বাংলাদেশ নৌবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি -ইঞ্জিনিয়ারিং পদে

0
558
bangladesh navy job circular 2020

বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন্ড অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি 2020 .navy job circular 2020.  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই চাকরির খবর প্রকাশ পায় যা চাকরি প্রত্যাশিদের জন্য সুখবর । নৌবাহিনীতে বেসামরিক নিয়োগ ২০২০ বাংলাদেশের ডিফেন্স খাতে হট জব এবং  নৌবাহিনীতে সামরিক চাকরি মানেই স্মার্ট আর আকর্ষণীয়।সকল নৌবাহিনী সার্কুলার পেতে আমাদের সাথেই থাকুন।

ফেসবুকে নিয়মিত জব পোস্টের আপডেট পেতে লাইক দিনঃ https://www.facebook.com/jobnews1/

১.ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা: পুরুষ
শিক্ষাগত যোগ্যতা: নেভাল আর্কিটেকচার/ মেকানিক্যাল/ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ এবং বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে সিজিপিএ ২.৫ (৪ স্কেলে)।

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে  স্থায়ী কমিশন্ড অফিসার হিসেবে ‘এ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে নিয়োগ করা হবে।

বিশেষ ভাতা: কমিশন প্রাপ্তির পর এককালীন ৫৯,১৫০ টাকা বিশেষ ভাতা দেয়া হবে।

বয়স: ০১ জানুয়ারি ২০২০ তারিখে অনুর্ধ্ব ৩০ বছর।

২. শিক্ষা শাখা : পুরুষ ও মহিলা
শিক্ষাগত যোগ্যতা: মনোবিজ্ঞান/গণিত/ইংরেজি/কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/রসায়ন/পদার্থ/ আইন বিষয়ে স্নাতক (সম্মান)। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ এবং স্নাতকে (সম্মান) সিজিপিএ ২.৫ (৪ স্কেলে)।

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে  ‘এ্যাক্টিং ইন্সট্রাক্টর সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্প মেয়াদী কমিশনে ৫ বছরের জন্য নিয়োগ করা হবে। পরবর্তীতে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকুরি বর্ধি/স্থায়ী নিয়োগ প্রদান করা হবে।

বিশেষ ভাতা: কমিশন প্রাপ্তির পর এককালীন ৪২,২৫০ টাকা বিশেষ ভাতা দেয়া হবে।

বয়স: ০১ জানুয়ারি ২০২০ তারিখে অনুর্ধ্ব ৩০ বছর।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীর উচ্চতা হতে হবে ১৬২.৫ সেমি. বা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭৬ সেমি. বা ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৮১ সেমি. বা ৩২ ইঞ্চি। মহিলাদের উচ্চতা হতে হবে ১৫৫ সেমি. বা ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি। বুকের মাপ হতে হবে স্বাভাবিক অবস্থায় ৭১ সেমি. বা ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৭৬ সেমি. বা ৩০ ইঞ্চি।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীকে www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে জমা দিতে হবে। আবেদন শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ৭০০/- টাকা আবেদন ফি প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সাথে সাথে প্রার্থীগণকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য call-up-latter, Form Commission-1A ও Personal Information Form ডাইনলোড ও প্রিন্ট করে পরবর্তীতে প্রাথমিক সাক্ষাৎকারের সময় সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদ, নাগরিকত্ব ও চারিত্রিক সনদের কপি সঙ্গে আনতে হবে।

নির্বাচন-প্রক্রিয়া ও প্রশিক্ষণ

আবেদনকৃত প্রার্থীদের মধ্য থেকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের মাধ্যমে প্রাথমিকভাবে প্রার্থী বাছাই করে তাঁদের বুদ্ধিমত্তা এবং ইংরেজি দক্ষতা ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ০৯ হতে ১০ এবং ১২ হতে ১৩ আগস্ট ২০২০ তারিখে অনুষ্ঠিত হবে।

সুযোগ-সুবিধা ও পদোন্নতি

চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীতে বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এর বাইরে মেধাবী অফিসারদের দেশ-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চশিক্ষা, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ, নিজ সন্তানদের জন্য যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স (এমআইএসটি) এবং নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল ও কলেজগুলোতে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে।

অবেদনপত্র জমা প্রদানঃ

From Commission -2A এর সাথে নিম্নবর্ণিত সনদপত্রসমূহ  সংযোজন করে প্রাথমিক সাক্ষাৎকার সময় জাম দিতে হবেঃ

ক । সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের ১ (এক) কপি সত্যায়িত রঙিন ছবি।

খ । শিক্ষাগত যোগ্যতা সকল সনদপত্র অ মার্কশীট এর সত্যায়িত ফটোকপি ।

গ। স্ব-স্ব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভার মেয়র অথবা চেয়ারম্যান/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র এবং প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা নিকট হতে চারিত্রিক সনদপত্র।

Apply : www.joinnavy.mil.bd

 

বিস্তারিত জানতে যোগাযোগ
পার্সোন্যাল সার্ভিসেস পরিদপ্তর
নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩
ফোন: (০২) ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫
হেল্পলাইন: ০১৭৬৯-৭০২২১৫
ওয়েবসাইট: www.joinnavy.navy.mil.bd

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)