বিসমিল্লাহির রাহমানি রাহিম

আসসালামু আলাইকুম , আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন।
আজকে লিখতে বসেছি বই পড়া কেনো উচিত আমাদের এই বিষয় নিয়ে।
আশাকরি একটু হলেও ভালো লাগবে লেখাটি আপনার।
এবং নিজ জীবনে বই পড়ার আগ্রহ বাড়বে।

একটি গবেষণায় বলা হয়, দীর্ঘ সময়ের বই পড়ার অভিঙ্গতা বৃদ্ধ বয়সে মস্তিস্ককে সচল রাখে। একটা বই পড়ে শেষ করার পরে বহুদিন প্রযন্ত বইটির ইতিবাচক প্রভাব গুলো মানু‌ষের মস্তিস্কে থেকে যায় এবং ওই মানুষটি ভালো কাজ করার ক্ষমতা পায়।

কোনো ব্যাক্তি যদি বিভিন্ন ধরনের বই পড়ে তাহলে ওই ব্যাক্তির মধ্য ভাষাগত দক্ষতা বেড়ে যায়। এবং ওই ব্যক্তির কথা বলার ভঙ্গি এবং লেখার মধ্যে একটা আকর্ষণীয় ভাব এসে পড়ে।
আর এজন্যই দেখবেন যারা লেখালেখি করে বা নিজেকে ভিন্ন রুপে সবার সামনে উপস্থাপন করতে চায় তারা অনেক বই পড়ে মনোযোগ সহকারে।
মানুষ নিজেকে অপরের কাছে প্রকাশ করে কিন্তু কথাবার্তার মাধ্যমে এবং ওই কথাবার্তা শুনেই অন্যরা ওই ব্যাক্তিকে মেপে ফেলে যা ব্যাক্তিটির মধ্যে কতটুকু জ্ঞানের আলো আছে।

নিজেকে সুন্দর ভাবে অন্যর কাছে প্রকাশ করার জন্য বিভিন্ন বিষয়ের উপর জ্ঞান অর্জন করে রাখা একান্তই প্রয়োজনীয়, আর এর জন্য বই পড়া দরকার।

সবাইকে ই বিষন্নতা নামক রোগটি আক্রমণ করে মাঝে মাঝে, বিষন্নতা আসলে কোনো ব্যাক্তির মধ্য তখন ওই ব্যাক্তিটির কাজ করার ক্ষমতা হ্রাস পায়, আবার কিছু গাড়তেড়া লোকের বিষন্নতা আসলে কাজ করার ক্ষমতা বেড়ে যায়।
সবাই তো আর এক না, তাই তাদের ক্ষমতা ভিন্ন হওয়াটাই স্বাভাবিক।
এই বিষন্নতা দূর করার জন্য বই পড়া আমি মনে বড় ঔষধ।

বই পড়লে কল্পনা শক্তি বৃদ্ধি পায়, একজন লেখকের একটা বই পড়লে লেখার মাধ্যমে লেখক তার নিজ কল্পনার দুনিয়ায় নিয়ে যায়, এবং সেখান থেকে আমাদের কল্পনা শক্তি বৃদ্ধি পায়।

বই পড়লে একটা মানুষের বাস্তব দুনিয়া সম্পর্কে তার চোখ খুলে যায়।
হয়তো স্পষ্ট করে বুঝাতে আমি ব্যার্থ হয়েছি, একটা মানুষ যদি বই পড়ে তাহলে ওই ব্যাক্তিটি আমাদের পৃথিবীর মানুষগুলো সম্পর্কে খুব ভালো করে চিনতে পারবে।
বই ওই মানুষটিকে একজন ভালো বন্ধুর ধরন কেমন হয়, খারাপ বন্ধু ধরন, কথা বার্তা কেমন হয় তা চিনিয়ে দেয় ; এর ফলে নিজ জীবনে খারাপ লোকদের থেকে এড়িয়ে চলা শিক্ষা দেয় বই।

আমরা অনেকেই আনন্দ খুজেঁ বেড়াই, এই আনন্দের জন্যে বেশী কিছুর প্রয়োজন হয়না, একটা বই ই যথেষ্ট।
প্রিয় লেখকের একটা বই নিয়ে খুলে কয়েক লাইন পড়ুন দেখবেন কত্তো ভালো লাগবে।

 

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)