বয়স্ক কর্মীদের প্রোগ্রামিং শেখাচ্ছে সিঙ্গাপুর

0
370

 ডিজিটাইজেশনের এই যুগে বড় বড় কোম্পানিগুলো বেশির ভাগ ক্ষেত্রেই প্রযুক্তি ব্যবহার করছে।

তবে শুধু নতুন নতুন প্রযুক্তি আনলেই হয় না। প্রযুক্তিটি নিয়ে কাজ করার মতো দক্ষ জনবলও থাকতে হয়। তাই দক্ষ জনবল তৈরিতে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সিঙ্গাপুর সরকার।

দেশটির গড় আয়ু প্রায় ৮৫ বছর। তাই অবসরে যাওয়ার বয়সও বাড়িয়ে দিচ্ছে সরকার। তাই বয়স্ক কর্মীদের উৎপাদনশীলতা ঠিক রাখতে নতুন নতুন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে তারা।

যেমন ভেলেরি ইয়োং তান গত ৪৭ বছর ধরে সিঙ্গাপুর টেলিকমিউনিকেশনসে (সিঙ্গটেল) হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট কাজ করছেন। প্রোগ্রামিং সম্পর্কে তার কোনো ধারণাই নেই। তবু নিজের দক্ষতা বাড়াতে সম্প্রতি একটি বট-বিল্ডিং কোর্সে ভর্তি হয়েছেন। চার দিনের প্রশিক্ষণ ও দুই দিনের বট মেকার হ্যাকাথনে তিনি বেসিক প্রোগ্রামিং শিখেছেন। এখন তিনি প্রতিদিনের কাজ নতুন প্রক্রিয়ায় করেন। এতে তার সময় অনেক বেঁচে যায়।

তিনি বলেন, সারা জীবনই নতুন নতুন জিনিস শেখার মধ্যে থাকতে হয়। আমি আমার ব্রেইনকে সচল রাখতে চাই। এর পাশাপাশি তরুণ প্রজন্মকেও উদ্বুদ্ধ করতে চাই। তাদেরকে বলতে চাই, ক্যারিয়ারের যে পর্যায়েই থাকো না কেনো শেখার কোনো বয়স নেই।
সিঙ্গাপুরে বয়স্ক জনগোষ্ঠির সংখ্যা অনেক বেশি। তাই তাদের উৎপাদনশীলতা কমে গেছে। একারণেই দেশটির সরকার কর্মীদেরকে নতুন নতুন প্রযুক্তির ব্যবহার শেখাতে চাচ্ছে।

 

ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

পোস্টটি প্রয়োজনীয় হলে শেয়ার করুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)