শুরু হোক প্রোগ্রামিং এ পদযাত্রা চলুন শিখি প্রোগ্রামিং ইন সি অধ্যায় এক – বেসিক ধারণা

0
156

অনেকেই যারা কম্পিউটার প্রথম দেখে বা চালায় তাদের ভিতরে তুমুল উত্তেজনা কাজ করে এই যন্ত্রটি নিয়ে। সবারই জানার আগ্রহ থাকে আসলে যন্ত্রটি কাজ করছে কিভাবে? কিভাবে এই ছোট যন্ত্রটি দ্রুত বড় বড় সমস্যার সমাধান দিচ্ছে? কিবোর্ড , মনিটর, সাউন্ড বক্স এবং সিপিইউ হার্ডওয়্যার গুলো নিয়ে বাহিজ্যিক দৃষ্টিতে  এটি একটি কম্পিউটার। কিন্তু এর সি পি ইউ এর ভিতরে করে দেওয়া আছে প্রোগ্রামিং । যা কিনা আগে থেকেই সেট করে দেওয়া নির্দেশ মতই চলবে । আর কম্পিউটারের মূল প্রাণ হচ্ছে অপারেটিং সিস্টেম। কতগুলো প্রোগ্রামের সমষ্টিই হচ্ছে অপারেটিং সিস্টেম। এটি একটি ইউজার ইন্টারফেস সফটওয়্যার । জনপ্রিয় বা বহুল ব্যবহৃত অপারেটিং সিস্টেম গুলো হচ্ছে উইন্ডোজ, লিনাক্স।

অতএব বুঝা যাচ্ছে যে, প্রোগ্রামিং এর সাথে কম্পিউটার এর ভালো সম্পর্ক রয়েছে। আমরা যেহেতু একদম বেসিক প্রোগ্রামিং শিখতেছি । তাই মাদার অফ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যে ভাষাটিকে বলা হয় অর্থাৎ প্রোগ্রামিং ইন সি শিখবো। এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি তৈরি করছেন ডেনিস রিচি(Dennis Ritchie)।

তাহলে আমরা প্রোগ্রামের সংজ্ঞাটা জেনে নেইঃ-

প্রোগ্রামঃ একটি সেটের কতগুলো নির্দেশসমূহ যা কিনা একটি নিদিষ্ট কাজ সম্পন্ন করতে পারে।( A set of instruction that can perform a specific task).

সি প্রোগ্রামিং চর্চা করার জন্য আমরা একটি সফটওয়্যার ব্যবহার করব যার নাম হচ্ছে কোডব্লক্স(CodeBlocks) । আমাদের সবার কম্পিউটার এ এই সফটওয়্যারটি ইন্সটল করতে হবে। তাই আর দেরি না করে এখুনি Download CodeBlocks এই লিঙ্কে গিয়ে সফটওয়্যারটি ডাউনলোড করে, ইন্সটল করে নিলেই সি প্রোগ্রামিং শেখার জন্য পুরো প্রস্তুত।

এই পোস্টে আমরা সম্পূর্ণ বিস্তারিত আলোচনা করবো না ।

চলুন দেখে নেই সি প্রোগ্রামিং এর বিখ্যাত বাক্য Hello World আউটপুটে প্রিন্ট দেওয়ার প্রোগ্রাম কিভাবে লিখতে হয়।

#include<stdio.h>
int main()
{
printf(“Hello World”);

return 0;
}

এবার দেখব সি প্রোগ্রামিং এর সাধারণ গঠনঃ

সবাইকে শুভ কামনা জানিয়ে  এই পোস্টির আলোচনা এই পর্যন্তই শেষ করছি, আশা করি সবাই আউটপুটে Hello World প্রিন্ট করতে পারছেন।  পরবর্তী পোস্টি পড়ার জন্য আমন্ত্রণ জানিয়ে আজকে বিদায় নিচ্ছি আমি এ.আই শাওন আহমেদ ।

ফেসবুকে আমি প্রোফাইল লিংক 

Series Navigationশুরু হোক প্রোগ্রামিং এ পদযাত্রা চলুন শিখি প্রোগ্রামিং ইন সি অধ্যায় দুই – Constant, Variables and Data Types >>

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)