মুভিতে অ্যাকশন মিউজিকগুলো খুবই জোরে কিন্তু ডায়লগ বা কথোপকথন অল্প ভলিউম সমস্যার সমাধান কীভাবে করব?

0
137

করোনা ভাইরাসের লকডাউনের কারণে অনেকই হয়ত মুভি, মুভি সিরিজ দেখে কাটাচ্ছেন । একটি মুভির উপদান হিসেবে গল্প, অভিনেতা-অভিনেত্রী, অভিনেতাদের কথোপকথন, মিউজিক, লোকেশন ইত্যাদি থাকে। তো আজকে আমার আলোচ্য বিষয়, মুভির বিষয় বস্তু নিয়ে আলোচনা করা নয় । তবে মুভি দেখতে গিয়ে আমার মত অনেকই হয়তো মুভিতে অ্যাকশন মিউজিকগুলো খুবই জোরে কিন্তু ডায়লগ বা কথাগুলোর অল্প ভলিউম সমস্যায় পড়ি । অনেক মুভিতেই ডায়লগ গুলোর সাউন্ড এত অল্প থাকে, মনে হয় মুভিটি সাইলেন্ট মুডে থাকে । যখন সাউন্ড বাড়িয়ে মুভি দেখা শুরু করি অ্যাকশন মিউজিক আসলেই সাউন্ডের কারণে কান ফেটে যাওয়ার অবস্থা যা কিনা বিরক্তিকর ।

এজন্য মুভিতে অ্যাকশন মিউজিক আসলে সাউন্ড কমাতে এবং অ্যাকশন মিউজিক চলে গেলে অভিনেতাদের কথোপকথন আসলে আবার সাউন্ড বাড়া্তে হয় । যারা টিভিতে মুভি দেখেন তাদের হাতে হয়তো রিমোট থাকে তৎক্ষণাৎ সাউন্ড কমাতে বা বাড়াতে পারেন। এখন যারা কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব এ মুভি দেখি তাদের কাছে তো আর রিমোট থকেনা। যদি অটোমেটিকভাবেই অ্যাকশন মিউজিক এবং কথোপকথনগুলোর ভলিউম একটা ব্যাল্যান্সে রখাতে পারি তাহলে তো বেশ ভালোই হয়। 

চলুন দেখে নেই কীভাবে সমস্যাটির সমাধান করবঃ

মুভি দেখার জন্য আমারা অনেক ভিডিও প্লেয়ারই ব্যবহার করে থাকি তবে ভিএলসি (VLC) প্লেয়ারটি তুলনামূলক ভাবে অনেক ভালো কারণ ভিএলসিতে অনেক অপশন রয়েছে যেগুলো দিয়ে যার যার ইচ্ছামত কাস্টমাইজেশন করে নেয়া যায়। যাদের পিসি, ল্যাপটপ এ ভিএলসি প্লেয়ার নেই তারা এখনি ভি এল সি প্লেয়ারের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিন।

https://www.videolan.org/vlc/

ডাউনলোড এবং ইন্সটল হয়ে গেলে, নিচের ধাপ গুলো অনুসরণ করুণঃ

  • Open ভিএলসি প্লেয়ার
  • Select Tools > Effects and Filters [Shortcut CTRL + E].
  • সিলেক্ট করার পর Adjustment and Effect বক্স আসবে।
  • তারপর সিলেক্ট করুন Compressor অপশনটি এবং Enable এ ক্লিক করে অ্যাক্টিভ করুন।
  • নিচে ছবিটি দেখে সকল অপশনের রেঞ্জ ঠিক করুন ।

  • তারপর Click to Save এবং Close.

সাউন্ড ভলিউম পরিবর্তন না করে নির্দিষ্ট স্থানে রেখে মুভি দেখুন। এখন আপনি দেখবেন মুভির ডায়লগ বা কথোপকথন স্পষ্ট বোঝা যাচ্ছে এবং অ্যাকশন মিউজিক আসলে মাত্রাতিরিক্ত সাউন্ড হবে না। মুভির ডায়লগ বা কথোপকথন এবং অ্যাকশন মিউজিক সাউন্ডের ভারসাম্য থাকবে।

সবাইকে ধন্যবাদ জানিয়ে এই পোস্ট এখানেই শেষ করছি এবং পরবর্তী পোস্ট পড়ার আমন্ত্রণ জানাচ্ছি ।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)