’BFF’ লিখলে ফেসবুক অ্যাকাউন্ট কি সত্যিই সুরক্ষিত থাকে?

0
873

ফেসবুকের কমেন্ট বক্সে ‘বিএফএফ’ (BFF) লিখলে যদি আপনার মেসেজটি সবুজ হয়ে যায় তাহলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট একদম সুরক্ষিত। আর যদি তা না হয় তাহলে পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

তথ্য ফাঁস, নির্বাচনকে প্রভাবিত করার মতো মারাত্মক সব অভিযোগ সামনে আসার পর থেকেই ফেসবুক নিয়ে বিশ্বজুড়ে তুমুল হইচই হচ্ছে। এরই মাঝে ফেসবুকে ‘বিএফএফ’ নিয়ে ওই পোস্টটি ভাইরাল হয়েছে।

ওয়েবসাইট ‘টেক ন্যাভ’ জানিয়েছে, সোশ্যাল সাইটে ভাইরাল হওয়া এই পোস্টটি আসলে গুজব। সাইবার সুরক্ষার সংক্রান্ত এমন কোনো নতুন নিয়ম চালু করেনি ফেসবুক। ‘বিএফএফ’ লেখার সঙ্গে ফেসবুকের আইডি হ্যাক হওয়া বা পাসওয়ার্ড চুরির মতো কোনো বিষয় জড়িত নেই বলেও জানিয়েছে ওয়েবসাইটটি।

‘টেক ন্যাভ’ আরও জানিয়েছে, ফেসবুকের একটি নতুন পরিষেবা ঘিরেও গুজব দানা বাধছে। সম্প্রতি ‘টেক্সট ডিলাইট’ নামে নতুন একটি পরিষেবা চালু করেছে ফেসবুক। বলা হচ্ছে, এখানে কোনো কমেন্ট লিখলে যদি সেটি সবুজ এবং লাল রঙে পরিবর্তিত হয় তা হলে ফেসবুকের অ্যাকাউন্ট সম্পূর্ণ নিরাপদ। হ্যাক হওয়ার কোনো সম্ভাবনাই নেই। কিন্তু, ‘টেক ন্যাভ’ জানিয়েছে, ‘টেক্সট ডিলাইট’-এ কোনো কমেন্ট লেখার সঙ্গে সঙ্গে নিজে থেকেই সেটি সবুজ রঙের হয়ে যায়। পরে, কমেন্টটি প্রকাশ করার সময় একটি লাল রঙের হাত এসে ‘হাই ফাইভ’ দেখিয়ে যায়। ফের যদি কমেন্টটিতে ক্লিক করেন, একই রকম অ্যানিমেশন শুরু হয়। অতএব, ‘টেক্সট ডিলাইট’-এর সঙ্গেও ফেসবুক নিরাপত্তার বিষয়টি জড়িত নয়। তবে এই পরিষেবা পেতে হলে গ্রাহকের ব্রাউজার বা ফেসবুক অ্যাপ আপডেটেড হতে হবে, না হলে ‘টেক্সট ডিলাইট’ কাজ করবে না।

সম্প্রতি তথ্য হাতিয়ে নেওয়ার বিষয়টি সামনে আসার পর থেকেই বেকায়দায় পড়েছে ফেসবুক। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মাঠে নেমেছেন খোদ মার্ক জাকারবার্গ। ভুল স্বীকার করে ফেসবুক ওয়ালে একটি দীর্ঘ পোস্টও করেছেন তিনি। ‘টেক ন্যাভ’ জানিয়েছে, হ্যাকারদের হাত থেকে নিজের অ্যাকাউন্ট বাঁচাতে কোটি কোটি ইউজার তাঁদের কমেন্ট বক্সে ‘বিএফএফ’ লিখেছেন। কিন্তু, অনুসন্ধান করে দেখা গেছে ফেসবুকের পক্ষ থেকে এমন কোনো বার্তা আসেনি। এই মেসেজটি ভাইরাল হয়েছে কোনো ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে। গোটা বিষয়টিই গুজব বলে দাবি করেছে ‘টেক ন্যাভ’।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)