কেমন কঠিন হতে পারে গুগলে ইন্টারভিউয়ের প্রশ্নগুলো !

2
531

গুগল, ফেইসবুক কিংবা অ্যাপলে চাকরি পাওয়ার স্বপ্ন অনেকেই দেখে থাকেন। বিশাল কোম্পানি, ভালো বেতন, অভিজ্ঞতার ঝুলি ভারি কারার সুযোগ এসব কিছুই একজন চাকরি প্রার্থীকে আকৃষ্ট করার জন্য যথেষ্ট।

কিন্তু এই বড় বড় টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলোতে চাকরি পেতে হলে নিজের কাজের ক্ষেত্র সম্পর্কে বিশদ ধারণা থাকার পাশাপাশি আইকিউও ভালো হতে হবে। কঠিন, উদ্ভট ও মাথা ঘুরিয়ে দেওয়ার মতো প্রশ্ন করার দিক দিয়ে গুগল সবার ওপরে। প্রতিষ্ঠানটিতে চাকরির ইন্টারভিউ দেওয়া মানে কেকের উপর দিয়ে হাঁটতে পারার পরীক্ষা দেওয়া। গত কয়েক বছরে অনেক সফল ও অসফল চাকরি প্রার্থী গুগলে ইন্টারভিউ দেওয়ার অভিজ্ঞতা জানিয়েছেন।

দেখে নেওয়া যাক বিভিন্ন পদে চাকরি পেতে আসা প্রার্থীদের কী কী প্রশ্ন করেছিলো গুগল।

ক্রিয়েটিভ স্পেশালিস্ট

এইচটিএমএল ৫ এর গুরুত্ব ল্যারি পেইজ (গুগলের সহ-প্রতিষ্ঠাতা) এবং আমার দাদীর কাছে কিভাবে ব্যাখ্যা করবেন?  ২০১৬ সালে গুগলের ক্রিয়েটিভ স্পেশালিস্ট হিসেবে চাকরি পেতে আসা এক প্রার্থীকে এই প্রশ্ন করা হয়।

ডেটাবেজ অ্যাডমিনিস্ট্রেশন

এক বিলিয়ন ডলার ও একটি মহাকাশ যান দিয়ে কিভাবে মানবজাতির সবচেয়ে বড় সমস্যার সমাধান করবেন? ডেটাবেজ অ্যাডমিনিস্ট্রেশন পদে পরীক্ষা দিতে আসা এক প্রার্থীকে প্রশ্নটি করা হয় ২০১৫ সালে।

সফটওয়্যার ইঞ্জিনিয়ার

ধরুন, স্ক্র্যাচ প্রোগ্রামিংয়ের মাধ্যমে আপনাকে একটি গুগল ম্যাপ তৈরি করতে হবে এবং গেইট অব ইন্ডিয়ায় (মুম্বাই) দাঁড়িয়ে থাকা এক ব্যক্তিকে ইন্ডিয়া গেইটে (দিল্লি) যাওয়ার নির্দেশনা দিতে হবে। কিভাবে কাজগুলো করবেন? প্রশ্নটি করা হয়েছিলো একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ারকে।

অ্যাসোসিয়েট প্রোডাক্ট ম্যানেজার

ধরুন, ব্যাঙ্কের ডেটাবেইজে আপনার অ্যাক্সেস আছে। এখন কিভাবে এই ডেটাবেজ ব্যবহার করে কিভাবে আপনি বয়স্কদের জন্য একটি এটিএম ডিজাইন করবেন? ২০১৫ সালে অ্যাসোসিয়েট প্রোডাক্ট ম্যানেজার পদের জন্য অ্যাপ্লাই করা এক ব্যক্তিকে এ প্রশ্ন করা হয়।

অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট

জিমেইল বা গুগল প্লাসে অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে ভাল নাম ব্যবহার করা উচিত কিনা? এবিষয়ে আপনার কি মতামত? অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট পদে ইন্টারভিউ দিতে আসা এক প্রার্থীকে প্রশ্নটি করা হয়েছিলো ২০১৪ সালে।

বিজনেস অ্যানালিস্ট

ভবন খালি করার উপায় রেখে একটি ডিজাইন করুন। ২০১৪ সালে বিজনেস অ্যানালিস্ট পদে পরীক্ষা দিতে আসা প্রার্থীকে করা গুগলের প্রশ্ন।

ইঞ্জিনিয়ারিং ম্যানেজার

আপনি জলদস্যুদের জাহাজের ক্যাপ্টেইন। লুট করা সোনার বণ্টন কিভাবে করা হবে তা নির্ধারণ করতে ভোটের আয়োজন করেছে জাহাজে থাকা নাবিকরা। আপনার মতের সঙ্গে অধিকাংশ নাবিকের মতের মিল না হলে আপনি প্রাণ হারাবেন।  এ অবস্থায় নিজের প্রাণ বাঁচাতে ও ভালো পরিমাণ সোনা পেতে কিভাবে সেগুলো বন্টনের পরামর্শ দেবেন?

ইঞ্জিনিয়ারিং ম্যানেজারের পদে পরীক্ষা দিতে আসা একে প্রার্থীকে এ প্রশ্ন করে গুগল।

বিজনেস অ্যাসোসিয়েট

খড়ের গাড়া থেকে কিভাবে সুচ খুঁজবেন? ২০১৪ সালে বিজনেস অ্যাসোসিয়েট পদে পরীক্ষা দিতে আসা প্রার্থী জন্য এ প্রশ্নটিই বাছাই করে গুগল।

বিজনেস অ্যাসোসিয়েট

যুক্তরাষ্ট্রে বছরে কতো সংখ্যক হেয়ারকাট দেওয়া হয়?

অ্যাওয়ার্ডস অ্যাসোসিয়েট

রাগান্বিত ও হতাশ বিজ্ঞাপনদাতার সঙ্গে ফোনে কিভাবে কথা বলবেন?

সূত্র: গ্যাজেটস নাউ

ধন্যবাদ, itdoctor24.com এর সাথে থাকুন

2 COMMENTS

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)