এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাঁচটি স্মার্টফোন

0
565
Colorful ink in water abstract

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাঁচটি স্মার্টফোন

অ- 
প্রতি সপ্তাহেই নতুন নতুন সব স্মার্টফোন বাজারে আনছে মোবাইল কম্পানিগুলো। তা সত্ত্বেও কিছু স্মার্টফোন আছে যেগুলো তাদের বাজার ধরে রাখছে। গবেষণা কম্পানি স্ট্র্যাটেজি অ্যানালাইটটিকস সম্প্রতি এক প্রতিবেদনে চলতি বছরের দ্বিতীয় তিন মাসে সবচেয়ে বেশি বিক্রিত পাঁচটি স্মার্টফোনের সন্ধান দিয়েছে।

১. অ্যাপল আইফোন ৭ সিরিজ
মার্কিন যুক্তরাষ্ট্রের কম্পানি অ্যাপলের ফ্ল্যাগশিপ স্মার্টফোন আইফোন ৭ সিরিজের ফোনগুলোর দাম শুরু হয়েছে ৬৫৯ মার্কিন ডলার থেকে (যুক্তরাষ্ট্রে)। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) এককভাবে স্মার্টফোনের মার্কেট শেয়ারের সর্বোচ্চ অংশ- ৪.৭% দখল করে রেখেছিল এটি। আইফোন সেভেন সিরিজের প্রায় ১ কোটি ৬৯ লাখ স্মার্টফোন বিক্রি হয়েছে।

২. অ্যাপল আইফোন ৭ প্লাস
এই সিরিজের স্মার্টফোনগুলোর দাম শুরু হয়েছে ৭৬৯ মার্কিন ডলার থেকে (যুক্তরাষ্ট্রে)। এই স্মার্টফোনটি বিশ্ব বাজারে এককভাবে ৪.২% মার্কেট শেয়ার দখল করে রেখেছিল। আর বিশ্বব্যাপী এই সিরিজের প্রায় ১ কোটি ৫১ লাখ হ্যান্ডসেট বিক্রি হয়েছে।

৩. স্যামসাং গ্যালাক্সি এস৮
এই সিরিজের স্মার্টফোনের দাম শুরু হয়েছে ৭২০ মার্কিন ডলার থেকে, বাংলাদেশে ৭৭,৯০০ টাকা। দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্ট স্যামসাং এই সিরিজের স্মার্টফোন এককভাবে বিশ্ব বাজারের ২.৮% দখল করে রেখেছিল।

এই সিরিজের স্মার্টফোনের মোট ১ কোটি ২০ লাখ হ্যান্ডসেট বিক্রি হয়েছে।৪. স্যামসাং গ্যালাক্সি এস৮ প্লাস
বাংলাদেশে এই স্মার্টফোনটির দাম ৮৩,৯০০ টাকা। বিশ্ব বাজারে এপ্রিল থেকে জুন মাসে এই স্মার্টফোনটির ৯০ লাখ হ্যান্ডসেট বিক্রি হয়েছে। এবং ওই সময়কালে এটি বিশ্ববাজারের মার্কেট শেয়ারের ২.৫% দখলে রেখেছে।

৫. জিয়াওমি রেডমি ৪এ
বাংলাদেশে এই সিরিজের স্মার্টফোনের দাম শুরু হয়েছে ১০, ৯৯০ টাকা থেকে। বিশ্বব্যাপী ৫৫ লাখ হ্যান্ডসেট বিক্রি হয়েছে এই সিরিজের। আর বিশ্ব বাজারের ১.৫% ছিল এর দখলে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)