মজার ও সহজ প্রোগ্রামিং, পাইথন প্রোগ্রামিং [পর্ব-০৪] :: পাইথন While Loop

0
419

আমার প্রিয় বন্ধু গণ, সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার সাথে থাকার জন্য । আজ আমি আপনাদের পাইথন প্রোগ্রামিং এর একটু গভীরে নিয়ে যেতে চাই । তবে ভয় পাবার কোন দরকার নেই । গভীর বলতেই যে কঠিন এমন ভাবা উচিত না । আমাদের আজকের আলোচ্য বিষয় হল While Loop । আজকের পর্ব টা একটু বড় ।

While Loop কী : While বলতে বোঝায় যখন বা যতক্ষন না পর্যন্ত । অর্থাত, এর মাধ্যমে আমরা একটি কাজ একটি নির্দিষ্ট সময় বা অনন্ত কাল ধরে করতে পারব । একটা ছোট্ট উদাহরন দিলে বিষয় টা ক্লিয়ার হবে ।

while 1 == 1:
    print("My name is ..........")

এটা রান করান । দেখুন এটা কখনও থামবে না । কারন আমি পাইথন কে বলে দিয়েছি যতক্ষণ ১ == ১ সত্য হবে, ততক্ষন পর্যন্ত পাইথন “My name is ……….” প্রিন্ট করতে থাকবে । এই প্রোগ্রাম টি অনন্ত কাল ধরে চলতে থাকবে আপনি যদি এটাকে না থামান । ১ == ১ এর স্থলে আপনি ২ == ২ বা ৩ == ৩ যেকোন সংখ্যা লিখতে পারেন ।আরেকটা ছোট্ট উদাহরন দিই :

a = 0
while a < 50:
    a = a + 1
    print(a)

প্রোগ্রাম টা রান করে দেখুন পাইথন ১ থেকে ৫০ পর্যন্ত প্রিন্ট করেছে । এবার দেখুন আমি পাইথনকে কী বলেছি । প্রথমে আমি a নামে একটি ভ্যরিয়েবল নিয়েছি এবং তার মান ধরেছি ০ । তারপর আমরা বলেছি যে যতক্ষন a এর মান ৫০ না হয় ততক্ষন a এর সাথে ১ যোগ করে a মান প্রিন্ট করে যাও ।
a = a + 1 এর দ্বারা আমি বলেছি যে নতুন a এর মান হবে পুরাতন a এর মান + 1 । অর্থাত এর মান প্রথমে ছিল ০ । তারপর ১ যোগ হওয়ার ফলে নতুন a এর মান হল ১(তখন ০ হল a এর পুরান মান ।) । আবার ১ এর সাখে ১ যোগ করার ফলে নতুন a এর মান হল ২ (তখন ১ হল পুরান a এর মান।) । এভাবে পাইথন a এর মান ৫০ পর্যন্ত প্রিন্টকরে যাবে । আবার আপনি যদি চান শুধু ১ থেকে ৫০ এর মধ্যে বেযোড় সংখ্যা প্রিন্ট করবেন তাহলে নিচের মত করে লিখতে পারেন ।

a = 1
while a < 50:
    a = a + 2
    print(a)

এখানে a এর মান ধরা হয়েছে ১ । তারপর ১ এর সাথে ২ যোগ করে ৩ প্রিন্ট করা হয়েছে । তারপর ৩ এর সাথে ২ যোগ করে ৫, এবং এভাবে ৫০ পর্যন্ত । এভাবে আপনারা একটু বুদ্ধি খাটিয়ে জোড় সংখ্যাগুলো প্রিন্ট করুন ।
দেখুন while স্টেটমেন্টের পর : চিহ্ন দিলে পাইথন অটোমেটিক পরের লাইন শুরু করার আগে চারটা স্পেস নিয়ে নিচ্ছে । সব : চিহ্নের পরই তাই হবে । এতে ভয় পাওযার কিছু নেই ।
পাইথনে কিছু কমন ব্যবহৃত চিহ্ন এর সাথে পরিচয় করিয়ে দিই আজ আপনাদের । চিহ্ন গুলো ভাল ভাবে দেখে নিন ।
greater than : >
less than : <
less than equal to: <=
equal to : ==
not equal to : !=
greater than equal to : >=

এবার আপনাদের দেখাব কীভাবে while loop ব্যবহার করে দুটি সংখ্যা যোগ করতে হয় ।

a = 1
b = 0
print("Enter numbers to add them : ")
print("press 0 to quit")
while a != 0:
    print("Current sum : ",b)
    a = float(input("Enter the numbers: "))
    b = b + a
print("total sum : ",b)

দেখুন এখানে আমরা ও নামে দুটি ভ্যারিয়েবল নিয়েছি যার মান ১ ও ০ । এরপর আমরা লেখা দুটি প্রিন্ট করেছি ব্যবহার কারীকে প্রোগ্রাম টা সম্পর্কে ধারণা দেবার জন্য । যেহেতু ০ আমরা ব্যবহারকারীকে বলেছি যে ০ ইনপুট দিলে প্রোগ্রামটা শেষ হবে তাই আমরা লিখেছি “while a != 0: ” । অর্থাত a এর মান ০ না হওয়া পর্যন্ত প্রোগ্রামটা চলতে থাকবে । তারপর আমরা প্রিন্ট করেছি যে (“Current sum : “,b) । মানে বর্তমান সমষ্টি b হল এর মান । এরপর আমরা ইনপুট নিয়েছি । এবং তারপর আমরা বলে দিয়েছি যে b এর মান হবে পুরাতন b এর মান ও ইনপুট a এর মান এর যোগফল । প্রথমে এর মান ছিল ০ । তারপর আপনি ইনপুট দেবার সাথে সাথে ০ এর সাথে ইনপুট যোগ করে যোগফল দেখাবে । অতপর আবার ইনপুট দিলে আগের যোগফলের সাথে নতুন ইনপুট যোগ করে ফল দেখাবে । এভাবে ০ ইনপুট না দেওয়া পর্যন্ত এ প্রক্রিয়া চলতে থাকবে । এখন দেখুন আমরা print(“total sum : “,b) লিখেছি while এর সমান করে । কারণ তাহলে পাইথন এটাকে প্রোগ্রম শেষ হবার সময় প্রিন্ট দেবে । না হলে প্রতিবার যোগ করার সময় প্রিন্ট দেবে । while স্টেটমেন্ট শুধু ৪ টি স্পেস এর পরের লেখা গুলো কাউন্ট করে ।

আজ আর নয় । আগামী পর্বে আপনাদের দেখাব কীভাবে পাসওয়ার্ড ভেরিফিকেশন ‌এর প্রোগ্রাম তৈরী করতে হয় ।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)