৯ ডলারে সিএইচআইপির কম্পিউটার

0
255

০৪ মার্চ ২০১৬,শুক্রবার, ১৭:০৪

 

কম্পিউটার বাজারে গ্রাহকদের নতুন চমক দিতে এবার বেয়ারবোন কম্পিউটারের বাজারে এসেছে নতুন প্রতিদ্বন্দ্বী। মাত্র ৯ ডলার দামের ওপেনসোর্স বেয়ারবোন মাইক্রো কম্পিউটার চিপ (সিএইচআইপি) উন্মুক্ত করেছে নেক্সট থিং করপোরেশন নামে একটি প্রতিষ্ঠান। এটি জনপ্রিয় রাসবেরি পাই২-এর চেয়েও আকারে ছোট ও বেশি কর্মক্ষম।

রাসবেরি পাইয়ের মতো সিএইচআইপি বিভিন্নভাবে সাধারণ কম্পিউটারের মতো সব কাজেই ব্যবহার করা যাবে। এ মাইক্রো কম্পিউটার চিপের সাথে কি-বোর্ড, মাউস আর ডিসপ্লে জুড়ে দিয়ে পুরোদস্তুর পারসোনাল কম্পিউটার হিসেবে চালানো যাবে। এমনকি হ্যাক করে রেটরো গেমিং ইমুলেটর হিসেবে বা রোবট হিসেবেও ব্যবহার করা যাবে। নেক্সট থিং করপোরেশনের পক্ষ থেকে সিএইচআইপির মাধ্যমে কোডিং এবং প্রোগ্রামিং শেখার বিষয়ে অনুপ্রেরণা দেয়া হয়েছে।

এই মাইক্রো কম্পিউটারটিতে ১ গিগাহার্জের অলউইনার এ১৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এ ছাড়া ৫১২ মেগাবাইট র‌্যাম ও ৪ গিগাবাইট অভ্যন্তরীণ ফ্লাশ স্টোরেজ সুবিধা আছে।

সংশ্লিষ্টদের মতে, কম্পিউটারটির এ কনফিগারেশন বিভিন্ন অ্যাপ্লিকেশন চালু করা ও ওয়েব ব্রাউজিং করার জন্য যথেষ্ট। এতে একটি ইউএসবি পোর্ট, একটি মাইক্রো ইউএসবি পোর্টসহ মাইক্রোফোন জ্যাক আছে। কম্পোজিট ক্যাবলের মাধ্যমে ভিডিও আউটপুটের কাজেও ব্যবহার করা যাবে মাইক্রোফোন জ্যাক পোর্ট। এ ছাড়া বিল্টইন ওয়াইফাই ও ব্লুটুথ ৪.০ রয়েছে ডিভাইসটিতে। এর ব্যাটারি ৫ ঘণ্টা অবধি ব্যাকআপ দিতে সক্ষম। লিনাক্স অপারেটিং সিস্টেম ভিত্তিক সিএইচআইপি মাইক্রো কম্পিউটার এইচডিটিভি বা আধুনিক কম্পিউটার ডিসপ্লের সাথে জুড়ে দিতে চাইলে আলাদা এইচডিএমআই অথবা ভিজিএ অ্যাডাপ্টারের প্রয়োজন পড়বে।

এ বিষয়ে নেক্সট থিং করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা ডেভ রুচরেক জানিয়েছেন, আকারে ক্ষুদ্র ও সাশ্রয়ী হওয়ার কারণে বহনযোগ্য কম্পিউটারের বাজারে এক নতুন মাত্রা যোগ করবে এই কম্পিউটার। বর্তমানে কিকস্টার্টার ক্যাম্পেইনের মাধ্যমে সিএইচআইপির জন্য তহবিল সংগ্রহ করছে নেক্সট থিং করপোরেশন।

প্রযুক্তি বিশ্লেষকদের মতে, পারসোনাল কম্পিউটারের বাজারে বেশ কয়েক বছর ধরেই মন্থর অবস্থা বিরাজ করছে। আর এ পরিস্থিতিতে নতুন আঙ্গিকের এ কম্পিউটার সংশ্লিষ্ট খাতে নতুন করে আশার আলো জাগাবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here