মোবাইল ফোন ব্যবহার করতে গিয়ে প্রতিনিয়তই আমাদেরকে নানা রকম সমস্যায় পড়তে হয়। কখনো কখনো খুব সাধারণ একটি সমস্যার জন্য আমরা শরণাপন্ন হই সার্ভিস সেন্টারের। তাই আমরা এমন কিছু সমস্যা ও তার সমাধান প্রক্রিয়া তুলে ধরেছি যেগুলো খুব সহজে আপনি নিজেই করতে পারবেন। এতে করে একদিকে আপনার যেমন সময় সাশ্রয় হবে অন্যদিকে নিজেই হয়ে উঠবেন মোবাইল এক্সপার্ট।
.
১. ফোনের সাউন্ড খুবই কম অনেক সময় দেখা যায় ফোনের সাউন্ড খুব কম থাকে, এক্ষেত্রে গুগল প্লে থেকে AudioBoost নামের অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন। এটি আপনার ফোনের সাউন্ড ৩০% বৃদ্ধি করবে।
.
২. ওয়াই-ফাই কানেক্ট হয় না ওয়াইফাই সংযুক্ত না হওয়া, এটি একটি কমন সমস্যা। এক্ষেত্রে আপনার এন্ড্রয়েড ফোন এ wi-fi > Settings > Menu > Advance এবং stay connected সিলেক্ট করুন। রেঞ্জ এর মধ্যে থাকলে আপনার এন্ড্রয়েড দিয়ে ওয়াই-ফাই কানেক্ট হয়ে যাবে। বিশেষ করে নতুন ওয়াইফাই কানেক্ট করতে গেলে এই ধরনের সমস্যায় বেশি পড়তে হয়।
.
৩. এসডি কার্ড পাচ্ছে না এসডি কার্ডে সমস্যার কারণে এটি হতে পারে। তাই প্রথমে ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপ এর মাধ্যমে এসডি কার্ড রি-ফরম্যাট করুন। এরপর আপনার ফোন থেকে মেমরি কার্ডটি আবার ফরম্যাট করুন এবং পূণরায় মোবাইলে ব্যবহার করুন।
.
৪. সূর্য্যের আলোতে ফোন এর স্ক্রিন দেখতে সমস্যা হয় এক্ষেত্রে ফোনের স্ক্রিন এর উজ্জলতা বৃদ্ধি করতে পারেন। অথবা, অ্যান্টি- গ্লেয়ার স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করে সুর্য্যের আলোতেও সহজেই স্ক্রিন দেখতে পারবেন।
.
৫. আমার লোকেশন ম্যাপ এ সঠিক ভাবে দেখাচ্ছে না Settings > Location এ Use GPS satellites সিলেক্ট করুন। এতে আপনাকে সঠিক ন্যাভিগেটিং প্রদান করবে।
.
৬. এন্ড্রয়েড ফোন এর সকল তথ্য কীভাবে ডিলিট করবেন
আপনি Settings > SD & Phone Storege > Factory Data Restore এ প্রবেশ করুন। অবশ্যই, এর আগে আপনার প্রয়োজনীয় ডাটা সংরক্ষন করে নিন। কারন এর ফরম্যাট দ্বারা ফোনের সকল কিছু ডিলিট করা হয়।
.
৭. ফোনটি পানিতে পরে গেছে খুব দ্রুত ফোনের ব্যাটারি খুলে ফেলুন এবং ফোনের সকল পার্টস খুলে ফেলুন। প্রায় ৭২ ঘন্টা ফোনটি শুষ্ক স্থানে রাখুন। এরপর আপনার ফোনটি চালু করুন। এতে আপনার ফোন ঠিক হয়ে যেতে পারে।
.
৮. সার্চ করা লিস্ট গোপন রাখুন আপনি www.google. com/history এ আপনার এন্ড্রয়েড ব্রাউজার দিয়ে প্রবেশ করুন এবং লগিন করুন। এখানে আপনি আপনার আগের সার্চ করা হিস্টোরি রিমুভ করতে পারবেন এবং ভবিষ্যতে সার্চগুলো যেন সেভ না করে তা সিলেক্ত করতে পারবেন।
.
৯. স্ক্রিনশট নিবেন কীভাবে? কিছু কিছু স্মার্ট ফোনে ব্যাক কী ও হোম বাটন একত্রে প্রেস করলে স্ক্রিন ক্যাপচার হয়। তবে সকল স্মার্ট ফোনের ক্ষেত্রে এই পদ্ধতি কাজ নাও করতে পারে।
.
১০. ফোনের ঘড়ির সময় ঠিক থাকে না ফোনের সময় অটোমেটিক না হওয়ার কারনে সময় ঠিক থাকে না। যদি নেটওয়ার্ক ক্লক স্লো হয়, তবে ফোনের সময় স্লো হবে। এর জন্য Settings > Date & Time > Automatic সিলেক্ট করে দিন। এতে নেটওয়ার্কের সাথে সময় ঠিক হয়ে যাবে।

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।
ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

6 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here