উবারের নতুন প্রধান নির্বাহী

26
541

বেশ কিছুদিন অপেক্ষার পর অবশেষে নতুন নেতৃত্ব পেতে যাচ্ছে অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা প্রদানকারী প্রতিষ্ঠান উবার। প্রতিষ্ঠানটির বোর্ড সদস্যরা গত রোববার নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নির্বাচন করেছেন মার্কিন ভ্রমণ-প্রতিষ্ঠান এক্সপেডিয়ার সিইও প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খোশরোশাহীকে। যদিও এ বিষয়ে উবারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

বিনিয়োগকারীদের চাপের মুখে উবারের সহপ্রতিষ্ঠাতা ও সাবেক সিইও ট্রাভিস কালানিককে গত জুন মাসে সরে দাঁড়াতে হয়। এখন তিনি বোর্ড সদস্য হিসেবে রয়েছেন। ট্রাভিস কালানিককের পদত্যাগের পরই নেতৃত্বের সংকট দেখা দেয় বিশ্বের সবচেয়ে দামি এই স্টার্টআপে। চলতে থাকে জল্পনাকল্পনা, কে হবে উবারের পরবর্তী সিইও। আর তার অবসান ঘটিয়ে ট্রাভিসের জায়গা নিতে যাচ্ছেন খোশরোশাহী।

সিইও নির্বাচনের চূড়ান্ত তালিকায় উবারের বোর্ড সদস্যারা রেখেছিলেন তিনজনকে। সেখানে খোশরোশাহীর বিপরীতে যে দুজন ছিলেন, তাঁরা হচ্ছেন প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান হিউলেট প্যাকার্ডের (এইচপি) সিইও মেগ হুইটম্যান এবং জেনারেল ইলেকট্রিকের সাবেক সিইও জেফ ইমেল্ট।

দারা খোশরোশাহী ইরানি বংশোদ্ভূত। তবে বেড়ে উঠেছেন যুক্তরাষ্ট্রে। ১৯৭৮ সালে ইরানে বিপ্লবের পর মাত্র ৯ বছর বয়সে সপরিবারে যুক্তরাষ্ট্রে চলে আসেন।

৪৮ বছর বয়সী দারা খোশরোশাহী ২০০৫ সাল থেকেই এক্সপেডিয়ার প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এক্সপেডিয়াকে যুক্তরাষ্ট্রে বৃহত্তম অনলাইন ট্রাভেল এজেন্সি করে গড়ে তোলেন। এ ছাড়া দারা ২০১৫ সাল থেকে নিউইয়র্ক টাইমস-এর বোর্ড সদস্য হিসেবেও রয়েছেন। তিনি যে উবারের সিইও হিসেবে যোগ্য ব্যক্তি, তাতে অধিকাংশ বিশ্লেষকদের মাঝে সন্দেহ নেই।

কবে নাগাদ কাজ শুরু করছেন সে বিষয়ে মুখ খোলেননি খোশরোশাহী। তবে উবারের সিইও হিসেবে তাঁকে যে বেশ পরিশ্রম করতে হবে, তা আর আলাদা করে বলার কিছু নেই। খোশরোশাহীর প্রধান দায়িত্ব হবে প্রতিষ্ঠানটির প্রতিটি কর্মকর্তা ও বিনিয়োগকারীদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখা। আর প্রতিষ্ঠানটির লোকসান ধীরে ধীরে কাটিয়ে লাভের দিকে এগিয়ে যাওয়া।

 সূত্র: সিএনএন

26 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here