[না দেখলেই মিস] আসুন জেনে নিই এমন ৫টি জটিল ওয়েবসাইট সম্পর্কে যেগুলো আপনাকে নতুন অনেক কিছু শিখাবে

1
473

আস সালামু আলাইকুম, আশা করি ভাল আছেন। ভাল থাকুন এটাই আমাদের চাওয়া। আপনাদের জন্য এই লিখা টা ক্লাসেই শুরু করেছিলাম। কারণ দুইদিন ধরে কারেন্টের যা অবস্থা। কিন্তু ক্লাসের সব কম্পিউটার এ কোনো এক ফ্রেন্ড ভাইরাস ঢুকিয়ে রেখেছে। মেমরি ঢুকানোর সাথে সাথেই এটাক। যা লিখেছিলাম সব শেষ। তাই আবার নতুন করে লিখতেছি। যাই হোক তো চলুন কাজের কথায় চলে যাই।

আজকে আমি আপনাদেরকে ৫টি এমন ওয়েবসাইটের সাথে  পরিচয় করিয়ে দেবো যেগুলো হয়ত আপনি মনে মনে খুঁজেছেন কিন্তু সার্চ করার সময় পান নি। বা সঠিক কিওয়ার্ডে সার্চ করেন নি। কিন্তু সাইটগুলো খুবই গুরুত্বপূর্ণ।

প্রথম যেটার কথা বলবো সেটা হচ্ছে আমার মত যারা কম্পিউটার এডিক্টেড পাগল আছেন তাদের জন্য। ঘুম থেকে উঠে কম্পিউটার ওপেন না করলে তো আমার ঘুমই ভাংগে না। তাই অন্তত ফজরের নামাজের পর কম্পিউটার ওপেন করে কিছুক্ষন কাজ করে এরপর ক্লাসে যাই। কিন্তু এভাবে কি পড়ালেখা হয় ?? এখন কি কম্পিউটার চালানো ছেড়ে দিবো??? তাহলে তো আমি বাঁচবো না। কারণ এটাই আমার স্বপ্ন। তাহলে কি কোনো উপায় নেই? অবশ্যই আছে। আমাকে বিকল্প উপায় খুঁজতে হবে। আমার মত যারা আছেন তারাও এইটা অনুসরণ করুন আশা করি অনেক উপকৃত হবেন।

আমাদের সব চেয়ে বড় যে সমস্যা টা হয় সেটা হচ্ছে কখন কি করতে হবে সেটা আমরা ভুলে যাই বা কনফিউজড হয়ে যাই। । বইয়ের অনেক গুরুত্বপূর্ণ জিনিস যেমন, চিনের জনসংখ্যা কত ? বীজগনিতের কিছু সুত্র, গনিতের কিছু সমাধান, প্রোগ্রামিং এর কিছু কি ওয়ার্ড বা আজকের সারাদিনে কি কি কাজ করতে হবে এগুলো। তো এই সমস্যাটার সমাধান চাইলে আমরা খুব সহজেই করতে পারি। এর জন্য আমাদেরকে শুধু আপনার ক্রোম ব্রাউজার এর এডন ডাউনলোড করতে হবে।

এসো হ্যাকিং শিখি। পর্বঃ ০১

এর নাম হচ্ছে… FlashTabs 

এখন থেকে এটা আপনাকে মনে রাখতে সাহায্য করবে। যখনই আপনি কোনো নতুন টেব ওপেন করবেন তখনই আপনাকে এমন কিছু মনে করিয়ে দিবে যেটা আপনি ভেবেছেন হয়ত ভুলে যেতে পারেন। মনে করেন আপনি আপনার বইয়ের কোনো নৈর্বিক্তিক প্রশ্নের উত্তর ফ্ল্যাশ টেবে লিখে রাখলেন। যখনই আপনি নতুন টেব অপেন করবেন তখনই এই ফ্ল্যাশ টেব আপনাকে ঐ প্রশ্নটি করবে। আপনার যদি মনে থাকে তাহলে তো মনে মনে উত্তর দিতে পারবেন ই।আর যদি না পারেন তাহলে ফ্ল্যাশ টেব আপনাকে উত্তর দেখতে বলবে। এতে আপনি প্রতিদিন চর্চার ফলে একটি জিনিস দীর্ঘ দিন মনে রাখতে পারবেন।

মাত্র ৫ সেকেন্ড এ যেকোনো ইংলিশ এর অর্থ বের করুন (ইংলিশ এর দূর্বলতা কাটান)

উদাহারণস্বরুপ আমি একটি ওয়েবসাইটের কাজ করতেছি। কিন্তু সমস্যা হচ্ছে কি কি করতে হবে তা মাঝে মাঝেই ভুলে যাই। তাই ফ্ল্যাশ টেবে লিখে রেখেছি। যেন টেব ওপেন করলেই দেখায়।

এর জন্য শুধু নিচের লিংকে ক্লিক করে এডন টা আপনার ব্রাউজারে এড করে নিন।

লিংক 

Computer Properties এ আপনার ছবি এড করুন খুব সহজেই।

Flowkey: অনুসরণ করুন আর শিখে নিন পিয়ানো

আমি এই ওয়েবসাইট দেখে ক্রাশ খেয়েছি। আপনি ঢুকুন আপনিও অবশ্যই ক্রাশ খাবেন বলে আশা করি। কারণ এমন সুন্দরভাবে এখানে পিয়ানো টিউটোরিয়াল দেয়া মনে হবে যেন আপনি লাইভ শিখতেছেন। আপনি চাইলে পিয়ানো অথবা আপনার কম্পিউটার এর কিবোর্ড দিয়েই পিয়ানো বাজানো শিখতে পারবেন। আরে ভাই এমন টিউটোরিয়াল আর গাইডলাইন আপনি কোথাও টাকা দিয়ে পাবেন না। এটা আমি শিউর বলতে পারি। আর এখানে লগিন উইথ ফেসবুক আছে তাই রেজিস্ট্রেশনের ঝামেলাও নাই। তাই চাইলে এখনই আপনি একটু ঘুরে আসতে পারেন।

এই লিংক থেকে 

TimeLine (iOS, Web): খবর এবং ইতিহাস কন্টেক্সট

আমরা অনেক নিউজ শুনি। কিন্তু এই নিউজ বা ইতিহাসগুলোর ব্যাকগ্রাউন্ড সম্পর্কে জানি না। অনেকের মনেই এই আশা জাগে যে যদি আমি এই ইতিহাসটার আগের ঘটনা টুকু জানতে পারতাম। অর্থাৎ কেন এই ঘটনা টা ঘটলো। কেন টাইটেনিক ডুবলো, কেন বানানো হল ইত্যাদি ইত্যাদি। অর্থাৎ যেকোনো ঘটনার অতিত ইতিহাস আপনি জানতে পারবেন এই টাইমলাইনের মাধ্যমে। টাইমলাইন সফটওয়্যারটি আইফোন ব্যবহার কারীদের জন্য খুব সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে। এছাড়া এর ওয়েবভার্শন সকলের জন্য উন্মুক্ত। আপনি চাইলে এখনই তাদের ওয়েবসাইটে ভিজিট করে আসতে পারেন।

এখানে টাইমলাইন 

 

জেনে নিন গুগল অ্যাডসেন্স সম্পর্কে বিশদ ভাবে এবং আয় করুন ১০০% সঠিক এবং পরিকল্পিতো

Minute Physics Course: দারুন সব আইডিয়ার মাধ্যমে ফিজিক্স বুঝে নিন খুব সহজে

10 minute school কে আমরা কে না চিনি?? আশা করি সবাই চিনি। সেখানে অনেক জটিল জটিল জিনিস খুব সহজেই সমাধান করার চেষ্টা করে তারা। সেগুলো হয় তারা কোনো সোর্স থেকে কালেক্ট করে আপনাদের দেখায় অথবা তারা নিজেরা টেকনিক আবিষ্কার করে আপনাদের দেখায়। ঠিক তেমনি ফিজিক্সের যে কঠিন জিনিসগুলো আছে সেগুলো খুব সহজেই সমাধান করেছে minute physics course.

এই ওয়েবসাইটের মালিক Henry Reich এমন সব দারূন আইডিয়া দিয়েছেন আর এমন সুন্দর করে ভিডিও ইডিটিং করেছেন যে, মনে হয় ক্লাস সিক্স এর একজন ছাত্রও ফিজিক্সে এ এক্সপার্ট হয়ে যাবে। যদিও এই ওয়েবসাইটে অনেক দিন ধরে নতুন কোনো ভিডিও আসতেছে না। কিন্তু যে ভিডিও গুলো আছে এগুলো দেখলেই আপনি অনেকটা এক্সপার্ট হয়ে যেতে পারবেন বলে আমি আশা করি।

Crash Course Intellectual Property

২০১২ সালে বিশ্ব ইতিহাস ও জীববিজ্ঞান নিয়ে কোর্স চালু করে  এবং তখন থেকেই ক্রেশ কোর্স ইন্টেলেকচুয়াল প্রপার্টি খুবই উচ্চমানের ভিডীও সরবারহ করে আসছে। কিন্তু বর্তমানে নতুন কোর্সে যাদের ইন্টারনেট কানেকশন আছে তারা ২০১৫ সাল থেকেই তাদের এই কোর্সে ইউটিউবের মাধ্যমে যুক্ত হতে পারবে।

এই crash course এর ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করতেছেন বুদ্ধিজীবী Stan Muller । যারা ইউটিউবে ভিজিট করেন তারা চাইলেই তার এই কোর্স এ এখনই জয়েন করতে পারেন। তাই আর দেরি কেন? এখনই শিখে নিন আপনার না জানা জিনিসগুলো।

চেষ্টা করি সব সময় আপনাদের জন্য যেগুলো প্রয়োজনীয় সেই বিষয়গুলোই শেয়ার করার জন্য। তাই সামান্যও যদি ভাল লাগে তাহলে কমেন্ট করে আমাকে অনুপ্রানিত করবেন যেন আরও ভাল কিছু আপনাদের উপহার দিতে পারি। আর লাইকের কথা তো বলার দরকারই নাই। নির্বাচিত মনোয়নও আছে চাইলে সেখানেও একটা ক্লিক করতে পারেন। আর যদি মনে করেন শেয়ার করলে আপনার ফ্রেন্ড উপকৃত হতে পারে তাহলে অবশ্যই শেয়ার করুন।

পরিশেষে , ভাল থাকুন ,সুস্থ থাকুন, প্রযুক্তিকে ভালবাসুন আর প্রযুক্তির সাথেই থাকুন। আল্লাহ হাফিজ।

ফেসবুকে আমি 

 

 

 

1 COMMENT

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)