তালেবান-আইএস একত্রে চলতি মাসে ৩৬ জনকে হত্যা করেছে

0
402
জাতিসংঘের এক তদন্তে বলা হয়েছে ,তালেবান এবং ‘স্বঘোষিত’ আইএস জঙ্গিদের হামলায় আফগানিস্তানে চলতি মাসের প্রথমদিকে ৩৬ জন নিহত হয়েছে। যেখানে যুদ্ধাপরাধের মতো ঘটনা ঘটে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন উনামা জানিয়েছে, তারা এই অভিযোগগুলোর সত্যতা যাচাই করেছেন। উত্তরাঞ্চলীয় সার-ই-পুল প্রদেশের শিয়া অধ্যুষিত মিরজাওয়ালাং গ্রামে এ হামলার ঘটনা ঘটেছে। উনামা তার প্রতিবেদনে জানায়,এখানে আন্তর্জাতিক মানবাধিকার আইনের লঙ্ঘন হয়েছে এবং তাদের আশঙ্কা যুদ্ধাপরাধও হয়ে থাকতে পারে। এতে আরো বলা হয়, গত আগস্টের ৫ তারিখে এসব হত্যাকাণ্ডের অর্ধেকের বেশি এখানে সংঘটিত হয়েছে। গ্রামবাসী যখন ভয়ে এলাকা ছাড়ছিল তখনো সেখানে হামলা চালানো হয়।
সরকার সমর্থিত মিলিশিয়া বাহিনীর সঙ্গে সংঘর্ষের পর জঙ্গিরা ওই এলাকাটি দখল করে ফেলে এবং সে সময়েই এ হত্যাকাণ্ডের ঘটনাসমূহ ঘটে। সরকারি কর্মকর্তারা জানিয়েছেন তালেবান এবং আইএস যৌথভাবে সেখানে কমপক্ষে ৫০ জনকে হত্যা করেছে। এর মধ্যে কয়েকজনকে গলা কেটেও হত্যা করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সেদিনের হামলার ঘটনা আমরা মুখে বর্ণনা করতে পারবো না। আমরা অবাক মানুষ কী করে এতটা নির্মম এবং নিষ্ঠুর হতে পারে। আল জাজিরা

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)