কিভাবে আপনার ফেসবুক অ্যাকাউন্টের সিকিউরিটি নিশ্চিত করবেন? কিভাবে ১০০% নিরাপদ রাখবেন আপনার ফেসবুক আইডি? কেউ মিস করবেন না!

0
279

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন।

আমার আজকের টিউনটি ফেসবুক নিয়ে “কিভাবে আপনার ফেসবুক অ্যাকাউন্টের সিকিউরিটি নিশ্চিত করবেন? কিভাবে ১০০% নিরাপদ রাখবেন আপনার ফেসবুক আইডি?”

আমরা সকলেই জানি ফেসবুক হচ্ছে ওয়ার্ল্ডের সব চাইতে বড় সোশ্যাল মিডিয়া। এটি প্রথমে শুধুমাত্র সামাজিক যোগাযুগের মিডিয়া হিসাবে ব্যবহার হত। কিন্তু বর্তমানে এর ব্যবহারের পরিধি অনেক গুনে বর্ধিত হয়েছে। বর্তমানে ফেসবুক দ্বারা ব্যবসা-বাণিজ্য ও হচ্ছে এবং এর পরিধিও বেড়েই চলছে। সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে ফেসবুক ব্যবহার কারীর সংখ্যা। আজকাল ছোট বড় সকলেই ফেসবুক ব্যবহার করছে। সবকিছু বিবেচনা করে বলা যায় বর্তমান সমাজে ফেসবুক একটি আপরিহার্য যোগাযুগের মিডিয়া এবং ব্যবসায়িক তথ্য আদান প্রদানের মিডিয়া হিসাবে কাজ করছে। ফেসবুকের ব্যবহার বাড়ার সাথে সাথে ইউজারের নিরাপত্তা বিগ্নিত হওয়ার ঘটনাও  বেড়ে চলছে। তাই আজকে আমার টিউনটি হচ্ছে ফেসবুকের সিকিউরিটি নিয়ে। আমাদের অনেকেই ফেসবুক ব্যবহার করি কিন্তু ফেসবুকের সিকিউরিটি নিয়ে মাথা ঘামায় না। এতে করে আমাদের ফেসবুক আইডির গোপনীয় তথ্য(যেমনঃ পাসওয়ার্ড) অন্যের হাতে চলে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই আমাদের সকলের উচিত নিজের ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা।

আসুন দেখি কিভাবে ফেসবুক অ্যাকাউন্টের ১০০% নিরাপত্তা নিশ্চিত করা যায়।

১) শক্তিশালী পাসওয়ার্ড সেট করাঃ

যেমনঃ Sb1@c&ml#s$

২) নিজের মোবাইল নাম্বার সেট করাঃ

আপনার ব্যক্তিগত মোবাইল নাম্বারটি সেট করুন।

৩) লগিন অ্যালাট একটিভ করুন।

৪) লগিন আপ্প্রভালস একটিভ করুন।

৫) আপরিচিত কোন অ্যাপস এ ক্লিক করা থেকে বিরত থাকুন যাহা আপনার ফেসবুক নিউজ ফীড, ইনবক্স এবং টাইম লাইনে দেখা যাইতে পারে।

৬) ফেসবুক প্রত্যেক বার ব্যবহারের পরে সাইন আউট করে বের হওন।

 

কিভাবে লগিন অ্যালাট এবং লগিন আপ্প্রভালস সেট করতে হয় দেখুন এই লিংকে গিয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here