আইওটি স্টার্টআপ কিনেছে নকিয়া

0
445

ফিনল্যান্ড ভিত্তিক মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া এবার নিজেদের ঝুলিতে পুরছে একটি স্টার্টআপ।

সোমবার নকিয়া জানিয়েছে, মূলত নিজেদের পণ্যে ইন্টারনেট অব থিংকস (আইওটি) এর ব্যবহার করতেই পোর্টফোলিওতে আইওটি ও আইওটি বিশ্লেষণে সক্ষম ক্যালিফোর্নিয়াভিত্তিক ওই প্রতিষ্ঠান কিনছে।

নকিয়ার কিনে নেওয়া প্রতিষ্ঠানটির নাম স্পেসটাইম ইনসাইট। এরা সাধারণত মেশিন লার্নিং প্রযুক্তি নিয়েই কাজ করে। যেখানে পৃথিবীর বড় বড় কিছু প্রতিষ্ঠানের জন্য মেশিন লার্নিং বিশ্লেষণ, আইওটি অ্যাপ্লিকেশন সরবরাহ করে। বিশ্বের সবচেয়ে বড় পরিবহণ প্রতিষ্ঠান, এনার্জি, বিভিন্ন ইউটিলিটি সংস্থা, ইন্টার্জি, ফেডএক্স, নেক্সটএরা এনার্জি, সিঙ্গাপুর পাওয়ার ও ইউনিয়ন প্যাসিফিক রেলরোডের জন্য কাজ করে প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের বাইরে প্রতিষ্ঠানটির কার্যালয় আছে ভারত, কানাডা, যুক্তরাজ্য এবং জাপানে।

প্রতিষ্ঠানটি তাদের আইওটি কাজের যেসব ডিজাইন করে তার বেশিরভাগই শিল্পখাতের বিভিন্ন সেবার জন্য। শিল্পখাতে স্বাস্থ্যসেবা নিয়েও কাজ করে প্রতিষ্ঠানটি।

চুক্তির বিস্তারিত কিছু না জানিয়ে নকিয়া বলেছে, এই অধিগ্রহণের ফলে আমরা গ্রাহকদের জন্য আইওটি নিয়ে আরো বেশি করে কাজ করতে পারবো। একই সঙ্গে বর্তমানের সেবা এবং ভবিষ্যতের সব সেবায় প্রযুক্তিটির ব্যবহার করে নতুন সব অভিজ্ঞতা দিতে চায় গ্রাহকদের।

নকিয়ার সফটওয়্যার বিভাগের প্রেসিডেন্ট ভাষ্কর গুর্তি বলেন, নকিয়া ও স্পেসটাইম এখন এক সঙ্গে কাজ করে গ্রাহকদের চাহিদা অনুযায়ী কাজ করা সম্ভব হবে। এর ফলে আমরা গ্রাহকদের পূর্ণমাত্রায় ডিজিটাল অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম হবো।

সূত্র: ইকোনোমিক টাইমস

পোস্টটি প্রয়োজনীয় হলে শেয়ার করুন।

ধন্যবাদ, itdoctor24.com এর সাথে থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)