বোয়িং ‘লয়াল উইংম্যান’ লাইটার জেটসের জন্য সাইডকিক ড্রোন

0
392

বোয়িং ইতিমদ্ধ একটি বিস্ময়কর নতুন বিমান উন্মোচন করেছে, যুদ্ধে ঐতিহ্যবাহী বিমান পাশাপাশি উড়ে যাওয়ার জন্য ডিজাইন করা একটি বুদ্ধিমান ড্রোন। লয়াল উইংম্যান নামে পরিচিত বিমানটি অস্ট্রেলিয়ার বিপজ্জনক মিশনে বিমানচালিত বিমানকে সমর্থন করার জন্য বিভিন্ন ধরণের কর্মক্ষমতার সাথে দ্রুততর কনফিগারযোগ্য প্ল্যাটফর্ম হিসাবে গড়ে উঠছে।

বিমানটি অস্ট্রেলিয়ার এভলন এ আন্তর্জাতিক বিমান প্রদর্শনীতে ঘোষণা করা হয়। বোয়িং অস্ট্রেলিয়া তিনটি বিমান বিকাশ করবে, আনুষ্ঠানিকভাবে “লয়াল উইংম্যান – উন্নত উন্নয়ন প্রোগ্রাম” হিসাবে পরিচিত। লয়াল উইংম্যান দুটি নিম্ন-প্রোফাইল উল্লম্ব স্ট্যাবিলাইজারগুলির সাথে একটি উচ্চ উইং, ককপিটহীন, চুরিযুক্ত বিমানের মতো দেখায়। বোয়িং বলছে এটি 38 ফুট দীর্ঘ, প্রায় 2-তৃতীয়াংশ দীর্ঘ একটি F / A-18 সুপার হর্নেট যোদ্ধা, যা 2,000 নটিক্যাল মাইল (2,301 মাইল) পরিসীমা সহ থাকবে। অন্যান্য বিশদ যেমন অনবোর্ড প্রম্প্লসন, এভিনিয়িক এবং সেন্সরগুলি রয়েছে অজানা। বোয়িংকে উদ্ধৃত করে প্রতিরক্ষা সংবাদ, বিমানটি “জঙ্গী-মত” কর্মক্ষমতা সক্ষম করার দাবি করবে।

নতুন বিমানটিতে বুদ্ধিমত্তা, নজরদারি এবং পুনর্নবীকরণ মিশনগুলির প্রাথমিক মিশন সেট থাকবে এবং বোয়িং দাবি করে যে এটি দ্রুত মিশনটির জন্য নিজেকে পুনর্গঠিত করতে পারে। বিমানটি অবশেষে অস্ত্র বহন করতে পারে কিনা এবং বোয়িং অস্ট্রেলিয়া এই ধরনের ঘটনাটির পরিকল্পনা করছে কিনা তা অজানা। লয়াল উইংম্যান আধা-স্বায়ত্তশাসিতভাবে উড়তে সক্ষম হবেন এবং কাছাকাছি বিমান বা ভূমি নিয়ন্ত্রণ কেন্দ্র থেকেও নিয়ন্ত্রিত হবেন।

লয় উইংম্যান ধারণা ক্রুয়েড বিমানের বিশ্বের মধ্যে একত্রিত বিমান সংহত করার জন্য ডিজাইন করা হয়েছে। Uncrewed প্লেন crewed বিমানের জন্য বল গুণক হিসাবে কাজ করার ক্ষমতা আছে, manned বিমান করার জন্য খুব বিপজ্জনক কাজ সম্পাদন। Boeing একটি বিমান হিসাবে লয়াল উইংম্যান বর্ণনা করে “বিমান সুরক্ষা এবং প্রকল্প।”

সশস্ত্র বা না, উড়ন্ত warbot মিশন বিভিন্ন সক্ষম হবে। উদাহরণস্বরূপ, বিমানহীন বিমানগুলির স্ট্রাইক প্যাকেজ থেকে এগিয়ে যাওয়া একটি বিমানহীন উড়োজাহাজ বিমানচালক রডার এবং ক্ষেপণাস্ত্রের বিমানগুলি এড়িয়ে চলার জন্য মাটিতে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সনাক্ত করতে পারে। আরেকটি বিশ্বস্ত উইংম্যান হরতালের প্যাকেজ পাশে উড়ে যেতে পারে, রাডার জ্যামিং সংকেতগুলি ধ্বংস করে দিয়েছিল যা এটি একটি লক্ষ্য তৈরি করতে পারে।

লয়াল উইংম্যান ধারণাটি বেশ কয়েক বছর ধরে কথা বলেছে কিন্তু এটি আসলেই প্রথম কাজটি করার জন্য পরিকল্পিত প্রথম বিমান (যা আমরা জানি)। প্রথম বিমানটি 2020 সালের জন্য প্রথম ফ্লাইট সেট দিয়ে অস্ট্রেলিয়ার নির্মাণাধীন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)