বুলেট ট্রেন’ চলবে সমুদ্রের তলদেশে

8
524

ভারতের মুম্বাই থেকে আহমেদাবাদ রুটে প্রথম বারের মত চালু হচ্ছে বুলেট ট্রেন। আগামী বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে দীর্ঘ এই রেললাইন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এমনটি জানিয়েছেন ভারতের রেলমন্ত্রী পিয়ুশ গোয়াল। 

অভিনব এ বুলেট ট্রেনটির মাধ্যমে ভারতের পরিবহন ব্যবস্থায় নতুন মাত্রা যোগ হবে। সেই সঙ্গে মুম্বাই ও আহমেদাবাদের জনগনের যাতায়াতের সুব্যবস্থা হবে বলে আশা করছে রেলমন্ত্রী পিয়ুশ গোয়াল।

দেশটির রেলওয়ে মন্ত্রণালয় জানিয়েছে, বুলেট ট্রেনটি ঘন্টায় ৩২০ কিলোমিটার থেকে ৩৫০ কিলোমিটার গতিতে চলবে। ৫০৮ কিলোমিটার দীর্ঘ এই রেলরুটে ২১ কিলোমিটার সুরঙ্গপথ অতিক্রম করতে হলে সমুদ্রের তলদেশ থেকে ৭ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। ওই দীর্ঘ রেললাইনে মোট ১২ টি স্টেশন হবে

তারমধ্যে রয়েছে মুম্বাই, থানি, ভিরার, বইসার, ভাপি, বিলিমোরা, সুরাত, ভারুচ, ভাদোদারা, আনান্দ, আহমেদাবাদ এবং সাবারমাটি।

রেলমন্ত্রণালয় আরও জানিয়েছেন, ৫০৮ কিলামিটার দীর্ঘ রেলরুটের ব্যয় ধরা হয়েছে আনুমানিক ১ লক্ষ ১০ হাজার কোটি রুপি। এরমধ্যে ৮৮ হাজার কোটি রুপি ঋণ প্রদান করবে জাপান যা কিনা মাত্র ০.১ শতাংশ সুদে আসলসহ আগামী ৫০ বছরের মধ্যে পরিশোধ করতে হবে ভারতকে। এই প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে ২৪ টি ট্রেন জাপান থেকে আনা হবে এবং বাকি ট্রেনগুলো ভারতেই তৈরী করা হবে বলে জানা যায়।

8 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here