মোবাইল ডেটায় খেলা যাবে না গুগল স্টেডিয়ার গেইম!

0
64

গুগলের অনলাইন গেইমিং প্লাটফর্ম স্টেডিয়া আসছে আগামী মাসে। তার আগে এর সম্পর্কে অনেক তথ্য জানতে পেরেছি আমরা।

স্টেডিয়া প্ল্যাটফর্মটি ৪-কে রেজুলেশনের গেইম প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেম স্ট্রিম করতে পারবে। ভবিষ্যতে প্ল্যাটফর্মটি ৮-কে রেজুলেশনের গেইম ১২০ ফ্রেম পার সেকেন্ডে স্ট্রিম করবে বলে জানা গেছে।

এবার আরও সব নতুন তথ্য জানতে পারছি আমরা। প্রতিষ্ঠানটির ডিভাইস অ্যান্ড সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট রিক অস্টারলোহ সম্প্রতি দ্য ভার্জকে জানিয়েছেন, সার্ভিসটি সেলুলার মোবাইল ডেটাতে নাও চলতে পারে। এর জন্য ওয়াইফাই এবং ইথারনেট কানেকশনের প্রয়োজন হবে।

এর অর্থ এটা পরিস্কার যে, স্টেডিয়াতে যেকোনো স্থান থেকে যেকেউ সহজেই গেইম খেলতে পারবে না। সেই সুবিধা পাবে না সবাই। তবে একেবারেই যে মোবাইল ডেটাতে এই সার্ভিসে গেইম খেলা যাবে না সেটাও নয়।

এনভিডিয়া জিফোর্স নাও প্রতিষ্ঠান জানিয়েছে, তারা স্টেডিয়াতে গেইম খেলার জন্য মোবাইল ডেটার অপশনও উন্মুক্ত করবে। তবে সেটার কোয়ালিটি যে খুব ভালো হবে না সেটাও বলেছে।

তবে বিষয়টি এখনো অনেকের কাছেই পরিষ্কার নয় বলেও জানা যাচ্ছে। গুগলও এখনো পুরো বিষয়টি নিয়ে বিস্তারিত কিছু জানায়নি। ফলে এর জন্য এখন অপেক্ষা ছাড়া প্রকৃত কী হতে যাচ্ছে সেটি বলা সম্ভব হচ্ছে না।

স্টেডিয়া উন্মোচনের সময় গুগল জানিয়েছিল, ক্লাউড গেইমিং সেবাটি শুধু গেইমাররা নয়, গেইম ডেভেলপার ও দর্শকরাও ব্যবহার করতে পারবেন।

এই সেবা নিলে আর গেইমিং কনসোল বা ডিস্ক কিনতে হবে না। মুক্তি মিলবে ডাউনলোডের ঝামেলা থেকেও। গেইম খেলার জন্য শুধু প্রয়োজন হবে ট্যাবলেট, ফোন (পিক্সেল), ক্রোমকাস্ট সাপোর্ট করা টিভি বা ল্যাপটপ-ডেক্সটপে থাকা ক্রোম ব্রাউজার।

সবগুলো ডিভাইসেই অনায়াসে গেইম খেলা যাবে। সবচেয়ে বড় সুবিধা হলো খেলতে খেলতে ডিভাইসও পরিবর্তন করা যাবে।

এমনকি খেলার জন্য আগের কন্ট্রোলারও ব্যবহার করতে পারবেন গেইমাররা।পুরানো কন্ট্রোলার না থাকলেও কোনো সমস্যা নেই। কারণ গুগল নিজস্ব কন্ট্রোলারও উন্মোচন করেছে। এর নাম দেওয়া হয়েছে স্টেডিয়া কন্ট্রোলার।

প্রথমে গেইম স্ট্রিমিং সেবাটি শুধু যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপেই পাওয়া যাবে। এই প্ল্যাটফর্মে গেইম খেলার মাসিক খরচ কতো হবে সে বিষয়ে কিছু জানায়নি গুগল।

ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

পোস্টটি প্রয়োজনীয় হলে শেয়ার করুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)