ক্রিকেটের যত আজব নিয়ম। যা আবাক করার মত দেখে নিন ।

0
1287

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাগুলার মধ্যে ক্রিকেট অন্যতম। আর এশিয়ায় তো এ খেলা শীর্ষে। ক্রিকেটের এ জনপ্রিয়তার মূলে আছে এই খেলার বাহারি সব নিয়ম। কিছু নিয়ম তো একেবারে অবাক করার মত। এমনি সব আজব নিয়মের কথা বলব আজ।

 

 

১. আউট চাই না

 

কোনো ব্যাটসম্যান যদি আউট হয়ে যায় আর ফিল্ডিং দলের ক্যাপ্টেন যদি আবেদন করেন যে তিনি এটি আউট চান না তাহলে আম্পায়ার ইচ্ছা করলে এই আউট নাকচ করে দিতে পারেন।

 

২. পাঁচ রান

 

ফিল্ডিং দলের খেলোয়াররা যদি মাঠের মধ্যে কোনো কিছু ফেলে রাখেন (যেমন হেলমেট) আর খেলার সময় যদি বল সেই বস্তু স্পর্শ করে তাহলে ৫ রান হবে। ক্রিকেট ইতিহাসে এই ঘটনা অনেকবার ঘটেছে।

 

৩. দুই বার বল মারা যাবে না

 

কোনো ব্যাটসম্যান যদি ইচ্ছাকৃতভাবে বল এ দুইবার আঘাত করেন তবে তিনি আউট বলে গন্য হবেন। কিন্তু যদি বল অনিচ্ছাকৃতভাবে ব্যাট এ দুইবার লাগে তবে আউট হবে না।

 

৪. ক্যাচ ধরার নিয়ম

 

ক্যাচ ধরার সময় যদি বল ফিল্ডারের ক্যাপ বা হেলমেট স্পর্শ করে তবে এটি ক্যাচ বলে গন্য হবে না। তবে শরীরের অন্য কোনো জায়গা স্পর্শ করলে সমস্যা নেই। এমনকি বল যদি ফিল্ডারের পকেটে ঢুকে যায় তবুও এটি ক্যাচ হবে।

 

৫. মাঠের বাইরে গিয়ে “৬” বাঁচান যাবে না

 

বল যদি মাঠের বাইরে উড়ে যায় তবে ফিল্ডার মাঠের বাইরে গিয়ে লাফ দিয়ে বারি মেরে বল মাঠের ভিতর ফিরিয়ে এনে “৬” বাঁচাতে পারবেন না। ক্যাচ ধরতে হলে বা “৬ “বাঁচাতে হলে মাঠের বাউন্ডারি লাইন এর ভিতরে থেকেই তা করতে হবে। তবে ফিল্ডার যতক্ষন পর্যন্ত লাইন এর বাইরে পা না রাখবেন ততক্ষন তিনি মাঠের ভেতরেই আছেন ধরা হবে।

 

৬. স্কোয়ার লেগ এর পেছনে দুই জন এর বেশি ফিল্ডার রাখা যাবে না

 

এই নিয়ম ক্রিকেটের সকল ফরম্যাট এ প্রযোজ্য। বোলার যাতে শুধু বাউন্সার দিতে থাকতে না পারে সে জন্য এই নিয়ম চালু করা হয়েছে।

 

৭. বল না করেই রান আউট

 

বোলার বল করার আগেই যদি “নন স্ট্রাইকার” ব্যাটসম্যান ক্রিজ থেকে বার হয়ে যান আর বোলার যদি বল উইকেটে লাগিলে বেল ফেলে দেন তাহলে এটি রান আউট হিসেবে গন্য হবে। তবে ক্রিকেটে এটি অভদ্রতা হিসেবে ধরা হয়। তাই সাধারনত এই আউটটি কেউ করতে চান না।

 

৮. ঊড়ন্ত ক্যামেরায় বল লাগলে ডেড বল

 

আধুনিক ক্রিকেট খেলার মাঠে এখন থাকে ঊড়ন্ত ক্যামেরা এমনকি ছাদও। প্রশ্ন হচ্ছে ব্যাটসম্যান বল মারার পর বল যদি এই ক্যামেরায় বা ছাদে গিয়ে লাগে তাহলে কী হবে। কিছুই না এটি ডেড বল হিসেবে গন্য হবে এবং বোলারকে বলটি আবার করতে হবে।

 

৯. “এল বি ডবলিউ” শরীরের যেকোনো যায়গায় লেগে হতে পারে

 

“এল বি ডবলিউ” ইংরেজিতে “Leg Before Wicket”  শুধু পায়ে লেগে নয় শরীরের যেকোনো যায়গায় (হাতের কবজি ছাড়া) লেগে হতে পারে। যেমন ব্যাটসম্যান যদি মাথা নিচু করে স্ট্যাম্প এর সামনে নিয়ে আসে আর বল যদি মাথায় লাগে তবে তিনি “এল বি ডবলিউ” আউট হতে পারেন।

 

১০. শরীরের যেকোনো যায়গায় লেগে “লেগ বাই” হতে পারে

 

“এল বি ডবলিউ” এর মতই “লেগ বাই” শুধু পায়ে লেগে নয় শরীরের যেকোনো যায়গায় (হাতের কবজি ছাড়া) লেগে হতে পারে।

 

১১. রান নিতে গিয়ে বল এ বাধা দিলে আউট

 

ব্যাটসম্যান যদি রান নিতে দৌড়ান আর এ সময় ফিল্ডার স্টাম্প এর দিকে বল ছুড়ে মারে আর ব্যাটসম্যান যদি ইচ্ছাকৃতভাবে শরীর বা ব্যাট দিয়ে বল এ বাধা দেন তবে তিনি আউট বলে গন্য হবেন। তবে অনিচ্ছাকৃত ভাবে বাধা লাগলে সমস্যা নেই। তিনি কাজটি ইচ্ছাকৃতভাবে করেছেন নাকি অনিচ্ছাকৃতভাবে করেছেন সেই সিদ্ধান্ত নিবেন তৃতীয় আম্পায়ার ভিডিও দেখে।

 

১২. ব্যাটসম্যানকে বাধা দিলে রান আউট হবে না

 

ব্যাটসম্যান যখন রান নিতে দৌড়ান তখন কোনো ফিল্ডার যদি ইচ্ছাকৃতভাবে তাকে বাধা দেন আর তিনি রান আউট হয়ে যান তবে এটি রান আউট হিসেবে গন্য হবে না। ফিল্ডার বা বোলার কাজটি ইচ্ছাকৃতভাবে করেছেন নাকি অনিচ্ছাকৃতভাবে করেছেন সেই সিদ্ধান্ত নিবেন তৃতীয় আম্পায়ার ভিডিও দেখে।

 

১৩. বাউন্সার এর নিয়ম

 

বল যদি উইকেটে পড়ার পর ব্যাটসম্যান এর কাধের উপর দিয়ে কিন্তে মাথার উচ্চতার নিচ দিয়ে যায় তবে এটি বাউন্সার। বোলার এক ওভারে ২টির বেশি বাউন্সার দিলে সেটি নো বল হবে। বল মাথার উপর দিয়ে চলে গেলে সেটি ওয়াইড বল হবে।

 

১৪. ফুলটস হতে পারে নো বল

 

ফুলটস বল ব্যাটসম্যান এর মাজার উপরে চলে গেলে এটি নো বল হবে এবং বোলারকে এ ধরনের বল না করার জন্য সতর্ক করে দেয়া হবে। বোলার আবার এ ধরনের বল করলে তাকে সেই ইনিংসে আর বল করতে দেয়া হবে না। এ ধরনের ফুলটস বল এ ব্যাটসম্যান আঘাত পেতে পারেন বলে এই নিয়ম চালু আছে।

 

১৫. রান আউট এর নিয়ম

 

রান আউট এর নিয়ম হচ্ছে ব্যাটসম্যান এর ব্যাট যদি ক্রিজ এর ভেতর মাটিতে স্পর্শ করে না থাকে আর এ সময় ফিল্ডার বল দিয়ে স্টাপ এর বেল ফেলে দেন তবে রান আউট হবে। ব্যাটসম্যান যদি ব্যাট দিয়ে ক্রিজ স্পর্শ করেন কিন্তু ব্যাট আবার মাটি থেকে উপরে উঠে যায় আর ঠিক এ সময় ফিল্ডার বল দিয়ে স্টাপ এর বেল ফেলে দেন তবে রান আউট হবে। অর্থাৎ যে সময় বল এর মাধ্যমে বেল স্টাম্প থেকে উঠে যায় ঠিক সে সময় ব্যাট মাটিতে স্পর্শ করে না থাকলে রান আউট হবে। কিন্তু ব্যাটসম্যান যদি একবার ক্রিজ এর ভিতরে পা রেখে দেন তবে এভাবে আর আউট হবে না।

 

১৬. স্টাম্প উপড়ে ফেলে রান আউট

 

রান আউট করতে গিয়ে ফিল্ডার যদি স্টাম্প এর বেল ফেলে দেন তবে দ্বিতীবার রান আউট করার চেষ্টা করার সময় বল হাতে রেখে স্টাম্প মাটি থেকে উপরে ফেলতে হবে। ক্রিকেটে এ ধরনের ঘটনা প্রায়ই দেখা যায়।

 

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)