আইফোন টেনে মুনাফা কেমন?(How much profit in IPHONE X)

0
500

আইফোন টেন (IPHONE X)

অ্যাপলের তৈরি সবচেয়ে দামি স্মার্টফোন আইফোন টেন। যুক্তরাষ্ট্রের বাজারে ৬৪ জিবি মডেলের আইফোন টেনের দাম ৯৯৯ মার্কিন ডলার আর ২৫৬ জিবি মডেলের দাম ১ হাজার ১৪৯ মার্কিন ডলার। কিন্তু এই আইফোনে কত লাভ হচ্ছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটির?

অ্যাপলের পক্ষ থেকে এ ধরনের তথ্য কখনো প্রকাশ করা হয়নি। বার্তা সংস্থা রয়টার্সে এক প্রতিবেদনে জানানো হয়, কানাডার প্রযুক্তি বিশ্লেষক প্রতিষ্ঠান টেকইনসাইট আইফোন টেনের তৈরির খরচ সম্পর্কে পূর্বাভাস দিয়েছে। বিভিন্ন যন্ত্রাংশের দাম ধরে এ খরচ নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। সে অনুযায়ী, আইফোন টেন তৈরিতে মোট খরচ ৩৫৭ দশমিক ৫০ মার্কিন ডলার। এ ধারণা সত্য হলে আইফোন টেন থেকে ৬৪ শতাংশ পর্যন্ত লাভ করে অ্যাপল, যা আইফোন ৮–এর চেয়ে ৫ শতাংশ বেশি।
আইফোন টেনের ক্ষেত্রে অবশ্য যন্ত্রাংশের জন্য আইফোন ৮–এর চেয়ে বেশি খরচ করেছে অ্যাপল। আইফোন টেনের ৫ দশমিক ৭ ইঞ্চি মাপের ওএলইডি ডিসপ্লের জন্য অ্যাপলের খরচ হয়েছে ৬৫ দশমিক ৫০ মার্কিন ডলার। আইফোন ৮–এর ৪ দশমিক ৭ ইঞ্চি এলসিডি ডিসপ্লের জন্য অ্যাপলের খরচ হয়েছে ৩৬ মার্কিন ডলার। টেনের স্টেইনলেস স্টিল চেসিসের খরচ ৩৬ মার্কিন ডলার, যা আইফোন ৮–এর চেয়ে ১৫ ডলার বেশি। অবশ্য আইফোন টেনের ক্ষেত্রে এটি শুধু যন্ত্রাংশের খরচের কথা বলা হয়েছে। এর বাইরে উৎপাদন খরচ ও গবেষণা, উন্নয়ন, বিজ্ঞাপন ও সরবরাহ খরচ রয়েছে।
এর আগে বাজার গবেষণা প্রতিষ্ঠান এইচআইএস মার্কিটের এক প্রতিবেদনে বলা হয়, ৬৪ জিবি মডেলের আইফোন ৮–এর যন্ত্রাংশের জন্য অ্যাপলের খরচ হয় ২৪৭ দশমিক ৫১ মার্কিন ডলার। আইফোন ৮ প্লাসের যন্ত্রাংশের খরচ ২৮৮ দশমিক শূন্য ৮ মার্কিন ডলার। আইফোন ৭ ও ৭ প্লাসের চেয়ে ৮ ও ৮ প্লাসে যন্ত্রাংশের জন্য বেশি খরচ করেছে অ্যাপল। শুধু আইফোন টেনের ক্ষেত্রে ওএলইডি ডিসপ্লে প্রযুক্তি ব্যবহার করেছে অ্যাপল।
বাজার বিশ্লেষকেরা বলছেন, আইফোন ৮–এর চেয়ে আইফোন ১০ থেকে বেশি লাভ করবে অ্যাপল। যন্ত্রাংশ তৈরিতে আইফোন ৮–এর চেয়ে ২৫ শতাংশ বেশি খরচ করেছে অ্যাপল আর ৪৩ শতাংশ বেশি দামে বিক্রি করছে প্রতিষ্ঠানটি। আইফোন ৮ বিক্রি হচ্ছে ৬৯৯ মার্কিন ডলার আর আইফোন ১০ বিক্রি হচ্ছে ৯৯৯ মার্কিন ডলারে।
টেকইনসাইটের বিশ্লেষক আল কাউস্কি বলেন, হালনাগাদ পণ্যের প্রিমিয়াম দাম রাখার ক্ষেত্রে ইলেকট্রনিকস শিল্পে অ্যাপল অনন্য। আইফোন টেনের নকশা, এজ টু এজ ডিসপ্লের জন্য অনেকেই এ ফোনটি কিনতে আগ্রহী

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)