পরীক্ষা-পদ্ধতি আবিষ্কার করেছেন কে?

0
1412

পরীক্ষার কথা শুনলেই মনটা খারাপ হয়ে যায়। এত এত পরীক্ষা দিতে দিতে, পরীক্ষার চাপ নিতে নিতে মাঝেমধ্যেই মনে হয় ধুরর! কেন যে এই পরীক্ষার দেয়ার নিয়মটা পৃথিবীতে আসলো! কখনো কখনো মনে হয়, যে ভদ্রলোক এই পরীক্ষা পদ্ধতি আবিষ্কার করেছে তাকে সামনে পেলে ইচ্ছে মতো বকুনি দেয়া যেতো। আচ্ছা ভালো কথা, পরীক্ষার আবিষ্কারক কে?

সামাজিক যোগাযোগ মাধ্যমে “পরীক্ষার জনক” দাবি করে একজন মানুষের ছবি ভাইরাল হয়। তাকে হেনরি ফিশেল দাবি করে ফেসবুকের পোস্টগুলোতে লেখা হয়েছে, ইনিই প্রথম ব্যক্তি যিনি পরীক্ষা পদ্ধতি প্রবর্তন করেন। ফেসবুকের পোস্টগুলোতে আরো বলা হয়, এই ভদ্রলোক পরীক্ষা আবিষ্কার করে জীবন তেজপাতা করে দিয়েছেন, তাই শেয়ার দিয়ে সবাইকে তার ব্যাপারে জানিয়ে দেওয়ার আহ্বান থাকে পোস্টগুলোতে!

ফেসবুকে একই ব্যক্তিকে বিভিন্ন সময়ে বিভিন্ন নাম দিয়ে দাবি করা হয়, তিনি পরীক্ষার আবিষ্কারক। কখনো নাম দেয়া থাকে, মাইকেল হেনরি। কখনো নাম হয়ে যায়, হেনরি মিশেল। আসলেই কি তিনি পরীক্ষার জনক, নাকি না জেনেই তার ছবিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল করা হয়েছে?

পরীক্ষার ধারণা যেভাবে আসে

প্রাচীন চীন বিশ্বের সর্বপ্রথম দেশ যারা দেশব্যাপী স্ট্যান্ডারাইজড টেস্ট প্রবর্তিত করেছিলো, যাকে বলা হয় সার্বভৌম পরীক্ষা। এই পরীক্ষার মূল উদ্দেশ্য ছিলো সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্বের জন্য যোগ্য লোককে খুঁজে বের করা। ৬০৫ সালে সুই ডাইনেস্টির দ্বারা এই পদ্ধতি কার্যকর করা হয়েছিলো। পরে ১৯০৫ সালে কুইং ডাইনেস্টি এই পদ্ধতি বিলুপ্ত করে দেয়। ইংল্যান্ড চীনের এই পরীক্ষা পদ্ধতি অনুসরণ শুরু করে ১৮০৬ সালে তাদের সিভিল সার্ভিসের জন্যে। এই পরীক্ষা পদ্ধতিটাই পরে শিক্ষা ব্যবস্থার উপর প্রয়োগ করা হয় এবং এই পদ্ধতি গ্রহণযোগ্য পদ্ধতি হিসেবে বিশ্বের বিভিন্ন অঞ্চলে জনপ্রিয়তা পায় এবং ছড়িয়ে যায় পরীক্ষা পদ্ধতি। এভাবেই ছাত্রছাত্রীদের জন্য পরীক্ষা নেয়ার ধারণাটি সৃষ্টি হয়।

তাহলে হেনরি ফিশেল কে?

হেনরি ফিশেল নামে যাকে পরীক্ষার উদ্ভাবক দাবি করে ফেসবুকে পোস্ট শেয়ার করা হচ্ছে তার আসল নাম হচ্ছে, হেনরি কিম্বেল হ্যাডলি। তার জন্ম ১৮৭১ সালে ও তিনি মৃত্যুবরণ করেন ১৯৩৭ সালে। তিনি মূলত একজন এমেরিকার কম্পোজার এবং কনডাক্টর। তিনি কোনোভাবেই শিক্ষা কিংবা পরীক্ষা পদ্ধতির সাথে জড়িত নন। তাই তাকে উদ্দেশ্য করে যত গালিই দেয়া হোক, তাতে কোনো লাভ নেই।

আরেকটি নাম শোনা যায়। মাইকেল হেনরি। অনেকেই পোস্টে লিখেছে, মাইকেল হেনরি হচ্ছেন পরীক্ষার উদ্ভাবক। তবে, উইকিপিডিয়া বলছে ভিন্ন কথা। মাইকেল হেনরি একজন ফরাসি দার্শনিক, উপন্যাসিক। তিনি পাঁচটি উপন্যাস রচনা করেছেন পাশাপাশি দর্শন নিয়ে অনেক কাজ করেছেন জীবনজুড়ে। ফ্রান্স, বেলজিয়াম, এমেরিকা, জাপানের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে তিনি লেকচারও দিয়েছেন। মাইকেল হেনরি মারা যান ২০০২ সালে।

কিন্তু হেনরি ফিশেল নামে সত্যিই আছেন একজন!

হেনরি আলবার্ট ফিশেল নামে সত্যি সত্যিই একজন আছেন, যিনি মারা গিয়েছেন বেশিদিন হয়নি। ১৯১৩ সালে জন্ম নেয়া এই মানুষটি ২০০৮ সালের মার্চে ইহলোক ত্যাগ করেন। পেশাগত জীবনে তিনি ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ছিলেন। ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ে ধর্মশিক্ষা বিভাগে ইহুদিদের নিয়ে শিক্ষা প্রোগ্রাম সূচনা করার ক্ষেত্রে তিনি বিশেষ প্রভাব রাখেন। পরীক্ষা পদ্ধতির উদ্ভাবক হিসেবে তার নাম ব্যবহার করা হলেও বস্তুত পরীক্ষা-পদ্ধতির সাথে তার কোনো সম্পৃক্ততা নেই। তাছাড়া, তার জন্মের আগেও বিশ্বে পরীক্ষার প্রচলন ছিলো। তাই তাকে জড়িয়ে প্রোপাগান্ডা ছড়িয়েও আসলে লাভ নেই। কারণ, তিনি নিজেও পরীক্ষা দিয়েছেন, পরীক্ষার পদ্ধতি তাকেও ছাড়েনি!

তথ্যসূত্র-

  • http://www.hoaxorfact.com/History/american-henry-fischel-the-first-person-to-invent-exams-facts.html
  • https://en.wikipedia.org/wiki/Test_%28assessment%29#Early_history
  • https://en.wikipedia.org/wiki/Henry_Kimball_Hadley
  • https://en.wikipedia.org/wiki/Michel_Henry
  • https://en.wikipedia.org/wiki/Henry_A._Fische

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)