ব্যবহারকারীদের সুরক্ষায় ফেসবুক-ভাইবারে ছাড়াছাড়ি

0
34

ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখে ফেসবুকের সঙ্গে সম্পর্ক ছাড়াছাড়ির কথা জানিয়েছে ভাইবার কর্তৃপক্ষ। আজ প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ভাইবার অ্যাপ থেকে ফেসবুক কানেক্ট, ফেসবুক এসডিকে এবং গিফি সরিয়ে দেওয়া হবে। এর পাশাপাশি ফেসবুক নেটওয়ার্ক প্ল্যাটফর্মে সব ধরনের বিজ্ঞাপন স্থগিত করবে ভাইবার।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, জাপানের রাকুটেনের মালিকানাধীন ভাইবারের পূর্ব ইউরোপ, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং উত্তর আফ্রিকার বৃহত্তম বাজার রয়েছে।

ভাইবারের পক্ষ থেকে বলা হচ্ছে, তারা ফেসবুক বয়কট করার জন্য আন্দোলনও করবে। এ ক্ষেত্রে তারা যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক আন্দোলনের পর গঠিত অ্যান্টিডিফেমেশন লিগ, এনএএসিপিসহ ছয়টি সংস্থার সঙ্গে কাজ করবে। সংস্থাগুলো ঘৃণিত বক্তব্য বা ‘হেট স্পিচ’ থেকে ব্যবহারকারীদের সুরক্ষা দিতে ব্যর্থ হওয়ায় ফেসবুক প্ল্যাটফর্মে বিজ্ঞাপন বয়কটের আহ্বান করছে।

ভাইবার জানিয়েছে, তথ্য অব্যবস্থাপনার বেশ কয়েকটি ঘটনা ঘটিয়েছে ফেসবুক। এর মধ্যে রয়েছে আলোচিত কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি, যাতে ৮ কোটি ৭০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য বেহাত হয়েছিল। সর্বশেষ ফেসবুক থেকে ঘৃণিত বক্তব্য ছড়ানোর বিষয়টি ভাইবারের নজরে আসায় তারা #স্টপহেটফরপ্রফিট আন্দোলন জোরদার করবে। এ কারণে তারা ফেসবুক প্ল্যাটফর্ম ছাড়ছে।

ভাইবারের প্রধান নির্বাহী জ্যামেল অ্যাগাউয়া বরাতে বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান বিশ্বের সার্বিক পরিস্থিতি বিবেচনায় ফেসবুক নিজেদের দায়িত্ববোধ, অবস্থান ও মনোভাব প্রকাশে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। তথ্য অব্যবস্থাপনা ও অ্যাপে ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা রক্ষায় ব্যর্থ হওয়া থেকে শুরু করে সহিংসতা ও বিপজ্জনক উদ্ধৃতি থেকে মানুষকে সুরক্ষা দিতে প্রয়োজনীয় পদক্ষেপ না নিয়ে ফেসবুক চরমভাবে দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। সত্য হচ্ছে, ফেসবুকে সহিংস কনটেন্ট ছড়িয়ে পড়ায় কিছু মানুষ ভোগান্তিতে পড়েছে আর তাই প্রতিষ্ঠানগুলোকে সঠিক ও স্পষ্ট পদক্ষেপ নিতে হবে।

চলতি বছরের জুলাই মাসের মধ্যে ভাইবার অ্যাপ থেকে ফেসবুকের সব টাচ পয়েন্ট সরিয়ে নেওয়ার কাজ সম্পন্ন হবে বলে আশা করছে ভাইবার। তবে ফেসবুকে সব ধরনের বিজ্ঞাপন এখন থেকেই স্থগিত করা হবে।

ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।
পোস্টটি প্রয়োজনীয় হলে শেয়ার করুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)