চিনের নতুন গেমস ‘কিং অব গ্লোরি’

0
721

চীনের সেনাবাহিনীর সামনে এখন নতুন এক শত্রু। এই শত্রুকে হারাতে দিনরাত যুদ্ধ করতে হচ্ছে তাদের। তা অবশ্য সত্যিকারের যুদ্ধ নয়। যুদ্ধের এক গেমের নেশায় মজেছে চীনের কিং অব গ্লোরি গেম।

সেনাবাহিনীর অনেক সদস্য। আসক্তি ধরানো গেমটির নাম ‘কিং অব গ্লোরি’। তরুণ সেনারা যুদ্ধের এই গেমে এতটাই বুঁদ হয়ে থাকছে, সত্যিকারের যুদ্ধ বাধলে তরুণ সেনাদের স্বাভাবিক ক্ষিপ্রতা থাকবে না বলে মনে করা হচ্ছে।

চীনে গেমটি এতটাই আসক্তি তৈরি করেছে যে এর নির্মাতা প্রতিষ্ঠান টেনসেন্টকেও সতর্ক হতে হচ্ছে। গত মাসে শিশুদের স্বাস্থ্যকর বেড়ে ওঠার বিষয়টি বিবেচনায় গেমটি খেলার সময় সীমিত করে দিয়েছে টেনসেন্ট।

চীনের সেনাবাহিনীর ভেতর মাল্টিপ্লেয়ার অনলাইন ব্যাটল গেম খেলার আগ্রহ বাড়ছে। দেশটির পিপলস লিবারেশন আর্মির দৈনিক সংবাদপত্রে সতর্ক করে বলা হয়েছে, এ গেম খেলায় যে নিশ্চিত নিরাপত্তা ঝুঁকি রয়েছে, তা অস্বীকার করার উপায় নেই। গেমটি খেলতে গভীর মনোযোগ ধরে রাখতে হয়, কিন্তু সৈনিকের চাকরি অনিশ্চয়তায় ভরা। কোনো জরুরি মিশনের সময় সৈনিক যদি গেম খেলায় ব্যস্ত হয়ে পড়েন, তবে অপারেশন থেকে তার মনোযোগ সরে যেতে পারে।

একটি ডরমিটরিতে প্রায় সব সেনা সপ্তাহজুড়ে গেম খেলা নিয়ে ব্যস্ত ছিল। বিষয়টি পর্যবেক্ষণ করে কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন। অবসরের সময় খেলা যায় বলে এ গেম নিষিদ্ধ করার কথা এখনই ভাবছে না কর্তৃপক্ষ।

দৈনিক আট কোটির বেশি ব্যবহারকারী গেমটি খেলছে। তবে দীর্ঘক্ষণ ধরে গেমটি খেলার ফলে শিশু-কিশোরদের ওপর প্রভাব পড়ছে বলে উদ্বেগে রয়েছে চীন সরকার। এর আগে গত এপ্রিল মাসে টানা ৪০ ঘণ্টা গেম খেলে স্ট্রোকে আক্রান্ত হন এক তরুণ।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)