বাঁজারে আসছে ৫১২ গিগাবাইটের মেমোরি কার্ড…!

0
404

ক্রমাগতই স্মার্ট ডিভাইসে মেমোরি কার্ড ব্যবহারের সুবিধা বাদ দেয়া হলেও, কার্ড নির্মাতারা বসে থাকেনি কখনোই।

কার্ড নির্মাতা ইন্টেগ্রাল বাজারে নিয়ে এসেছে ৫১২ গিগাবাইট ধারণক্ষমতার মাইক্রোএসডি কার্ড। এর আগে সর্বাধিক মেমোরির মাইক্রোএসডি কার্ডের খেতাব ছিল স্যানডিস্কের, সেটির ধারণক্ষমতা ছিল ৪০০ গিগাবাইট। সেই কার্ডের চেয়ে অবশ্য ইন্টেগ্রালের কার্ডটি ২০ শতাংশ কম গতিতে কাজ করে।

নতুন মাইক্রোএসডি কার্ডের গতি ৮০ মেগাবাইট প্রতি সেকেন্ডে রিড এবং ১০ থেকে ২০ মেগাবাইট প্রতি সেকেন্ডে রাইট। অর্থাৎ ইউএইচএস ১ গতি।

এর ফলে অ্যান্ড্রয়েড ও গেইম কনসোলের মূল স্টোরেজ হিসেবে সেটি বেমানান হলেও, হাই ডেফিনিশন ভিডিও ধারণ করার জন্য খুবই কাজের। ভিডিওর রেজ্যুলেশন ও ডিটেইল দিন দিন বাড়ছে,। তাই স্বাভাবিক ভাবেই বিশাল ধারণক্ষমতার মেমরি কার্ডের চাহিদাও বাড়বে।

মেমোরি কার্ডটির মূল্য সম্পর্কে কিছু বলা হয়নি। তবে স্যানডিস্কের ৪০০ গিগাবাইট কার্ডের মূল্যের চেয়ে বেশি বা তার সমান হবে ধরে নেয়া যায়। সেক্ষেত্রে ২৪৯ ডলার বা ২০ হাজার ৪১৮ টাকা হতে পারে। এ মূল্যে সহজেই বড় হার্ডডিস্ক বা একই ধারণক্ষমতার এসএসডি কেনা গেলেও, মাইক্রোএসডির মত সহজে বহনযোগ্য নয়।

এবছর থেকেই বাজারে ৫১২ গিগাবাইট ধারণক্ষমতার ফ্ল্যাগশিপ ডিভাইসের দেখা পাওয়া যাবে। অতএব সেদিন বেশি দূরে নেই, যখন ৫১২ গিগাবাইট মেমরি কার্ড দৈনন্দিন ব্যবহারের পণ্য হয়ে দাঁড়াবে। একসময় ১ গিগাবাইট মেমরি কার্ডের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন উঠেছিল, সেটি এখন অবান্তর গেছে।

সূত্রঃ গিজমোডো

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।
ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)