রোবট বানিয়েছে দশম শ্রেণির ছাত্র সাইয়েদুল মোস্তায়িন দেখুন

0
425

অনুপ্রেরণা বিশ্বের প্রথম নাগরিকত্ব পাওয়া রোবট সোফিয়া। সেই অনুপ্রেরণা থেকেই মানুষের মতো দেখতে ‘তারু’ নামের রোবট বানিয়েছে দশম শ্রেণির ছাত্র সাইয়েদুল মোস্তায়িন। আর তা সে দেখিয়েছে লালমনিরহাট জেলার ডিজিটাল উদ্ভাবনী মেলায়।
শনিবার তিন দিনের এ মেলার শেষ দিনে গিয়ে তারুর স্টলের সামনে বেশ ভিড় দেখা যায়। তারুর নির্মাতা হাতীবান্ধার এসএস মডেল হাইস্কুলের ছাত্র সাইয়েদুল মোস্তায়িন দেখাচ্ছিল তারুর নানা কর্মকাণ্ড। রোবটটি ইংরেজিতে নির্দিষ্ট কিছু প্রশ্নের জবাব দিতে পারে। মেলায় অন্যতম আকর্ষণ ছিল এই রোবট।
সাইয়েদুল মোস্তায়িন প্রথম আলোকে জানায়, এই রোবট একটি অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে ইংরেজিতে কথা বলতে পারে। তোমার নাম কী? তোমার দেশের নাম কী? এ রকম প্রশ্নের উত্তর দিতে পারে। সাইয়েদুল বলে, শারীরিক প্রতিবন্ধীদের বিভিন্ন কাজ করে দিতে এবং তাদের সঙ্গে কথা বলতে পারে তারু। এটি তৈরিতে খরচ হয়েছে ৪০ হাজার টাকা।
সাইয়েদুল জানায় তারুকে চালানোর জন্য একই নামের একটি অ্যাপ সে ও অর্ক হাসান মিলে বানিয়েছে। কেউ প্রশ্ন করলে স্মার্টফোনের মাইক্রোফোনের মাধ্যমে তা অ্যাপে চলে যায়। অ্যাপ থেকে তারুকে নির্দেশনা দেওয়া হয়। তারু ঠোঁট নাড়াতে পারে। টিস্যু পেপারের মণ্ড দিয়ে তারুর মুখ তৈরি করা হয়েছে। এই রোবটে বেশ কটি মোটর রয়েছে। মাইক্রোকন্ট্রোলারের নির্দেশ অনুযায়ী এটি কাজ করে।
হাতীবান্ধার আলিমুদ্দিন ডিগ্রি কলেজের রসায়ন বিভাগের প্রধান শরফুল ইসলামের তৃতীয় ছেলে সাইয়েদুল মোস্তায়িন ভবিষ্যতে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশলী হতে চায়। তার মা মোহসেনা ইসলাম একজন গৃহিণী।
শনিবার সন্ধ্যায় ডিজিটাল উদ্ভাবনী মেলার সমাপনী পর্বে তারু তৈরির জন্য প্রথম পুরস্কার পেয়েছে সাইয়েদুল মোস্তায়িন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)