২০২০ এর ৭ বেষ্ট ব্রাউজার… কোন ব্রাউজার ভালো হতে পারে

0
83

আপনাদের সাথে আজকে ২০২০ সালের কিছু ভালো ব্রাউজার নিয়ে কথা বলবো।

১. মোজিলা ফায়ারফক্স

মোজিলা ফায়ারফক্স একটি জনপ্রিয় সুরক্ষিত ব্রাউজার যা কিনা প্রতিনিয়ত সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে অন্যান্য ব্রাউজারের সাথে প্রতিযোগীতা করে আসছে।

মোজিলা ফায়ারফক্স একটি ওপেন সোর্স ব্রাউজার এবং মোজিলা ফাউন্ডেশন একটি নন-প্রফিট সংস্থা। মোজিলা ফায়ারফক্স যখন ইন্সটল করবেন তখন আপনার ব্রাউজারকে নিরাপত্তা প্রদান করে। এছাড়া এতে আরও নিরাপত্তা ও সুরক্ষা (Security & Privacy Settings) সেটিংস্‌ রয়েছে।

ফায়ারফক্স ডিফল্ট ভাবে ক্রস সাইট টকিং কুকিজ বন্ধ রাখে। সোশ্যাল মিডিয়াতে এবং অন্যান্য সাইট এ অ্যাকাউন্ট খুলা বা ব্যাবহারের সময় ইন্টারনেট এর মাধ্যমে কেউ যেন ট্র্যাকিং না করতে পারে সেই বিষয়ে ফায়ারফক্স নিরাপত্তা প্রদান করে। এছাড়া ফায়ারফক্স এ এড-অনস এক্সটেনশন আছে।

ফায়ারফক্স ডিএনএস – ওভার – এইচটিটিপিএস সার্ভিস প্রদান করে অর্থাৎ আপনি ইন্টারনেট এ কিছু সার্চ দিলে আপনার ডোমেইন নাম এবং তথ্য এনক্রিপ্ট করে রাখে। যাতে করে তৃতীয় পক্ষ আপনার তথ্য হ্যাক না করতে পারে।

ফায়ারফক্স অপ্রয়জনে আপডেট নেয় না।

ব্রাউজারটি দেখতে বা ডাউনলোড করতে এইখানে ক্লিক করুন।

২. টর ব্রাউজার

মোজিলা ফায়ারফক্স এর পরেই অবস্থান টর ব্রাউজারের। টর ব্রাউজারের মাধ্যমে ডার্ক ওয়েবে প্রবেশ করা যায়।

এছাড়া টর ব্রাউজার এ NoScript, HTTPS Everywhere, the TorButton, and TorLauncher এক্সটেনশন রয়েছে যার মাধ্যমে নিরাপদ ভাবে ডার্ক ওয়েব ব্যাবহার করা যায়। এটা প্রতিনিয়ত ব্যাবহারকারীদের জন্য নয় কেননা টর ব্রাউজার আপনাকে লোকেশান পরিবর্তন করে ব্রাউজ করাবে।

অনেক সুবিধার পরও এতে রয়েছে নানা অসুবিধা।

ব্রাউজারটি দেখতে বা ডাউনলোড করতে এইখানে ক্লিক করুন।

৩. ইপিক ব্রাউজার

ইপিক ব্রাউজার হলো ক্রোমিয়াম বেজ শক্তিশালী security and privacy ব্রাউজার। এই ব্রাউজার এডভারটাইজিং ট্র্যাকিং ব্লক, ব্যাকগ্রাউন্ড Script Blocking  এর মাধ্যমে আপনার নিরাপত্তা বাড়িয়ে দেয়।

এছাড়া ম্যালভার্টাইজিং এবং ক্রিপ্টোকারেন্সি মাইনিং স্ক্রিপ্টগুলি ব্লক করে। আবার নিরাপত্তা হাই করতে ইন্টিগ্রেটেড অ্যান্টি-ফিঙ্গারপ্রিন্টও সিস্টেম আছে। যার দ্বারা আপনার Browsing Security বেড়ে যায়।

ব্রাউজারটি দেখতে বা ডাউনলোড করতে এইখানে ক্লিক করুন।

৪. কমডো আইস ড্রাগন

কমডো আইস ড্রাগন সিকিউর ব্রাউজার মূলত কমডো কোম্পানি কর্তৃক ডেভেলপ করা হয়েছে। এটা মোজিলা ফায়ারফক্স এর উপর বেজ করে তৈরি করা হয়েছে।

আপনি কোন সাইট বা ওয়েব পেজ ভিজিট করার আগে কমডো আইস ড্রাগন Site Inspector tool এর মাধ্যমে যদি কোন ম্যালওয়্যার থাকলে তা দূর করে দেয়। সিকিউর ডিএনএস ব্যাবহার করে ওয়েবপেজ গুলো দ্রুত লোড করে। বিশেষকরে কোন ওয়েবসাইট এর এসএসএল আছে কিনা তা দুইবার করে চেক করে।

ব্রাউজারটি দেখতে বা ডাউনলোড করতে এইখানে ক্লিক করুন।

৫. ডুবল

এটা মোজিলা ফায়ারফক্স কিংবা ক্রোমিয়াম এর মত নয়। এটা স্বাধীন ডেভেলপমেন্ট ব্রাউজার।

ডুবল এ রয়েছে শক্তিশালী  privacy focus, default security and privacy options,  tracker blocking, script blocking, encrypted bookmarks and browsing history, encrypted user profiles, sandboxed tabs এবং আরও অনেক কিছু।

ব্রাউজারটি দেখতে বা ডাউনলোড করতে এইখানে ক্লিক করুন।

৬. ভিভালদি

এটা ফ্রী সোর্স ব্রাউজার এবং ক্রম এর মত। পাশাপাশি অপেরা ব্রাউজারেরও কিছু সুবিধা রয়েছে এতে। এছাড়া

ব্রাউজারটি ফিশিং সাইট এবং ম্যালওয়্যার থেকে রক্ষা করে এবং আপনাকে ভাইরাস সাইট থেকে ফাইল ডাউনলোড করা থেকে বিরত করবে। আরও একটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল এনক্রিপ্ট করা বুকমার্ক এবং পাসওয়ার্ড, যা আপনি নিজের ডিভাইসের মধ্যে সিঙ্ক করতে পারবেন।

ব্রাউজারটি দেখতে বা ডাউনলোড করতে এইখানে ক্লিক করুন।

৭. গুগল ক্রোম

গুগল ক্রোম নিয়ে বেশি কিছু বলার নাই। সংক্ষিপ্ত ভাবে যদি বলি, গুগল ক্রোম নিয়মিত আপডেট নেয়, হ্যাকিং প্রতিযোগীতায় অংশগ্রহণও করে। গুগল ক্রোম the annual Pwn2Own hacking competition প্রতিযোগীতায় অংশ নিয়ে “Most Secure Browser”  অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ব্রাউজারটি দেখতে বা ডাউনলোড করতে এইখানে ক্লিক করুন।

ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

পোস্টটি প্রয়োজনীয় হলে শেয়ার করুন।

 

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)