মজার ও সহজ প্রোগ্রামিং, পাইথন প্রোগ্রামিং [পর্ব-০৫] :: পাইথন While looop এর বিস্তারিত

0
343

আমার প্রিয় বন্ধু গণ, সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার সাথে থাকার জন্য ।আমাদের আজকের আলোচ্য বিষয় হল While looop এর বিস্তারিত । এর মাধ্যমে আমরা কী কী করতে পারি প্রভৃতি । আগের পর্বে আমরা এর সম্পর্কে যথেষ্ট ধারণা পেয়েছি । এই পর্বে ধারণাটা আরও ক্লিয়ার হবে । এখন আমি আপনাদের দেখাব কীভাবে একটি পাসওয়ার্ড ভেরিফিকেশন প্রোগ্রাম তৈরী করতে হয় । নিচের প্রোগ্রাম টি লিখুন :

password = str()
while password != "techtunes":
    password = input("Password: ")
print("Welcome in")

এখানে str() হল একটি স্ট্রিং । এরপর While looop এর মাধ্যমে বলা হয়েছে যে যতক্ষণ পাসওয়ার্ড টি “techtunes” না হবে ততক্ষণ ব্যবহারকারীর কাছে পাসওয়ার্ড চাইতে । আপনি ভুল পাসওয়ার্ড প্রবেশ করিয়ে চেক করুন । পাসওয়ার্ড টি “techtunes” না হওয়া পর্যন্ত এটি আপনার কাছে পাসওয়ার্ড ইনপুট চাইবে । পাসওয়ার্ড টি “techtunes” হলেই এটি “Welcome in” প্রিন্ট করবে ।

এবার আমরা আর একটি প্রোগ্রাম দেখি যেটি ব্যবহারকারীর কাছ থেকে ইউজারনেম ও পাসওয়ার্ড নেবে ও সেটি দিয়ে লগ ইন করাবে ।

# This program will verify your username and password
name = input("What is your UserName: ")
password = input("What is your Password: ")
input1 = None
input2 = None
while input1 != name:
    input1 = input("please enter your currenr username : ")
while input2 != password:
    input2 = input("please enter your current password: ")
print("Welcome back to your system!")

এখানে আমরা প্রথমে ব্যবহারকারীর কাছ থেকে তার ইউজারনেম ও পাসওয়ার্ড নিয়েছি । তারপর input1 ও input2 আমরা দুটি ভ্যরিয়েবল নিয়েছি । এখন আপনাকে input1 ও input2 ভ্যরিয়েবলে ইনপুট দিতে হবে আপনার আগে ইনপুট দেওয়া ইউজারনেম ও পাসওয়ার্ড । যতবার ইউজারনেম ও পাসওয়ার্ড আগের টার সাথে না মিলে ততক্ষণ প্রোগ্রামটি (“please enter your currenr username : ” ও “please enter your current password: “লেখা দ্বারা আপনার কাছে সঠিক ইউজারনেম ও পাসওয়ার্ড চাইতে থাকবে । যখন ইউজারনেম ও পাসওয়ার্ড মিলে যাবে তখন এটি “Welcome back to your system!” লেখা প্রিন্ট করবে ।
আপনাদের জন্য আরেকটা খুবই সিম্পল উদাহরণ নিচে দেওয়া হল । এটা হল ফিবনক্কি রাশিমালা বের করার জন্য তৈরী প্রোগ্রাম । আমরা যারা ফিবনক্কি রাশিমালা সম্পর্কে জানি না তাদের জন্য :
ফিবনক্কি রাশিমালা হল এক ধরণের বিশেষ রাশিমালা যার প্রত্যেক সংখ্যা পূর্ববর্তী দুটি সংখ্যর যোগফলের সমান । যেমন ০ ,১, ১ ,২, ৩, ৫, ,৮ ,১৩ এমন ।

a = 0
b = 1
count = 0
while count != 20:
    count = count + 1
    print(a,b)
    a = a + b
    b = a + b

এখানে দুটি ভ্যরিয়েবল a ও b এর মান ধরা হয়েছে ০ ও ১ । কারণ প্রথম দুটি সংখ্য উল্লেখ না করলে প্রোগ্রাম টি যোগ করে পরবর্তী সংখ্যা প্রিন্ট করতে পারবে না । এরপর বলেছি count = 0 । মানে কাউন্ট যতক্ষণ না পর্য়ন্ত ০ থেকে ২০ এ না যাবে ততক্ষণ এটি ফিবোনক্কি রাশিমালা প্রিন্ট করতে থাকবে পূবৃবর্তী ২ টি সংখ্যা যোগ করে । আপনি যদি আরও বেশী রাশিমালা দেখতে চান তবে ২০ এর স্থলে ৫০ বা ১০০ বা যেকোন সংখ্যা লিখতে পারেন । এরপর প্রোগ্রমকে বলা হয়েছে a ও b এ প্রিন্ট করতে । আবার বলা হয়েছে যে a = a + b
। মানে ০ +১ =১ । তখন a এর মান কী দাড়াল ? ১ । তখন b = a + b এর দ্বারা কী করা হয়েছে ? ১ + ১ = ২ । এভাবে আবারও a এর মান a + b = ২ + ১ = ৩। আবারও b এর মান a + b = ৩ + ২ = ৫। এভাবে চলতে থ্কবে ।
এভাবে আপনারা আরও বিভিন্ন ধরণের প্রোগ্রাম তৈরী করে ফেলুন নিজেদের বুদ্ধি খাটিযে । আসলে যাদেরকে ১ বলে দিলে ১ এর সাথে ১ যোগ করে ২ লিখতে পারে তারাই হয় ভাল প্রোগ্রামার । আপনার চেষ্টা আপনাকে সফল করে তুলবে । আমি ও আপনাদের দলে । শুধু শেখার চেষ্টা করছি । তার মধ্যে যা বুঝছি তাই আপনাদের সাজিয়ে গুছিযে বলছি । আজ আর নয় । আগামী পর্বে পাইথনে সিদ্ধান্ত বা “IF” স্টেটমেন্ট নিয়ে আলোচনা করব । যারা বুঝতে পারেন নি তারা দয়া করে বলুন । বোঝানোর যথাসাধ্য চেষ্টা করব । সবাইকে ধন্যবাদ ।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)