মাইক্রোসফট সহপ্রতিষ্ঠাতা বিল গেটস এখনো পড়ালেখা শেখেন যেভাবে (নিচে লিংকসহ দেওয়া হলো)

0
389

কৌতূহলী ব্যক্তিদের বেঁচে থাকার জন্য এর চেয়ে ভালো সময় আর হয় না। শৈশবে আমি যখন স্কুলের শিক্ষার বাইরে কিছু শিখতে চাইতাম, সবচেয়ে ভালো উপায় ছিল আমার ওয়ার্ল্ড বুক বিশ্বকোষ মেলে বসা। এখন শুধু অনলাইনে গেলেই হলো। শেখার যদিও অনেক সুযোগ আছে, তবে শিক্ষা চালিয়ে যাওয়ার আমার পছন্দের কিছু পদ্ধতি এগুলো।

খান একাডেমি
খান একাডেমির ছোট্ট ভিডিওগুলো স্বল্প সময়ে জ্ঞানার্জনের বেশ ভালো উপায়। আমার সন্তানেরা তাদের ক্লাসের জন্য ভিডিওগুলো ব্যবহার করে, আর আমি করি স্কুলের পরে আর না-পড়া বিষয়গুলোতে শাণ দিতে। সাধারণ পাটিগণিত থেকে শুরু করে তড়িৎ প্রকৌশলের মতো জটিল বিষয়ের জন্য খান একাডেমির ভিডিওগুলো অসাধারণ উৎস।

ওয়েব ঠিকানা: www.khanacademy.org

বিগ হিস্ট্রি প্রোজেক্ট
এটার ক্ষেত্রে আমি হয়তো একটু পক্ষপাতী। কারণ এটা প্রতিষ্ঠায় আমার আর্থিক সহায়তা আছে। আপনি যদি নিজেকে আজীবন শিক্ষার্থী মনে করেন, তবে আপনার বিগ হিস্ট্রি প্রোজেক্ট ঘেঁটে দেখা উচিত। বিগ ব্যাং থেকে বর্তমান পর্যন্ত মহাবিশ্বের ইতিহাসের বিস্তৃত বর্ণনা বিনা মূল্যের এই অনলাইন কোর্সে পেয়ে যাবেন।

ওয়েব ঠিকানা: www.bighistoryproject.com

কোড ডট অর্গ
আমি মনে করি, মৌলিক প্রোগ্রামিং সংকেত লেখা শিখলে যে কেউ উপকৃত হবে। এমনকি প্রতিদিনের জীবনে না লাগলেও। কম্পিউটার বিজ্ঞান আপনাকে যেকোনো সমস্যা সমাধানের সংক্ষিপ্ত পথ উদ্ভাবনে অনুপ্রাণিত করে। যেকোনো পর্যায়ের শিক্ষার্থীর জন্য ‘কোড ডট অর্গ’ অনেক বড় উৎস, সেখানে কিছু বিষয়ে আমিও অবদান রাখার সুযোগ পেয়েছি।

ওয়েব ঠিকানা: studio.code.org

দ্য টিচিং কোম্পানি
মজার কোনো বিষয়ে শিক্ষার জন্য ‘দ্য টিচিং কোম্পানি’ আমার পছন্দের মাধ্যমের একটি। আপনি ভাবতে পারেন, এমন যেকোনো বিষয়ের জন্য তাদের চমৎকার শিক্ষক আছে। ভ্রমণের সময় আমি তাদের অন্তত একটি ডিভিডি সঙ্গে রাখি। বর্তমানে শিখছি সমুদ্রবিজ্ঞান, নজরদারি ও শরীরতত্ত্ব বিষয়ে।

ওয়েব ঠিকানা: www.thegreatcourses.com

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।
ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)