বাংলাদেশে রক্তদানে ফেইসবুকের নতুন ফিচার

0
616

দেশে স্বাস্থ্যসেবা নিয়ে নতুন একটি ফিচার উন্মোচন করছে সামাজিক যোগাযোগ জায়ান্ট ফেইসবুক। রক্তদান সংক্রান্ত ফেইসবুকের ফিচারটি মঙ্গলবার আনুষ্ঠানিক উদ্বোধন হবে।

রক্তদানের প্রক্রিয়াকে সহজ করতে ফেইসবুকে নতুন এই সেবা চালু হচ্ছে বলে জানা গেছে। নতুন সেবাটিতে ফেইসবুকে রক্তদাতা হিসেবে যেকোনো ব্যবহারকারী সাইনআপ করতে পারবেন। অন্যদিকে যার রক্ত দরকার তার আশেপাশে রক্ত দেবার মতো কে আছেন তা জানতে পারবেন।

মঙ্গলবারই সেবাটি চালু হচ্ছে বলে নিশ্চিত করেছে জনসংযোগকারী প্রতিষ্ঠান বেঞ্চমার্ক পিআর। সম্প্রতি তারা দেশে ফেইসবুকের জনসংযোগের দায়িত্ব পেয়েছে।

গত অক্টোবর থেকে ফিচারটি পাশের দেশ ভারতে চালু হয়েছে। মঙ্গলবার আনুষ্ঠানিক শুরু হলে দ্বিতীয় দেশ হিসেবে সেবাটির উন্মোচন হবে বাংলাদেশে। ভারতে এখন অন্তত ছয় লাখ সাইনআপ করা ব্যবহারকারী রয়েছেন।

সেবাটির ব্যবহারও খুব সহজ। সেখানে আগ্রহী ডোনাররা সাইন ইন করে তাদের রক্তের গ্রুপ জানিয়ে দিতে পারবেন। থাকবে তার বসবাসের এলাকার লোকেশন। এরপর যখন কারো রক্ত দরকার হবে তখন স্বয়ংক্রিয়ভাবে একটি মেসেজ চলে আসবে তার কাছে। তিনি যদি রক্ত দিতে চান তাহলে সেটির অ্যাকসেপ্ট করে যোগাযোগ করতে পারবেন।

বাংলাদেশে ব্লাড ডোনেশন ফিচারটির উন্মোচন করবেন ফেইসবুকের সাউথ এশিয়ার স্বাস্থ্যবিষয়ক ব্যবস্থাপক হেমা বুদারাজু এবং হেড অফ প্রোগ্রামস সাউথ এশিয়ার  রিতেশ মেহ্‌তা।

ফিচারটি গুগলের প্লেস্টোর, আইওএস এবং ওয়েবসাইটেও পাওয়া যাবে। এই লিঙ্ক থেকেও যেকোনো ব্যক্তি প্রতিষ্ঠান লগইন করতে পারবেন।

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।
ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)