অন্তত ১০ লাখ সন্ত্রাসবাদী কর্মকাণ্ড ভিডিওর দেখা পেয়েছে ইউটিউব

0
450
ইউটিউব গত কিছুদিন থেকে সন্ত্রাসী কর্মকাণ্ড সম্পর্কিত ভিডিও চিহ্নিত করতে বেশি পরিমাণে জোর দিয়েছে । সেই কাজটি করতে গিয়ে অন্তত ১০ লাখ এমন ভিডিওর দেখা পেয়েছে যেগুলো কোন না কোনভাবে সন্ত্রাসবাদী কর্মকাণ্ড সম্পর্কিত । তবে এর মধ্যে অন্তত ৯০ হাজার ভিডিও ইউটিউবের নীতিমালা ভঙ্গ করেছে বলে দাবি করেছে মাধ্যমটি।

মাধ্যমটি তাদের প্রথম প্রান্তিকে এই ভিডিওগুলোর দেখা পেয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে সংবাদমাধ্যম সিনেট। মাধ্যমটি বলছে, তারা যুক্তরাষ্ট্রের সিনেটে যে চিঠি পাঠিয়েছে সেখানে বলেছে, তারা এসব কনটেন্ট চিহ্নিত ও সরিয়ে ফেলতে প্রতিবছর কোটি কোটি ডলার খরচ করছে। যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে ইউটিউব, ফেইসবুককে সন্ত্রাসবাদে জড়িত এমন কনটেন্ট বিষয়ে জানতে চাওয়া হয়। সেখানেই এমন উত্তর দিয়েছে গুগলের প্রতিষ্ঠানটি। তবে আরেক সামাজিক মাধ্যম ফেইসবুক কোন যোগাযোগই করেনি বলেও প্রতিবেদনে বলা হচ্ছে।

এক বিবৃতিতে হোয়াইট হাউজ বলছে, তারা নিউজিল্যান্ডের  ঘটনাতেও ফেইসবুকের ব্যর্থতা দেখতে পেয়েছে। যা চরম হতাশার। দিন দিন এসব মাধ্যমকে ব্যবহার করে নানা ধরনের অনৈতিক কার্যকলাপ করা হচ্ছে। যা সম্প্রতি অনেকে বেড়েছে। অবশ্যই প্রতিষ্ঠানগুলোতে তাদের নীতিমালার অধীনেই পরিচালনা করতে হবে। এমন সন্ত্রাসবাদী কনটেন্ট যাতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্যও ব্যবস্থা নিতে হবে বলে বলা হয়েছে বিবৃতিতে। অবশ্য আরেক সামাজিক মাধ্যম প্রতিষ্ঠান টুইটার বলেছে, তারা যুক্তরাষ্ট্র সরকারের আহ্ববানে সাড়া দিয়ে ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে ১৪ লাখ অ্যাকাউন্ট সরিয়ে ফেলেছে।

ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)