আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। TrickBD এর পক্ষ থেকে সবাইকে কে টেক ওয়ার্ল্ডে স্বাগতম। আজ আপনাদের মাঝে একটি বেস্ট গেমিং ল্যাপটপ এর রিভিউ নিয়ে এসেছি। আশা করি সবার পছন্দ হবে ইনশাল্লাহ। তাহলে চলুন শুরু করা যাক।

কিছু কথা

বর্তমানে কমবেশি আমরা সবাই গেম খেলতে পছন্দ করি। গেমিং শব্দটি শুনলেই আমাদের মাথায় গেমিং ডিভাইস গুলোর কথা মনে পড়ে। যেমন ধরুন গেমিং স্মার্টফোন, গেমিং কম্পিউটার এবং গেমিং ল্যাপটপ। এই সবগুলো ডিভাইসের দামি প্রায় আকাশছোঁয়া। তাই আমরা সবসময় বাজেটের মধ্যে থাকার চেষ্টা করি এবং বাজেটের মাঝে একটি বেস্ট গেমিং ডিভাইস কেনার চেষ্টা করি।

কিন্তু সে সম্পর্কে অনেকেরই ধারণা না থাকায় আমরা ইন্টারনেটের সাহায্য নিয়ে থাকি। অতঃপর আমাদের পছন্দনীয় ডিভাইসটি কিনে ফেলি। তবে কোনো গেমিং ডিভাইস কেনার আগে আপনাদের অবশ্যই অনেকগুলো বিষয়ের প্রতি একটু হলেও ধারণা রাখা উচিত। যাতে করে আপনি সঠিক পণ্যটি বাছাই করতে পারেন। আজ আমি গেমিং স্মার্টফোন কিংবা গেমিং কম্পিউটার নিয়ে কথা বলবোনা। আজকের মূল বিষয় হলো গেমিং ল্যাপটপ।

গেমিং ল্যাপটপ এর কথা শুনলেই ১লাখ কিংবা তারও বেশি বাজেট এর কথা মাথায় আসে। আসলে ব্যাপারটা সেরকম নয়। আপনারা ১লাখ এর কমেও অনেক ভালো গেমিং ল্যাপটপ পেয়ে যাবেন। আর আগেই বলে রাখছি যে ৫০হাজার টাকার নিচের ল্যাপটপ গুলোকে গেমিং ল্যাপটপ বলা হয় না। তাই একটি ভালো মানের গেমিং ল্যাপটপ কিনতে চাইলে আপনাকে অবশ্যই কমপক্ষে ৮০ হাজার টাকার বাজেট বানাতে হবে। তবে তাই বলে যে ৫০ থেকে ৭০ হাজার টাকার ল্যাপটপে আপনি গেম খেলতে পারবেন না তাও নয়।

আপনি চাইলে ছোটো খাটো গেম গুলো খেলতে পারেন। তবে আমি রেকমেন্ড করবো সেরকম কোনো ল্যাপটপে গেম না খেলাই বেটার। কারণ সেগুলো মূলত গেমিং এর জন্য বানানো হয়নি। যাই হোক, অনেক বক বক করলাম। এবার আসি আমাদের মূল পর্বে।

ল্যাপটপ বাছাই

ল্যাপটপ বাছাই এর ক্ষেত্রে সবসময় আমি উন্নত মানের ব্র্যান্ড এর কথা চিন্তা করেছি। কারণ ব্র্যান্ড ভালো হলেই আপনার ক্রয়কৃত ল্যাপটপ টিও টিকবে বেশি দিন। উন্নত ব্র্যান্ড গুলোর মধ্যে রয়েছে: MSI, Asus, Acer, Lenovo ইত্যাদি। আপনারা বলতে পারেন যে ব্র্যান্ড লিস্ট গুলোর মধ্যে Dell কিংবা HP কই। মূলত Dell আর HP ব্র্যান্ড গুলো যেসব গেমিং ল্যাপটপ বানায় সেগুলো সব ডাউনগ্রেড প্রসেসর আর গ্রাফিক্স কার্ড যুক্ত। তাছাড়া সেগুলোর ও দাম অনেক। তাই আমি সব দিক বিবেচনা করে সিলেক্ট করেছি Asus এর ASUS Tuf FX505GE Core i5 8th Gen 15.6″ Full HD Gaming Laptop টি।

Asus TUF FX505GE

সাধারণত আসুসের টাফ সিরিজের গেমিং ল্যাপটপ গুলির বিল্ড কোয়ালিটি অনেক ভালো হয়ে থাকে। ফলে আপনার ল্যাপটপটি বছরের পর বছর টিকবে কোন প্রকার ঝামেলা ছাড়া।

Specifications

Processor

Intel Core i5-8300H, 2.30 GHz 4.00 GHz, 8 MB SmartCache Cores: 4 Threads: 8

Display

15.6″ (16:9) LED-backlit FHD (1920×1080) 60Hz Anti-Glare IPS-level Panel with 72% NTSC

Memory

8GB DDR4 2666MHz SDRAM

Storage

1TB HDD

Graphics

NVIDIA GeForce GTX 1050TI , with 4GB GDDR5 VRAM

Chipset

Mobile Intel HM370 Express Chipsets

Operating System

Win 10 Genuine

Battery

4 -Cell 2526 mAh 48 Wh Polymer Battery

Audio

Built-in 2 W Stereo Speakers with Array Microphone. DTS Headphone: X. Supports Windows 10 Cortana with Voice

Input Devices

Keyboard Illuminated Chiclet Keyboard RGB

WebCam

720P HD

Network & Wireless Connectivity

LAN 1 x RJ45 LAN jack for LAN insert. Wi-Fi Integrated 802.11ac. Bluetooth 5.0

Ports, Connectors & Slots

USB (s) 1 x Type-A USB2.0
2 x Type-A USB 3.0 (USB 3.1 Gen 1)

HDMI 1 x HDMI, HDMI support 2.0
Audio Jack Combo 1 x COMBO audio jack

Physical Specification

Dimensions (W x D x H) 360.4 x 262.0 x 25.8 ~26.8 cm
Weight 2.2 kg

Color(s)

Sand-blasted finish – Gun Metal (color/mkt name: Gold Steel)

Warranty

Manufacturing Warranty 2 Years international Warranty (Battery and Charger 1 Year Warranty).

*Specifications collected from Startech BD

পরিশেষে

এই ল্যাপটপটি সম্পর্কে আরো আলোচনা করা হবে পরবর্তি পর্বে। পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ, আশা করি ভালো থাকবেন, পরের পোস্টে দেখা হবে। পোস্ট ভালো লাগলে অবশ্যই লাইক করুন এবং আপনার মতামত জানান।

ধন্যবাদ

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)