ঘন ঘন পাসওয়ার্ড পরিবর্তন আনতে পারে আপনার জন্য বিপদ

0
221

আধুনিকতার এই যুগে সকল জিনিসই এতোই আধুনিক হয়েছে যে তার নিরাপত্তা নিয়ে থাকতে হয় শংকায়। আর বিভিন্ন অ্যাউন্ট যাতে হ্যাকারদের হাতে না পড়ে তার জন্য করতে হয় পাসওয়ার্ড পরিবর্তন। কিন্তু ঘন ঘন পাসওয়ার্ড পরিবর্তন আনতে পারে আপনার জন্য বিপদ।
বিশেষজ্ঞ ক্রেনর বলেন, নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তনের ফলে তা পাসওয়ার্ডের মান কমিয়ে দেয়। এতে উচ্চমানের পাসওয়ার্ড ব্যবহারের প্রবণতা কমে যায়। বহু ব্যবহারকারীই নিত্যনতুন পাসওয়ার্ড পরিবর্তন করতে গিয়ে তা হারিয়ে ফেলেন। এছাড়া আরেকটি বিষয় হলো পুরনো পাসওয়ার্ডকেই কিছুটা পরিবর্তিত করে নতুন করে ব্যবহার। ক্রেনর লিখেছেন, ‘আমি বহু ব্যবহারকারীর কাছ থেকেই শুনেছি যে, তারা যে মাসে পাসওয়ার্ড পরিবর্তন করছেন, সে মাসের নামটি পাসওয়ার্ডে তুলে দিচ্ছেন (কখনো কখনো বছর)। নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তনের কারণে তা মনে রাখার সুবিধার্থে এটি করছেন তারা।’
পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তন বিষয়টিকে মজবুত করার বদলে আরও নাজুক করে তুলতে পারে এবং পাসওয়ার্ডের নিরাপত্তা বিঘ্নিত করতে পারে।পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তনের বদলে শক্তিশালী পাসওয়ার্ড বেছে নেওয়াকে তাই বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here