শেষ বলের আগে পান্ডেকে যা বলেছিলেন ধোনি

0
333

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা চারে যাওয়ার জন্য বাংলাদেশ ও ভারত উভয়েরই জয়ের প্রয়োজন ছিল। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ১৪৬ রান করেছিল ভারত।

 

বাংলাদেশের বিপক্ষে মাত্র ১৪৭ রানের টার্গেট দিয়ে বেশ চাপে ছিল ধোনিরা। ভারতের দেওয়া ১৪৭ রানের টার্গেটে ১৯.৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ১৪৫ রান। শেষ বলে তাই জিততে হলে ২ রান করতে হবে বাংলাদেশকে আর এক রান করতে পারলে অন্তত ম্যাচটা টাই হয়ে সুপার ওভারে যাবে।

 

বুধবার রাতের ম্যাচটিতে শেষ বলে তাই ভর করেছিল টানটান উত্তেজনা। এই অবস্থায় বল করছিলেন পেসার হার্দিক পান্ডে। তাকে ডেকে নিয়ে কিছু একটা পরামর্শ দিয়েছিলেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। সঙ্গে ছিলেন দলের অন্যরাও। পান্ডেকে ওই সময় কি বলেছিলেন ভারতের অধিনায়ক? ম্যাচ শেষে এর উত্তরটা জানিয়ে দিয়েছেন ধোনি।

 

তিনি বলেছেন, ‘শেষ বলটিতে ইয়র্কার না দেওয়ার জন্য পান্ডেকে পরামর্শ দিয়েছিলাম আমরা। কারণ, ইয়র্কার দিলে ব্যাটসম্যান কোনোরকমে তা আটকে সিঙ্গেল রান নিয়ে নিতে পারতো। আবার ইয়ার্কার দিলে তা ফুলটসও হয়ে যেত পারতো। তাই ইয়র্কার দিতে তাকে নিষেধ করেছিলাম।’

 

ধোনি আরও বলেছেন, ‘তখন আমাদের সামনে যে প্রশ্নটি ছিল তা হলো ইয়র্কার না দিলে আর কোন ডেলিভারি দেওয়া যেতে পারে। কেননা, লাইন লেন্থ একটা বিষয়। আপনি নিশ্চয় ওই সময় ওয়াইড বল করতে চাইবেন না। কারণ, তা উইকেটরক্ষকের হাতে জমা পড়তে পড়তে ব্যাটসম্যানরা রান নিয়ে নিতে পারে। তাই সে সময়টায় আমরা কিভাবে কার্যকরী ফিল্ডিং সাজানো যায় এবং কোন লেন্থে বল করা যায় তা পরিকল্পনা করি। আর তা একটু সময় নিয়েই করেছিলাম। কেননা, ওই ছিল ম্যাচের শেষ বল। ওই সময় একটু ক্ষেপণ হলেও আমাকে জরিমানা করা হবে না তা জানি (হেসে)’

 

ধোনির মতে, পরিকল্পনা করলেই হয় না, এর সুষ্ঠু বাস্তবায়নও প্রয়োজন। হার্দিক পান্ডে সেই পরিকল্পনা দারুণভাবে বাস্তবায়ন করেছে। তাই প্রশংসাটা আসলে তারই প্রাপ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here