ভুয়া খবর ঠেকাতে গুগলের উদ্যোগ

0
394

ভুয়া খবর নিয়ে সমালোচনার মুখে পড়তে হচ্ছে গুগল ও ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলোকে। এ পরিস্থিতিতে ভুয়া খবর ঠেকাতে ব্যবস্থা নেওয়ার কথা জানাল গুগল। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ‘গুগল নিউজ ইনিশিয়েটিভ’ নামের একটি উদ্যোগ নেওয়ার কথা বলা হয়েছে। গতকাল মঙ্গলবার গুগলের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, অনলাইনে ভুয়া খবর ছড়িয়ে পড়া ঠেকাতে এবং ভুয়া ব্রেকিং নিউজ ঠেকাতে এ উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

গুগল বলেছে, আগামী তিন বছরে তারা ৩০ কোটি মার্কিন ডলার খরচ করবে। গুগলের প্ল্যাটফর্মে যে খবরগুলো আসে, তার মান ও যথার্থতা নির্ণয়ে এবং পদ্ধতি উন্নত করতে এ অর্থ খরচ হবে।

২০১৬ সালে মার্কিন নির্বাচনের সময় গুগল, ফেসবুক ও টুইটার প্ল্যাটফর্মে ভুয়া নিউজ ছড়িয়ে পড়া ঠেকাতে ব্যর্থ হয় কর্তৃপক্ষ। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে তাদের।

পরে পৃথক আরেকটি ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, তারা একটি টুল বা সফটওয়্যার উন্মুক্ত করছে, তা সংবাদপত্রগুলো সাবস্ক্রাইব করতে সাহায্য করবে। সাবস্ক্রাইব উইথ গুগল নামের ওই সেবা ব্যবহার করে কোনো নির্দিষ্ট সংবাদপত্রের গ্রাহক হওয়া যাবে। এ ক্ষেত্রে গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে সব সাবস্ক্রিপশনগুলো এক জায়গায় পাওয়া যাবে। শুরুতে ফিন্যান্সিয়াল টাইমস, নিউইয়র্ক টাইমস, লা ফিগারো, দ্য টেলিগ্রাফসহ কয়েকটি পত্রিকার সঙ্গে এটি চালু করা হয়েছে। শিগগিরই আরও সংবাদপত্র যুক্ত করবে তারা।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)