প্রশ্নপত্রের পর এবার আগের রাতেই রেজাল্ট ফাঁসের দাবি জানালো এসএসসি শিক্ষার্থীরা

24
299

৪ মে এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আর এতেই অস্থির হয়ে পড়েছে কচি মনের অনেক শিক্ষার্থী। রেজাল্টের অপেক্ষায় থাকার এই মানসিক চাপ নিতে না পেরে তারা জানিয়েছে, প্রশ্নপত্রের মত রেজাল্টটাও যেন প্রকাশের আগের রাতেই ফাঁস করা হয়।

earki_Nahid

এ ব্যাপারে একজন শিক্ষার্থীর মতামত জানতে চাওয়া হলে তিনি কিঞ্চিৎ উত্তেজিত হয়ে পড়েন, ‘ভাই যান তো, যান! এত টেনশন আর ভাল্লাগে না! এত প্যাড়া এত প্যাড়া, উফ!’ এই পর্যায়ে শিক্ষার্থীদের মানসিক অবস্থা টের পেয়ে আমাদের প্রতিবেদক তাকে মেহতার খানমের টেলিফোন নাম্বার দেবে কিনা জানতে চান।

গত কয়েক বছর ধরে বোর্ড পরীক্ষায় পরীক্ষার আগের দিন রাতে কিংবা মাঝে মধ্যে দুইদিন আগেও কিছু পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে আসছে। কিছু শিক্ষার্থী ‘প্রশ্ন কঠিন হয় বলে প্রশ্নপত্র ফাঁস করতে হবে’, সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন দাবি জানিয়ে প্রশ্নপত্র ফাঁসকে বৈধতা দেয়ার পক্ষে মতামতও দিয়েছে আগেই। পরীক্ষার চাপ নিতে না পেরে তারা যেমন পরীক্ষার আগেই প্রশ্নপত্র চায়, তেমনি এবার রেজাল্টের টেনশন এড়াতে রেজাল্টও ফাঁস করার দাবি জানিয়েছে তারা।

নাম প্রকাশে ইচ্ছুক এক শিক্ষার্থী বলেন, ‘প্রশ্ন পেয়েছিলাম পরীক্ষার ঠিক আগের রাতে, এবার রেজাল্টও পেতে চাই। সারাটা দিন অনেক ভয় লাগে, এইসব আর ভাল্লাগে না। ফেসবুকে ঢুকলেও মানুষ রেজাল্ট নিয়া কথা বলে, না ঢুকলেও ফোন দিয়ে রেজাল্ট কবে খোঁজ নেয়! মানুষ যে কেন এত প্যাড়া দেয়! আমাদের বয়স কম, আমাদের এত মানসিক চাপ কি জাতির জন্য সুন্দর ভবিষ্যত এনে দেবে? মেহতাব খানমরা এখন কোথায়? রেজাল্ট আগেই ফাঁস করলেই কিন্তু এই মানসিক চাপ থেকে মুক্তি পেতাম!’

এদিকে বোর্ডপ্রশ্ন বিক্রেতা সমিতির সভাপতি জানিয়েছেন, ‘নিয়মিত প্রশ্ন ক্রেতাদের জন্য এসএসসি পরীক্ষার ফল অন্তত একদিন আগেই ফেসবুক-হোয়াটসঅ্যাপে প্রকাশ করা যায় কিনা, এ ব্যাপারে আমরা সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি।’ তবে প্রশ্নপত্রের চেয়ে রেজাল্টের রেট হাই হবে বলে জানান তিনি।

বোর্ড প্রশ্ন বিক্রেতা সমিতি তাদের ওয়েবসাইট বোর্ডকোয়েশ্চেনআউট ডটকমে এক লিখিত বার্তায় জানান, পরীক্ষার ফল নিয়মিত প্রশ্নপত্র গ্রাহকদের ব্যক্তিগত মেইলে দশ ঘন্টা আগেই পাঠিয়ে দেয়া হবে! তবে যে কোনো পরীক্ষার্থী এক ঘন্টা আগ পর্যন্তও সাইট থেকে ডেবিট/ক্রেডিট কার্ড ব্যবহার করে ফাঁস হওয়া রেজাল্ট কিনে নিতে পারবেন।

earki student

এভাবে কিছু ওয়েবসাইটের রেজাল্ট ফাঁসে এগিয়ে আসায় অনেক শিক্ষার্থী উচ্ছ্বসিত হলেও, অনেকেই মনে করছেন, ভুয়া প্রশ্ন কিনে যেভাবে তারা হয়রানির শিকার হয়েছিলেন, এবার ভুয়া রেজাল্ট পেয়েও সেভাবে হয়রান হওয়ার আশংকা থেকেই যাচ্ছে। এজন্যই তাদের দাবি, রেজাল্ট যেন রেজাল্ট প্রকাশের একদিন আগেই ডিরেক্ট ফোনে পাঠানো হয়। প্রশ্নপত্রের মত তারা তা পেতে চান বিনামূল্যে।

তবে পরিচয় গোপন রাখার শর্তে দেশের এক শিক্ষামন্ত্রী জানান, ‘বাবারা রেজাল্ট নিয়ে তোমার এত চিন্তিত কেন বুঝলাম না। আগেভাগে রেজাল্ট পাইয়াই বা লাভ কী! তোমাদের সবাইকে তো আমাদের জিপিএ ফাইভ দেয়ার পরিকল্পনা আছে। শিক্ষকদের সেই নির্দেশনা দেওয়া আছে। ছেলেমেয়েরা কেন সরকারের উপর আস্থা রাখতে পারছে না বুঝতে পারছি না!’

24 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here