দেখুন বাংলা নতুন কি–বোর্ড

0
397

ধরুন, আপনি আপনার মুঠোফোনের কি-বোর্ড দিয়ে লিখলেন ‘আমি ভালো’। কি-বোর্ড কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে পরবর্তী শব্দ দেখাবে, ‘আছি’ কিংবা ‘নেই’। পরের শব্দটি আর লিখতে হবে না। আবার অনেকে বাংলা টাইপ করতে জানেন না। তাঁরা চাইলে কি-বোর্ডে আঙুল টেরে (সোয়াইপ) শব্দ ও বাক্য লিখতে পারবেন। ফলে মুঠোফোনে বাংলা লেখার সময় বাঁচবে অনেকখানি। একই সুবিধা পাওয়া যাবে ইংরেজিতেও। এতে ১২০টি ইমোজি যুক্ত আছে। এমনই এক কি-বোর্ড তৈরি করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের  শিক্ষক ও শিক্ষার্থীরা।

শাবিপ্রবির সিএসই বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্ত্তীর তত্ত্বাবধানে কি-বোর্ডটি তৈরি শুরু করেন ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রণিত দেবনাথ ও উ খ্যই নু। তাঁরা স্নাতক হয়ে চলে গেলে প্রকল্পে যুক্ত হন ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী বুদ্ধ চন্দ্র বণিক ও গৌতম চৌধুরী।

সপ্তাহখানেক আগে সামাজিক যোগাযোগমাধ্যমে এক বার্তায় কি-বোর্ডটির নাম আহ্বান করা হয়েছিল। সেসব নাম থেকে বেছে নেওয়া হয় ‘একুশে বাংলা কি-বোর্ড’। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে কি-বোর্ডটির উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন সিএসই বিভাগের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। এ সময় সিএসই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোহাম্মদ রেজা সেলিম, অধ্যাপক মোহাম্মদ জহিরুল ইসলাম, অধ্যাপক মো. শহীদুর রহমান ও নির্মাতারা উপস্থিত ছিলেন।

বিশ্বপ্রিয় চক্রবর্ত্তী বলেন, ‘একুশে বাংলা কি-বোর্ড’ গুগল প্লে স্টোর (bitly.com/downloadKeyboard) থেকে স্মার্টফোনে নামানো যাবে। ভবিষ্যতে এতে কথা বলে তথ্য খোঁজার সুবিধা যোগ করা হবে। আইওএস অপারেটিং সিস্টেমের জন্যও এটি তৈরি করা হবে বলে নির্মাতারা জানান

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)