Rooted/Unrooted সব Android মোবাইলে কম্পিটারের সকল বাংলা ফন্ট পড়া যাবে

0
1567

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালোই আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি।

Unicode ভিত্তিক Fonts Support করলেও Computer এর MS Word এ লেখা বাংলা Fonts (Bijoy-SutonnyMJ/Avro-NikoshBAN) আপনার Android Mobile / Tab এ কি পড়তে পারেন ? না পারলে এখন থেকে অনায়াসে পড়তে পারবেন।
আপনারা হয়ত জেনে থাকবেন সম্প্রতি সারাদেশে সকল উপজেলায় সরকারিভাবে Officer দের একটি করে Tab দেয়া হয়েছে। তাছাড়া আমরা যারা Android Mobile ব্যবহার করি অধিকাংশই এই সমস্যায় ভুগছি। এবার ইনশাল্লাহ এর সমাধান হবেই। তাহলে আসুন সিস্টেমটা জেনে নিই।

Requirements:
1. Android version 2.2 / above
2. Kingsoft office apk (WPS)
3. SutonnyMJ/NikoshBAN Fonts
4. Computer
5. Data cable(Mobile Charger এর সাথে থাকে)

প্রথমেই Download করে নিন Kingsoft office এখান থেকে এবং Fonts “এখান থেকে Download হয়ে গেলে বাকী কাজটি শেষ করতে সর্বোচ্চ ১০ মিনিট সময় লাগবে।

এবার কার্য্প্রণালী:
প্রথমে Kingsoft office file টি আপনার Mobile এ install করে নিন (আগে Install করা থাকলে Uninstall করে নিন) তারপর Soft টি open করে agree তে Click করে আবার বেরিয়ে আসুন। Mobile এর কাজ শেষ।এবার Data Cable দিয়ে আপনার Mobile টি পিসির সঙ্গে সংযুক্ত করুন। সংযুক্ত করার সময় মোবাইলে USB Storage/Media/Copy-Files এ Click করুন। দেখবেন নিচের ছবির মত দুটি Drive দেখা যাবে।

১টি Internal storage অন্যটি SD Card। যেখানে Softটি আছে অর্থাৎ দুটির যেকোন ১টিতে Kingsoft office নামে ১টি Folder দেখতে পাবেন। নিচের ছবিতে লক্ষ্য করুন।

ওখানে Click করুন। তারপর Font নামে Folder দেখতে পাবেন। এই Font এ ক্লিক করুন। নিচের ছবিতে লক্ষ্য করুন

 

তারপর আপনার কাঙ্খিত Font টি (উপরের লিংক থেকে ডাউনলোডকৃত sutonnyMJ Font) যেখানে আছে সেখান থেকে Copy করে এখানে Paste করুন

OK. এবার বেরিয়ে এসে Data Cable খুলে Mobileটি একবার Off-On করুন (Reboot/Restart)। এবার যেকোন Document Kingsoft(WPS) দিয়ে Open করুন এবং ঝকঝকে বাংলা পড়ুন।

## উল্লেখ্য যে, kingsoft কর্তৃপক্ষ new version এ font customise এর সুযোগ কম দেয় অর্থাৎ অপেক্ষাকৃত জটিল প্রক্রিয়া। পক্ষান্তরে পুরানো version এ সহজ। 6.00 version এর আগের গুলো customise করা সহজ।

যাইহোক, 6.00 version এর আগের গুলোতে customise এর সময় computer এ Kingsoft office নামে folder সহজে পাওয়া যায়। কিন্তু latest version এ /6.00 version এর পরের গুলোতে kingsoft office folder টি লুকায়িত থাকে। এক্ষেত্রে সহজ উপায় computer এ font লিখে search দিতে হবে। অথবা, Internal/SD card এ Android খুজে বের করতে হবে। অর্থাৎ Android>data>cn.wps.moffice_eng>cache>Kingsoft>fonts এভাবে এখানে গিয়ে কাঙ্খিত fonts paste করতে হবে।

NB. Old version টি download করতে নিচের link এ click করুন এবং install এর সময় net connection বন্ধ রাখুন।

Click here to Download Kingsoft Office_5.7.1

N.B: PDF File পড়তে কারো সমস্যা হলে  Ezpdf Reader Soft টি এখান থেকে Download করে নিন। এবার পরীক্ষা করার জন্য নিচের File দুটি Download করে দেখুন।

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।
ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)