ব্লকচেইন ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আলোচনা হচেছ বাংলাদেশে

0
318

ব্লকচেইন হলো তথ্য সংরক্ষণ করার একটি নিরাপদ এবং উন্মুক্ত পদ্ধতি। এ পদ্ধতি অনুযায়ী ডেটাগুলো বিভিন্ন ব্লকে একটির পর একটি চেইন আকারে সংরক্ষণ করা হয় এবং এতে তথ্যের মালিকানা সংরক্ষিত থাকে। কৃত্রিম বুদ্ধিমত্তা, অর্থাৎ যন্ত্রকে মানুষের মতো বুদ্ধিমত্তা দেওয়ার প্রযুক্তি। আর্থিক খাতে এ দুটি প্রযুক্তির প্রভাব নিয়ে সম্প্রতি আলোচনার আয়োজন করে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান ইজেনারেশন।

বুধবার রাজধানীর কারওয়ান বাজারের বিডিবিএল ভবনে অবস্থিত বেসিস কার্যালয়ে ‘ব্লকচেইন অ্যান্ড এআই: গেইম চেঞ্জারস ইন ফিন্যান্সিয়াল সার্ভিসেস’ শীর্ষক আলোচনায় অংশ নেন ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান, সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার, সহসভাপতি দেব দুলাল রায়, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মুশফিক আহমেদ, মেঘনা ব্যাংকের কারিগরি প্রধান আবুল কাশেম মোহাম্মদ নাজমুল করিম, অগ্রণী ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক এনামুল মাওলা প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, বাংলাদেশের অর্থনৈতিক ব্যবস্থা পরিবর্তনে সহায়ক হবে ব্লকচেইন ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। অর্থনৈতিক প্রযুক্তিতে ব্লকচেইন এবং এআই একটি উন্নয়নশীল জাতির অর্থনৈতিক অবস্থা পরিবর্তন করার ক্ষমতা রাখে। ইজেনারেশন এবং অল্পসংখ্যক স্থানীয় প্রতিষ্ঠান বিভিন্ন উদ্ভাবনী প্রযুক্তি যেমন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, আইওটি, ডেটা এনালিটিক্স, ব্লকচেইন এবং সাইবার সিকিউরিটির ওপর দক্ষ জনশক্তি গড়ে তুলেছে।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)