বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ক্লাস পরিচালনার জন্য বিশেষ বরাদ্দ চায় ইউজিসি

0
80

দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৪৬টি বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২০-২০২১ অর্থবছরে আট হাজার ৪৮৫ কোটি ১২ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এর মধ্যে পাঁচ হাজার ৪৫৪ কোটি ১২ লাখ টাকার রাজস্বখাতে বরাদ্দ দেওয়া হয়। বাকিটা টাকা উন্নয়তখাতের জন্য। এদিকে বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ক্লাস পরিচালনার জন্য সরকারের কাছে বিশেষ বরাদ্দ চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি।

এবার গবেষণায় জন্য বরাদ্দ রাখা হয়েছে ৬৬ কোটি ৬৫ লাখ টাকা। যা রাজস্ব খাতের বরাদ্দের এক দশমিক ২২ শতাংশ। গত বছর এ খাতে বরাদ্দ ছিল ৬৪ কোটি ৫৮ লাখ টাকা। রাজস্বখাত থেকেই গবেষণার বরাদ্দ করা হয়। মোট বাজেট ধরে হিসেবটি করলে এই হার আরও কম হবে।

আজ বুধবার ইউজিসির পূর্ণ কমিশন সভায় এই বাজেট অনুমোদিত হয়। করোনা পরিস্থিতির কারণে অনলাইনে ভার্চুয়ালি এই সভা অনুষ্ঠিত হয়। বিদায়ী অর্থবছরের জন্য মোট বরাদ্দ ছিল আট হাজার ৮৮ কোটি ৪৯ লাখ টাকা। এবারও বেশি খরচ হবে বেতন-ভাতা বাবদ। এবার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বেশি বরাদ্দ পাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টির জন্য বরাদ্দ ধরা হয়েছে ৮৩০ কোটি ছয় লাখ টাকা।

সভায় সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ক্লাস পরিচালনার জন্য বিশেষ বরাদ্দ চেয়ে সরকারের কাছে চিঠি দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাজেট উপস্থাপন করেন ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর। সভার কার্যপত্র উপস্থাপন করেন ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ফেরদৌস জামান।

সূত্রঃ প্রথম আলো

ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

পোস্টটি প্রয়োজনীয় হলে শেয়ার করুন।

 

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)