হ্যাকিংয়ের ঝুঁকিতে পাওয়ার গ্রিড

0
71

গত দুই বছরে হ্যাকাররা ইউক্রেনের ইলেক্ট্রিসিটি গ্রিড দুইবার বন্ধ করে দেয়। গত বছরের ডিসেম্বরে ইউক্রেনে সংঘটিত ম্যালওয়্যার হামলা পর্যালোচনা করেই এই সতর্কবার্তা ছড়িয়ে দেওয়া হয়।

ম্যালওয়্যার স্থাপন করে সাব স্টেশন বন্ধ করে দেওয়ার কারণে সেসময় প্রায় দুই লাখ ৩০ হাজার মানুষকে বিদ্যুৎবিহীন অবস্থায় থাকতে হয়।

হ্যারিস কনস্টানটিনোর নেতৃত্বে এবিষয়ে গবেষণা করেন নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একটি নিরাপত্তা বিষয়ক গবেষক দল।  হামলার একটি মডেল দাঁড় করিয়ে দেখিয়েছেন কত সহজে হ্যাকাররা পাওয়ার গ্রিডে আক্রমণ চালাতে পারে।

তিনজনের এই দল একটি সফটওয়্যারে পাওয়ার গ্রিডের ছবি আঁকেন। এরপর হ্যাকিংয়ের মাধ্যমে কিভাবে পুরো নেটওয়ার্কটি অকার্যকর করে দেওয়া সম্ভব তা ব্যাখ্যা করেন।

বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে হ্যাকিংয়ের ঝুঁকি সম্পর্কে সতর্কবার্তা দেওয়া হয়েছে ।

ব্ল্যাক হেট ও ডেফ কনের গবেষকরা জানিয়েছেন, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোর নিরাপত্তা ব্যবস্থা খুব নাজুক। গবেষক রবার্ট এম লি বলেছেন, পাওয়ার গ্রিড যারা নিয়ন্ত্রণ করেন তাদেরকে জানতে হবে যে এ ধরণের হামলা হতে পারে। এজন্য সতর্ক থাকতে হবে।

সতর্কবার্তাটি পাওয়ার গ্রিডগুলোর অভ্যন্তরীণ ব্যবস্থাকে স্ক্যান করতে সাহায্য করবে। এর মাধ্যমে পাওয়ার গ্রিডের কন্ট্রোলাররা হ্যাকারদের অনধিকার প্রবেশের ব্যাপারটি সঙ্গে সঙ্গেই পারবে এবং প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হবে।

সূত্রঃ বিবিসি

ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

পোস্টটি প্রয়োজনীয় হলে শেয়ার করুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)