আসসালামু আলাইকুম.

আশা করি সবাই ভালো আছেন,আর আপনাদের দোয়ায় আমিও ভালো আছি।
আজকে আবারও নতুন একটা টিপস নিয়ে হাজির হলাম


আপনি কি সেনাবাহিনীর চাকরি করতে চান,তাহলে অবশ্যই এই বিষয় গুলো জেনে রাখুন,না হলে সামান্ন একটা ভুলে,সারাজীবন আফসোস করতে হবে,চলুন জেনে নি কোনো কোন বিষয়…

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক নিয়োগ প্রক্রিয়ায় প্রথমে হয় শারীরিক পরীক্ষা। শারীরিক পরীক্ষায় অনুত্তীর্ণ প্রার্থীকে বাদ দেওয়া হবে, চলুন জেনে নেওয়া যাক একজন প্রার্থী কেমন হতে হবে এবং কি কি কারণে একজন প্রার্থী বাদ পড়ে…

উচ্চতাঃ ছেলেদের জন্য ৫ ফুট ৬ ইঞ্চি, আর মেয়েদের জন্য ৫ ফুট ৩ ইঞ্চি.
ওজনঃ উচ্চতার সঙ্গে মিল রেখে,যেমন, ৫ ফুট ৮ ইঞ্চির জন্য ৬২-৭২ কেজি ওজন সীমা,এরপর প্রতি ১ ইঞ্চির বৃদ্ধি বা হ্রাসের জন্য ওজন সীমা ২ কেজি করে বাড়বে কিংবা কমবে।
৩। ফ্ল্যাট ফুটঃ পায়ের তলায় একটি ঢেউয়ের মতো না থেকে যদি একদম সমতল হয় তাহলে ফ্ল্যাটফুট বলে ধরা হয় আর বাদ দেয়া হয়।
কারন,ফ্ল্যাট ফুট থাকলে কেউ খুব জোরে দৌড়াতে পারে না।

৪, ভেরিকোস ভেইনঃ অনেকের হাঁটুর পেছনের জায়গায় আলাদা করে কিছু রগ ফুলে যায় এবং সেখানে ব্যথা করে। এই সমস্যা থাকলে তারা ভালো করে ট্রেনিং করতে পারবেনা। তাই বাদ দেওয়া হয়.

6,চোখঃ আই পাওয়ার 6/6 থাকা ভালো. চশমার পাওয়ার +/- 2.5 পর্যন্ত গ্রহণযোগ্য. কালার ব্লাইন্ড টেস্ট করা হয়, ইশিহারা টেস্ট এর মাধ্যমে ফাইনাল ডিসিশন ওখানের অফিসারেরাই নেবেন।
7, Knee Knock কে দুই পায়ের গোড়ালি লাগানো ও পায়ের আঙ্গুল আকৃতিতে রাখা অবস্থায়, যদি দুই হাটু পরস্পরের সাথে লেগে যায় তাহলে বাদ দেওয়া হয়, এটাও ওখানের অফিসারদের সিদ্ধান্ত হবে।
8, অন্ডকোষ একটি না দুটি এটাই পরীক্ষা করা হবে। 9, কান পরিষ্কার কিনা কানের পর্দা ভাল কিনা সেটা দেখা হয় দাঁত পরিষ্কার আছে কিনা এবং দাঁতে কোনো রোগ থাকলে সেটার চিকিৎসা করা আছে কিনা অর্থাৎ ক্যান্ডি ডেট সচেতন কিনা সেটা দেখা হয়।
11, নাকের পলিঃ নাকের পলি আছে তারা সেটা ডাক্তার দেখিয়ে ঠিক করে নাও, প্রয়োজনে সার্জারি করে ফেলো DNS এর মান মানে হলো,Deviated Nasal Septum অনেকের মাঝখানের হাড়ের পাশের মাংস বেড়ে যায়, আবার অনেকে আরও বেড়ে যায় এরকম থাকলে বাদ দেওয়া হয়, নাক কান গলার ডাক্তার এর চিকিৎসা করতে পারেন, মাইয়ার মাংস বৃদ্ধির জন্য এটা ঠিক করা হয়, আর সিরিয়াস হাড় বৃদ্ধির জন্য সার্জারি করে ঠিক করতে হয়।

 

সবাইকে ধন্যবাদ।আজকের মতো এখানেই বিদায় নিলাম,হাজির হবো আরও নিত্য নতুন টিপস নিয়ে আমি নাইম।

Thank You.

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)