অনলাইন ভিডিও খাতে বিনিয়োগের পরিকল্পনা অ্যাপলের

0
382

অ্যাপল ইনকরপোরেটেড সম্প্রতি তাদের ব্যবসায় কৌশলগত পরিবর্তন এনেছে। প্রযুক্তি পণ্যের পাশাপাশি বিভিন্ন অনলাইনভিত্তিক সেবার বেলায়ও গুরুত্ব দিচ্ছে প্রতিষ্ঠানটি। তাই ইন্টারনেটে ভিডিও দেখার খাতে শতকোটি মার্কিন ডলার বিনিয়োগের উদ্যোগ হাতে নিয়েছে অ্যাপল।

টিভি অনুষ্ঠান, যন্ত্রাংশ ও সেবার মধ্যে একটি কার্যকর যোগসূত্র তৈরির জন্য বিষয়ভিত্তিক ভিডিও তৈরিতে করতে চায় প্রতিষ্ঠানটি। ইন্টারনেট সংযোগ সুবিধাসহ ‘অ্যাপল টিভি’ নামের সেট-টপ বক্স বাজারে ছেড়ে এরই মধ্যে এ খাতে যুক্ত হয়েছে অ্যাপল।

বিশ্লেষকদের তথ্যমতে, নতুন নতুন ভিডিও সরবরাহ করে অনলাইন ভিডিও স্ট্রিমিং খাতে ব্যবসা সম্প্রসারণের ব্যাপক সুযোগ রয়েছে। আর অ্যাপল এ সুযোগই কাজে লাগাতে যাচ্ছে। তবে এই খাতে বেশ কয়েকটি মার্কিন সফল প্রতিষ্ঠান আধিপত্য বিস্তার করে আসছে। উল্লেখযোগ্য হিসেবে নেটফ্লিক্স, এইচবিও এবং অ্যামাজন প্রাইম ভিডিওর কথা বলা যায়। এসব প্রতিষ্ঠান এই খাতে শত শত কোটি টাকা ব্যয় করে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে এখন।

মার্কিন বিনিয়োগকারী প্রতিষ্ঠান আরবিসি ক্যাপিটাল মার্কেটের বিশ্লেষক অমিত দুরিয়ান্যানি এ বিষয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেন। তাঁর মতে, অন্য প্রতিষ্ঠানগুলো নয়, অনলাইন সংগীত সেবাদাতা স্পটিফাইয়ের সঙ্গেই লড়াই করতে চলেছে অ্যাপল। তিনি বলেন, এখন পর্যন্ত অ্যাপল মিউজিকের চেয়ে দ্বিগুণ নিবন্ধিত গ্রাহক রয়েছে স্পটিফাইয়ের। তবে প্রতিষ্ঠানটি তাদের কয়েক লাখ গ্রাহককে আকৃষ্ট করতে পারলেই স্পটিফাইকে ছাড়িয়ে যাবে অ্যাপল মিউজিক সেবা। কেননা, অ্যাপল মিউজিকের জনপ্রিয়তা দ্রুতই বাড়ছে।

এখন পর্যন্ত অ্যাপল এ বিষয়ে কোনো তথ্য জানায়নি। তবে জনপ্রিয়তা আর সফলতা বৃদ্ধিতে অ্যাপলকে বেশ খাটতে হবে বলে মনে করছেন বিশ্লেষকেরা। এ প্রসঙ্গে জ্যান ডোসন নামের এক বিশ্লেষক বলেন, ‘ভিডিও স্ট্রিমিং খাতে ব্যবসা জোরদার করতে চাইলে অ্যাপলকে মৌলিক কনটেন্ট সরবরাহ করতে হবে। কারণ, এ ছাড়া গ্রাহকেরা অর্থব্যয় করতে চাইবে না।’

উল্লেখ্য, অ্যাপলের সদ্য বাজারে ছাড়া দুটি টিভি অনুষ্ঠান ‘প্ল্যানেট অব দ্য অ্যাপস’ ও ‘কারপুল কারাওকে’ খুব বেশি সাড়া ফেলেনি গ্রাহকের মধ্যে। তাই যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন অনুষ্ঠান নির্মাতা প্রতিষ্ঠান ‘সনি পিকচারস টেলিভিশন’ থেকে বেশ কজন দক্ষ কার্যনির্বাহীকে নিয়োগ দিয়েছে অ্যাপল।

সূত্র: বিজনেস ইনসাইডার

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)