গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে লিওনেল মেসি!

0
357

ক্লাব ফুটবলে কতই না রাজসিক অর্জন। বার্সার কত শত রেকর্ডও করেছেন অবলীলায়! সব ধরনের শিরোপার স্বাদও পেয়েছেন এই সেরা ফুটবলার। পক্ষান্তরে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে কোন শিরোপাই নাই তাঁর অর্জনে! এ জন্যই বলা হয়ে থাকে ‘ মেসি যতটা বার্সার, ততটা নন আর্জেন্টিনার’! নাম প্রকাশে আর্জেন্টাইন মেসি নাবলে, বলা হয়ে থাকে বার্সা তারকা লিওনেল মেসি! অথচ ফুটবল বিশ্বে এক বিরল প্রতিভার নাম লিওনেল মেসি।

কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে টাইব্রেকারে টানা দ্বিতীয়বারের মতো হেরে গেছে আর্জেন্টিনা। প্রথম রাউন্ডে মেসিকে ছাড়াই চিলিকে হারিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু ফাইনালে মেসি থাকা সত্ত্বেও হারতে হয়েছে আর্জেন্টিনাকে।

ফাইনালে নিজের টাইব্রেকার মিস করায় হতাশ মেসি ম্যাচ শেষে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন তিনি। মাত্র ২৯ বছরেই দেশের জার্সি তুলে রাখলেন লিওনেল মেসি। দেশের হয়ে আর খেলতে দেখা যাবে না তাকে। বিশ্বজোড়া ফুটবলপ্রেমীদের কাছে এ এক দুঃসংবাদ। তবে আশা একটাই, এখনও ক্লাব ফুটবলে দেখা যাবে তার জাদু। এটি মধ্যে সর্বস্তরের লোক তাঁকে বিশ্ব ফুটবলে পুনরায় ফিরে আসার আহ্বানও জানিয়েছেন।

তবে এরই মধ্যে বহু খেতাব, বহু রেকর্ডের অধিকারী হয়ে গেছেন তিনি। এমন কি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডেও মেসির নাম আছে। কেন জানেন?

২০১২ সালে ৯১টি গোল করেন তিনি। ফুটবলের ইতিহাসে সেটাই এক বছরে সবচেয়ে বেশি গোল করার কীর্তি। আর সেই কীর্তির সুবাদে গিনেস বুকে উঠে যায় মেসির নাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here