ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন প্রচারে ব্যয় ১০৪ কোটি টাকা

0
66

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে প্রচারণায় দেশের প্রধান তিন মোবাইল ফোন অপারেটরগুলোর ব্যয়ের তথ্যে সংশোধনী এসেছে।

এর আগে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি উচ্চ আদালতে জানিয়েছিল অপারেটরগুলাে গত পাঁচ বছরে এসব মাধ্যমে বিজ্ঞাপন দিতে আট হাজার কোটি টাকার বেশি ব্যয় করেছিল। ডলারে এর পরিমাণ ছিল ১০৪ কোটি ৯ লাখ ৭৫ হাজার ৫৯৬ ডলার।

তবে সম্প্রতি এ হিসাবে সংশোধনী দিয়ে সংস্থাটি জানিয়েছে, অর্থ ব্যয়ের এ হিসাব হবে টাকায়, ডলারে নয়। অর্থ্যাৎ অপারেটরগুলো মোট ব্যয় করেছে ১০৪ কোটি ৯ লাখ ৭৫ হাজার ৫৯৬ টাকা।

এর আগে ২২ আগস্ট বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চে দেওয়া প্রতিবেদনে বিটিআরসি বলেছিল, ডিজিটাল প্ল্যাটফর্মে গ্রামীণফোন ৪৩ কোটি ৩১ লাখ ডলার, রবি ৩২ কোটি ১৩ লাখ ডলার ও বাংলালিংক ২৮ কোটি ৬৪ লাখ ডলার খরচ করেছে।

সম্প্রতি আদালতে জমা দেওয়া এক সংশোধনীতে জানানো হয়েছে পুরো অংকটা হবে টাকায়।

২০১৮ সালের ১৮ এপ্রিল সার্চ ইঞ্জিন গুগল ও ফেইসবুকসহ ইন্টারনেটভিত্তিক সব ধরনের প্রতিষ্ঠানের রাজস্ব ফাঁকি তদন্তে হাইকোর্টের নির্দেশনার প্রেক্ষিতে এ প্রতিবেদন তৈরি করে বিটিআসি।

তখন আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির পল্লবের একটি রিটের প্রেক্ষিতে ওই আদেশ দেন হাইকোর্ট।

সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুক ও ইউটিউব ছাড়াও গুগল অ্যাডেসেন্সের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট এবং আরও কয়েকটি মাধ্যমে প্রচারণায় মোবাইল ফোন অপারেটর ও অন্যান্য ডিজিটাল কোম্পানিগুলো সাম্প্রতিক সময়ে অনেক অর্থে ব্যয় করছে।

বিটিআরসি’র হিসাবে মোবাইল ফোন অপারেটরগুলো ফেইসবুক, গুগল ছাড়াও ইমোসহ আরও কয়েকটি প্ল্যাটফর্মে বিপুল এ অর্থ খরচ করে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রচারণার বিল হিসেবে তারা দেশীয় এজেন্সির মাধ্যমে এ টাকা পরিশোধ করেছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এতদিন পর্যন্ত ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন প্রচারে দেশ থেকে টাকা পাঠানোর বৈধ কোনো পদ্ধতি চালু হয়নি। এ কারণে অনেক ক্ষেত্রেই কোম্পানিগুলো বিভিন্ন ডিজিটাল এজেন্সির মাধ্যমে নানা পন্থায় টাকায় পাঠিয়েছে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড এ সংক্রান্ত আইন সংশোধন করে বলেছে বিজ্ঞাপন থেকে আয় করতে হলে ফেইসবুক-গুগলসহ সবাইকেই এনবিআর-এ নিবন্ধিত হতে হবে।

সোমবার টেলিযোগাযোগ মন্ত্রীর সঙ্গে বৈঠকেও ফেসবুক কর্তৃপক্ষ সরকারকে ভ্যাট দেওয়ার ক্ষেত্রে তাদের আগ্রহের কথা জানিয়েছে।

ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

পোস্টটি প্রয়োজনীয় হলে শেয়ার করুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)