গুপ্তচরবৃত্তি এড়াতে অ্যাপ এনেছেন স্নোডেন

0
393

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) গোপন তথ্য ফাঁস করে বেশ আলোচনায় এসেছিলেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক কর্মী এডওয়ার্ড স্নোডেন। এই কম্পিউটার প্রকৌশলী এনএসএর নীতিবিরোধী তথ্য ফাঁস করেই ক্ষান্ত হননি। প্রতিষ্ঠানটির গুপ্তচরবৃত্তি যেন রোধ করা যায়, সে প্রযুক্তি নিয়ে এসেছেন তিনি।

তাঁর তৈরি নতুন একটি অ্যাপ অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন থেকে গোপনে তথ্য সরবরাহে বাধা দেবে। ‘হেভেন’ নামের এই অ্যাপ যেকোনো অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনকে গুপ্তচরবৃত্তি শনাক্তকরণ যন্ত্রে পরিণত করতে সক্ষম হবে। গত শুক্রবার এ অ্যাপটির কথা প্রথম জনসমক্ষে আনেন স্নোডেন।

যাঁরা নিজস্ব গোপনীয়তার সঙ্গে আপসহীন, তাঁদের ব্যক্তিগত স্থান এবং সম্পত্তির নিরাপত্তা রক্ষা করার কথা মাথায় রেখেই হেভেন অ্যাপটি তৈরি করা হয়েছে। সাধারণ পর্যবেক্ষক ক্যামেরার সঙ্গে হেভেন অ্যাপের পার্থক্য হলো, শুধু ক্যামেরা এবং মাইক্রোফোন ব্যবহারের বদলে এই অ্যাপ একটি স্মার্টফোনের সম্ভাব্য সব সেন্সর ব্যবহার করে। হেভেন পুরো সেন্সর থেকে পাওয়া তথ্য সংরক্ষণ করে এবং ব্যবহারকারীর অন্য স্মার্টফোনেও পাঠায়। অর্থাৎ অ্যাপটি ইনস্টল করা আছে এমন স্মার্টফোন যেখানে রাখা হবে, সেখানকার প্রায় সবকিছুই ধারণ করে নেবে ওই অ্যাপ।
হেভেনের নির্মাতা স্নোডেন বলেন, তদন্তকারী সাংবাদিক, মানবাধিকারকর্মী এবং গুম হয়ে যাওয়ার হাত থেকে সুরক্ষা দিতেই হেভেন অ্যাপটির ডিজাইন করা হয়েছে। এ অ্যাপের পরীক্ষামূলক সংস্করণ আপাতত অ্যান্ড্রয়েডের জন্য উন্মুক্ত করা হয়েছে।
প্রসঙ্গত, স্নোডেন যুক্তরাষ্ট্রের নাগরিক হলেও এনএসএর গোপন তথ্য ফাঁস করার পর তিনি রাশিয়ায় চলে যান। দেশটিতে বর্তমানে রাষ্ট্রীয় আশ্রয়ে আছেন তিনি। বর্তমানে রাশিয়ায় ফ্রিডম অব দ্য প্রেস ফাউন্ডেশনের প্রধান হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)