HTML শেখার জন্য সবচেয়ে ভালো আটটি ওয়েবসাইট।

0
131

আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান, তাহলে সর্বপ্রথম আপনাকে অবশ্যই HTML কোডিং শিখতে হবে। পাশাপাশি চেষ্টা করে হবে এইচ টি এম এল ৫  এর সর্বশেষ কোডিং টেকনিক গুলো ব্যবহার করা।

একটি ওয়েবসাইটে আপনি যাকিছু দেখেন প্রায় সব কিছুই এইচ টি এম এল, সি এস এস এবং জাভাস্ক্রিপ্ট মিলিয়ে তৈরি করা হয়। ইন্টারনেটে আপনি শেখার জন্য অনেক ওয়েবসাইটই পাবেন, তবে শেখা শুরু করার জন্য কোন ওয়েবসাইট গুলো ভালো চলুন দেখে নেওয়া যাক। 

নিচের এই ওয়েবসাইট গুলো খুব সুন্দর ভাবে এইচ টি এম এল কোডিং উদাহরণ এবং টিউটোরিয়াল গুলো উপস্থাপন করেছে, যাতে কিনা আপনি কার্যকর ভাবে শিখতে পারেন। এই ওয়েবসাইট গুলো আপনাকে একজন এইচ টি এম এল কোডিং এ দক্ষ হতে সাহায্য করবে।

১ HTML DOG 

এইচ টি এম এল ডগ ওয়েবসাইটিতে রয়েছে এইচ টি এম এল কোডের টিউটরিয়াল, টেকনিক, রেফারেন্সস এবং উদাহরণ সমূহ। এছাড়াও এই ওয়েবসাইটটি দ্বারা সি এস এস এবং জাভাস্ক্রিপ্ট  শেখানো হয়, যেটা কিনা একজন ওয়েব ডেভেলপারের জন্য বাড়তি সুবিধা। এইচ টি এম এল ডগ ওয়েবসাইটটি এইচ টি এম এল ৫ ব্যবহার করে তাই আপনি এখানে আপডেট তথ্য গুলো পাবেন।

এই ওয়েবসাইটটিতে এইচ টি এম এলের সকল সিন্টেক্সের উদাহারণ দেওয়া রয়েছে। শুধু মাত্র কোডিং উপাদান গুলোতে ক্লিক করার মাধ্যমে আপনি আকর্ষণীয় কোডিং পেজ পাবেন। এইচ টি এম এল ডগ ওয়েবসাইটির কোডিং উদাহরণ গুলো,  সহজেই আপনি কপি পেস্ট করে আপনার এইচ টি এম এল কোডে ব্যবহার করতে পারবেন। এটা খুবই ভালো, যে আপনি এক সাথে শেখা এবং কাজ করতে পারছেন। আপনি সারাসরি আপনার কোডের আউটপুটটি ডান পাশে দেখতে পাবেন। 

 

২ W3Schools

W3Schools এই ওয়েবসাইটটি ওয়েব ডেভেলপারদের জন্য খুবই প্রয়োজনীয়, কেননা এতে ওয়েব ডেভেলপমেন্টের জন্য সকল উপকরণ শেখার ব্যবস্থা বিদ্যমান রয়েছে। এই ওয়েবসাইটটিতেও আপনি বেসিক এইচ টি এম এল কোডিং শেখার আলাদা একটি বিভাগ পাবেন, যেখানে উদাহরণ সহ কোডিং চর্চা করার ব্যবস্থা রয়েছে। এইচ টি এম এল ডগ ওয়েবসাইটটির মত এই ওয়েবসাইটটি ও আলাদা একটি স্ক্রিনের মাধ্যমে কোডিং করার ব্যবস্থা করা আছে। এখানে আপনি এইচ টি এম এল কোড পরীক্ষা করা, প্রতিটি পাঠ শেখা এবং বিভিন্ন কোড যাচাই করতে পারবেন। কোড করার পর, Run বাটনে ক্লিক করলেই, কোডটি আসলে এইচ টি এম এল পেজে কেমন দেখায় সেটি দেখতে পাবেন।

 

৩ Mozilla MDN

মজিলা ডেভেলপার নেটওয়ার্ক (এম ডি এন) ওয়েব ডেভেলপারদের জন্য ভালো একটি ডকুমেন্টেশন তৈরি করেছে।  তারা অনেক গুলো গুণগত মান সম্পন্ন টিউটোরিয়াল এবং কোড উদাহরণ দেয়ার চেষ্টা করেছে। প্রায় সব ধরণের উদাহরণ গুলো তাদের টিউটোরিয়ালে রাখা হয়েছে। তাই তাদের টিউটোরিয়াল অনুসরণ করে শেখা আপনার জন্য একটি ভালো সুযোগ ।

এম ডি এন মূলত সব কিছুই বিস্তারিত বর্ণনা করা আছে। তারা ওয়েব ডেভেলপমেন্টের সকল বিষয় গুলোকে খুব ভালো ভাবে শেখানোর জন্য নিয়েছে , যেটা কিনা আপনারা যারা শিখছেন তাদের জন্য খুবই উপকারী । প্রথমে সেকশন গুলো আপনার কাছে কঠিন মনে হতে পারে, কিন্তু শেখার চেষ্টা করতে থাকলে আপনি এখানে থেকে অনেক কিছুই জানতে পারবেন। যা কিনা আপনাকে একজন ভালো ডেভেলপার হতে সাহায্য করবে।

 

৪ freecodecamp

 Freecodecamp এই ওয়েবসাইটটি কোডারসদের জন্য মূলত অনলাইন কোর্স এবং ট্রেনিং গাইডলাইন দেয়ার জন্য পরিচিত। এই ওয়েবসাইটটির ও এইচ টি এম এল কোড শেখার জন্য একটি আলাদা বিভাগ আছে। এখানে বেসিক থেকে আডভাঞ্চড এইচ টি এম এল কোডিং ধারণা দেয়া আছে। উদাহরণ স্বরূপ এইচ টি এম এল এর বেসিক headers থেকে আডভাঞ্চড semantic markup কোড গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। 

প্রতিটা বিভাগেই এইচ টি এম এল কোডের উদাহরণ দেয়া আছে, যাতে আপনি কোডের উপদান গুলোর কাজ দেখতে পারেন। এটি খুবই ভালো প্লাটফর্ম কোড শেখার জন্য। 

 

৫ Codeacademy

প্রোগ্রামিং শেখার জন্য একটি সু-পরিচিত ওয়েবসাইট হচ্ছে কোডএকাডেমি। যদিও এইচ টি এম এল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয় তবুও কোডএকাডেমি আপনাকে এইচ টি এম এল শেখার ক্ষেত্রে হতাশ করবে না। এইচ টি এম এল এর জন্য যে কোর্সটি রয়েছে এটি মূলত নয় ঘন্টা দীর্ঘ এবং এখানে টেবিল, ফরমস, এইচ টি এম এল কোডের বিভিন্ন উপাদান সমূহ দেখানো হয়েছে। 

কোর্সটি এমন ভাবে সাজানো হয়েছে, যাতে আপনি নিজে জানার পাশাপাশি চর্চা করে শিখে নিতে পারেন। এক পাশে কোডিং করা এবং অন্য পাশে সরাসরি আউটপুট দেখার ব্যবস্থা রয়েছে, আউটপুটটি আপনি ইচ্ছা করলে সম্পূর্ণ স্ক্রিনে দেখে নিতে পারেন। 

এই কোর্সের ভালো একটা দিক হচ্ছে, এটা আপনাকে এইচ টি এম এল এর সাথে সি এস এস কোডিং ও শেখাবে। কীভাবে এইচ টি এম এল ও সি এস এস ব্যবহার করে সহজেই ওয়েব অ্যাপ তৈরি করা যায় তা দেখাবে।

 

৬ HTML.com

HTML.com এই ওয়েবসাইটটি সম্পূর্ণরূপেই এইচ টি এম এল কে জানার জন্যই তৈরি করে রাখা হয়েছে। এইচ টি এম এল সম্পর্কে কিছুই না জানাদের গাইড করতে এই ওয়েবসাইটি খুবই কার্যকর । এই ওয়েবসাইটে কোডিং করার আগে বিভিন্ন বিষয় জানতে পড়াকে গুরুত্ব দেওয়া হয়েছে। 

যারা কিনা একটু পড়ে বিস্তারিত ভালো ভাবে জানতে চায়, তাদের জন্য এই ওয়েবসাইটটি এইচ টি এম এল কোডিং এর বিষয় গুলো বিশদ ভাবে ব্যাখ্যা করা হয়েছে। এইচ টি এম এল এর উপাদান গুলো কোডিং উদাহরণসহ অ্যালফাবেট আকারে সারিবদ্ধভাবে সাজানো রয়েছে যাতে সহজেই শিখতে পারা যায়।

 

৭ BitDegree

BitDegree এই ওয়েবসাইটটি মূলত কীভাবে খুব সহজেই কোডিং শেখা যায় তার উপর জোর দিয়েছে। তাদের এইচ টি এম এল শেখার গাইডলাইন খুবই কার্যকর । এইচ টি এম এল এর উপদান গুলো কে কী কাজ করছে তা সম্পর্কে জানতে পারবেন। প্রত্যেকটি কোডই তাদের কোডিং করার বক্সে ওপেন হবে, যেখানে আপনি সহজেই পড়ার পর কোডিং এ সময় দিয়ে শিখতে পারবেন। 

৮ Tutorials Point

Tutorials Point এই ওয়েবসাইটিও অন্যান্য ওয়েবসাইট গুলোর মত এইচ টি এম এল এর সকল বিষয় শেয়ার করেছে। Tutorials Point ওয়েবসাইটির সকল এইচ টি এম এল উদাহরণ গুলো সহজেই ব্রাউজার পরবর্তীতে পড়ার জন্য বুকমার্ক করে রাখা যায়।  এছাড়াও প্রতিটি উদাহরণে লাইভ ডেমো অপশন রয়েছে, যেখানে দুইটি অংশ বিদ্যমান বাম পাশে কোডিং করা যায় এবং Preview তে ক্লিক করার পর ডান পাশে কোডিং এর অউটপুট আসে। 

এই ওয়েবসাইট গুলো বর্তমান সময়ের এইচ টি এম এল শেখার জন্য আদর্শ সাইট। তাই নিঃসন্দেহে আপনি এইচ টি এম এল শেখার জন্য ওয়েবসাইট গুলো ব্যবহার করতে পারেন। তো আজকের পোষ্টের আলোচনা এই পর্যন্তই পরবর্তী পোষ্টে আবার দেখা হবে , আল্লাহ্‌ হাফেজ।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)