চাকরি পেলেন ১৭৬ প্রতিবন্ধী

9
307

বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য আয়োজিত চাকরি মেলায় অন স্পট সাক্ষাতকারের ভিত্তিতে চাকরি পেয়েছেন ১৭৬ জন।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) আয়োজিত এই চাকরি মেলায় আরো ২১৫ জনকে সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে। এই তালিকা থেকে আগ্রহী প্রতিষ্ঠানগুলো পর্যায়ক্রমে চাকরির জন্য ডাকবে।

এবছর বিসিসি আয়োজিত এই চাকরি মেলায় তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন, ছাড়াও বিজিএমইএ, বিকেএমইএ, কোয়াবসহ ১৭ প্রতিষ্ঠান অংশ নেয়। আর সারা দেশ থেকে এই চাকরি মেলায় অংশ নেন ৪৮০ জন বিশেষভাবে সক্ষম ব্যক্তি। যারা তাদের নিজ যোগ্যাতায় কাজ পেতে সিভি দেন।

পরে সেই সিভিগুলো থেকে অনস্পট ভাইভার মাধ্যমে ১৭৬ জনকে নিয়োগ চূড়ান্ত করে প্রতিষ্ঠানগুলো।

এবরাই প্রথমবারের মতো তথ্যপ্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বিশেষভাবে সক্ষম ব্যক্তি বা প্রতিবন্ধীদের জন্য একটি প্রকল্প হাতে নিয়েছে। ‘নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ সবধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করা শুরু করেছে বিসিসি।

প্রকল্পটির উপ-পরিচালক মো. গোলাম রাব্বানি  বলেন, এমন প্রকল্প বাংলাদেশে প্রথমতো বটেই, অনেক দেশেই এমন প্রকল্প নেই। আমরা চাই এই প্রকল্প বাস্তবায়ন করে দেশে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের নিজ যোগ্যতায় চাকরি নিশ্চিত করতে।

প্রকল্পটি অধীনে এবারের চাকরি মেলা প্রথম বলেও জানান তিনি। এছাড়াও প্রকল্পটি ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে বাস্তবায়ন করা হবে। যেখানে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের স্কিল ডেভেলপমেন্টসহ তাদের কর্মসংস্থান নিশ্চিতে কাজ করবে প্রকল্পটি।

চাকরি মেলায় অংশ নিয়েছিল প্রযুক্তি প্রতিষ্ঠান ফিফো টেক। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী তৌহিদ হোসেন বলেন, তার প্রতিষ্ঠান মেলা থেকে ১৪৪টি সিভি পেয়েছে। যার মধ্যে ১১ জনের ভাইভা নিতে পেরেছেন। অন্যদের ভাইভা নিয়ে যোগ্যাতানুসারে এবারও নিয়োগ দেবেন।

বিগত ২০১১ সাল হতে বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ পরিচালনা করে আসছে। এ প্রশিক্ষণ বিসিসি’র ঢাকা প্রধান কার্যালয়সহ রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও ফরিদপুর জেলার মোট ৭টি কেন্দ্রে দেওয়া হয়।

এযাবৎ বিসিসি হতে মোট ৫১১ জন প্রতিবন্ধী ব্যক্তিদের বিনামূল্যে আইসিটি প্রশিক্ষণ প্রদান করেছে। প্রতিবন্ধী ব্যক্তিদের আইসিটি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি প্রশিক্ষিত জনবলের কর্মসংস্থানের জন্য আইসিটি বিভাগ চাকুরী দাতা প্রতিষ্ঠান ও প্রার্থীদের মধ্যে সংযোগ স্থাপনের ব্যবস্থা করে থাকে।

এজন্যই বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকুরী মেলার আয়োজন করে আসছে। বিগত ৩ আয়োজনের মধ্যে প্রথমবারের মেলায় ১০টি প্রতিষ্ঠান অংশ এবং ৩২ জন প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা হয়। ২০১৬ সালের দ্বিতীয় চাকুরী মেলায় ১২টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে এবং ৬০ জন প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা হয়।

২০১৭ সালে ১৫টি প্রতিষ্ঠান অংশ নেয় এবং ১১৫ জনের কর্মসংস্থান হয়। এবারের মেলায় ১৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। ফলে এবার চাকুরী প্রদানের হারও বাড়বে বলে আশা করা হচ্ছে।

আয়োজনে সহযোগিতা করেছে সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি)।

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।
ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

9 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here