কিবোর্ড ছাড়াই ভয়েস দিয়ে বাংলা টাইপ করুন কম্পিউটার ও মোবাইলে+ms word

0
1173
Young woman is telling a secret, standing on grey background.

আসসালামু আলাইকুম,

আশা করি সবাই ভাল আছেন।    আমি অনেক ভালো আছি।  আমি আজ আপনাদের সাথে আলোচনা করব কিভাবে কি বোর্ড ছাড়াই   ভয়েস দিয়ে বাংলা টাইপ করবেন।  অর্থাৎ আপনি মুখ দিয়ে যা বাংলায় বলবেন তাই লিখে দিবে আপনার কম্পিউটার।। এমনকি আমার আজকের এই পোস্ট আমি কিবোর্ডে টাইপ করে লিখছি না।   কোথাও ভুল হলে শুধুমাত্র এডিট করছি।   বুঝতেই পারতেছেন যে, voice typing কতটা কাজ করে।  আপনি যদি শুদ্ধ করে বাংলা বলতে পারেন তাহলে অবশ্যই আপনার কম্পিউটার সবকিছু লিখে দেবে বাংলায়।  আমি এর আগে একটা পোস্ট কিভাবে ইংরেজি টাইপ করতে হয় সেটা আপনাদেরকে দেখেছিলাম ।  তবে সেই ভয়েস রিকগনিশন ততটা কার্যকরী ছিলনা। কেননা সেটা ছিল offline voice recognition। কিন্তু আজকের voice recognition তা সম্পূর্ন অন-লাইন ভিত্তক ।  অনেকেই হয়ত বুঝতে পারছেন যে আমি আজকে আপনাদের সাথে গুগল ভয়েস রিকগনিশন দিয়ে কিভাবে বাংলা টাইপ করবেন সেটা দেখাবো। 

Young woman is telling a secret, standing on grey background.

বেশিদিন হয়নি গুগল তাদের  voice recognition এ বাংলা ভাষার যোগ করেছে।  আপনি ব্যবহার করলে সত্যিই অবাক হয়ে যাবেন ,  কি হচ্ছে? এটা কিভাবে সম্ভব?   তাও আবার বাংলা ভাষা?

আপনি কি জানেন পৃথিবীতে কত লোক বাংলা ভাষা ব্যবহার করে?  বাংলা ভাষা ব্যবহারকারী জনগোষ্ঠীর সংখ্যা প্রায় 25 কোটি।  ভাষা ব্যবহারের দিক দিয়ে বাংলার অবস্থান   সপ্তম।  তাহলে গুগল কেন বাংলা  ভাষাকে গুরুত্ব দিবেনা? 

কিভাবে ভয়েস রিকগনিশন দিয়ে আপনি বাংলা টাইপ করবেন সেটা যদি আমি এখানে লিখে দেই তাহলে হয়ত বুঝতে পারবেন না।  কারণ সেটা  আপনাকে practical করতে হবে।  বেশ কিছু সমস্যার সম্মুখীন হবেন যেটা আমাদের ভিডিও না দেখলে হয়ত বুঝতে পারবেন না। তাহলে আর দেরি কেন নিচের ভিডিওটি এখনি দেখে নিন- আর voice typing শুরু করে দিন।

এই voice typing আমার অনেক উপকার করবে।  বিশেষ করে আমি যখন ক্লান্ত হয়ে যাব, তখন  শুয়ে শুয়ে পোস্ট লিখতে পারবো।  আর অনেক দ্রুত পোস্ট লিখতে পারবো।  জানি আপনার বিশ্বাস হচ্ছে না।  আপনি ভিডিও দেখলে বুঝতে পারবেন ভিডিওতে আমি গান গেয়েছি সেই গান google voice recognition বাংলায় টাইপ করেছে।  আশা করি বুঝতে পারছেন  যে জিনিসটা কতটুকু কার্যকরী তাই এখনই ভিডিওটি দেখে নিন আর নিচের   সতর্কতাঃ টুকু পড়ে নিন।

ভিডীওঃ

সতর্কতাঃ 

1।  আপনার রুমের  fan যদি শব্দ করে তাহলে   ফ্যান টি  করে নিবেন।

2।  আপনার রুমে শুধুমাত্র আপনি একাই কথা বলবেন,  অন্য কেউ থাকলে সে যেন চুপ থাকে।

3।  শুদ্ধভাবে বাংলা ভাষা উচ্চারণ করার চেষ্টা করুন

ধন্যবাদ আজকের মত এ পর্যন্তই।

ভাল থাকুন সুস্থ থাকুন প্রযুক্তির কে ভালবাসুন আর প্রযুক্তির সাথেই থাকুন

আল্লাহ  হাফিজ।

 

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)