নিয়ে নিন এসইও এর জন্য ২০টি ফ্রী ইবুক আর আপনার সাইটে নিয়ে আসুন সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায়

4
715

আস সালামু আলাইকুম, কেমন আছেন সবাই? সব সব সময় চাই আপনারা যেন ভাল থাকেন। তারই ধারাবাহিকতায় আমার আজকের এই টিউন। আজকে আপনাদের সাথে শেয়ার করতেছি এমন একটি টিউন যা আপনার ওয়েবসাইট এর সার্চ রেজাল্টকে ভাল রাখতে সাহায্য করবে। সার্চ ইঞ্জিন থেকে যেই ভিজিটরগুলো আমরা পাই সেগুলোকে আমরা এক রকমের গিফট হিসেবে বিবেচনা করতে পারি। যারা এই গিফট যতবেশি পায় তারা ততবেশি এগিয়ে যেতে পারবে। তাদের ওয়েবসাইট এর রেঙ্ক তত তাড়াতাড়ি এগিয়ে যাবে। সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর ই না পান তাহলে আপনার ব্লগিং করতে বা ওয়েবসাইট চালাতেই ইচ্ছে করবে না। মোট কথা হচ্ছে, এই সার্চ ইঞ্জিন থেকে যে ভিজিটরগুলো আপনার ওয়েবসাইটে আসবে সেগুলো কি এমনিতেই আসবে নাকি? যেখানে আপনার ওয়েবসাইটের মত হাজার হাজার ওয়েবসাইট পড়ে রয়েছে। লক্ষাধিক সার্চ রেজাল্টের মধ্যে আপনার ওয়েবসাইটের রেজাল্ট প্রথম পেইজে আসাটা কিন্তু একেবারে সহজ জিনিস না। আবার খুব বেশি যে, কঠিন তাও কিন্তু না।

অনেকেই ভাবতেছেন এইটা আবার কেমন কথা ।আপনি একেকবার একেক কথা বলতেছেন কেন? পাবনা থেকে কি ভুল করে বের হয়েছি নাকি? না ভাই। আমি সম্পূর্ণ ঠিক আছি আমি বলতে চেয়েছি যে, যদি আপনার এসইও সম্পর্কে ভাল এবং পূর্ণ জ্ঞান থাকে তাহলে আপনার ওয়েবসাইটের কোনো পোস্ট কে গুগলের প্রথম পেইজে নিয়ে আসা কোনো ব্যাপারই না। আর যদি না জানেন, তাহলে অরণ্যে রোদন করে যাবেন কিন্তু সার্চ ইঞ্জিন থেকে তেমন ভিজিটোরই পাবেন না। তাই কথা একটাই সেটা হচ্ছে, এসইও বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন শিখে নিন এখনই। আর নাহলে পস্তাইবেন।

গুগল নিয়মিত এবং কিছুদিন পর পর তাদের সার্চের এলগরিদম চেঞ্জ করতেছে তাদের নিজেদের মত। তাই তাদের আপডেটের সাথে আপনাকেও আপডেটেড হতে হবে। মানে তাদের নতুন এলগরিদমগুলোর ব্যাপারে ধারণা নিতে হবে। কে ধারণা দিবে? সে আর যা ই হোক আমার মত হাফ মেন্টালের সেই যোগ্যতা নেই যে, আমি  আপনাদেরকে এসইও এর নতুন এলগরিদম এর ব্যাপারে ধারণা দিবো। তবে যতটা জানি তা দিয়ে হয়ত নিজেরটা চালিয়ে নিতে পারবো। তো কিভাবে শিখবেন এসইও? নরমালি কোনো জায়গা থেকে যদি আপনি কোর্স করতে চান তাহলে আপনাকে কোর্সের ফি হিসেবে কিছু টাকা হয়ত গুনতে হবে। তাও আবার এমনও হতে পারে তারা আপনাকে ব্যাকডেটেড এসইও শিখাবে। মানে পুরাতন সিস্টেমগুলোই হয়ত শিখাবে ফলে আপনি নতুনগুলো থেকে হয়ত বঞ্চিত হবেন। তাই আমি আপনাদেরকে আজ উপহার দিবো এসইও শিখার জন্য ২০টি ফ্রী ইবুক। যা আপনাদেরকে পরিপূর্ণ এসইও শিখতে সর্বাত্মক সহযোগিতা করবে। তো আর দেরি কেন চলুন সেই ইবুকগুলো সম্পর্কে জেনে নিই…

লিংক বিল্ডিং এর কৌশন ২০১৭

link-building-strategies

এই ইবুকে কিভাবে ব্যাকলিংক বিল্ড আপ করতে হয় তার ১৩টি ফিচার প্রাক্টিস রয়েছে। মানে ১৩টি কৌশল এতে রয়েছে। যা আপনার এসইও দক্ষতাকে বাড়াবে আর আপনার ওয়েবসাইটে প্রচুর ভিজিটর আসতে সাহায্য করবে। আপনি কিভাবে আপনার ওয়েবসাইটকে ফিডব্যাক ওয়েবসাইটে সাবমিট করার মাধ্যমে প্রচুর পরিমান লোককে আপনার ওয়েবসাইটে ভিজিট করাতে পারেন তার কৌশল রয়েছে এই বইয়ে।

ছোট ব্যবসায়ী মালিকদের জন্য এসইও ফাউন্ডেশন বই 

seo-foundations

এই বই সবচেয়ে উপযোগী তাদের জন্য যারা কুশলী উদ্যোক্তা এবং নিজে ব্যবসায়ের মালিক। এখানে বেশ কিছু জনপ্রিয় এসইও টুলস , লোকাল এসইও এবং কিছু প্র্যাক্টিক্যাল টিপ্স ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়েছে।

ই-কমার্স এসইওঃ দ্যা ডিফিনিটিভ গাইড

seo-for-ecommerce

বর্তমানে ই-কমার্স ওয়েবসাইট এসইও এর জন্য সবচেয়ে ভাল ইবুক এটি। এখানে কিওয়ার্ড রিসার্চ থেকে শুরু করে যাবতীয় টেকনিক্যাল আস্পেক্ট এবং কিভাবে ক্লায়েন্টের ওয়েবসাইট এসইও করতে হয় তার দিকনির্দেশনাও এতে রয়েছে। এটা আপনি অনলাইনেও পড়তে পারবেন আবার পিডিএফ ডাউনলোড করে অফলাইনেও পড়তে পারবেন।

দ্য বিগিনার গাইড টু লিংক বিল্ডিং 

beginners-guide-linkbuilding

যদি আপনি নতুন হয়ে থাকেন তাহলে শুধু এসইও নয় লিংক বিল্ডিং এর ক্ষেত্রেও আপনাকে খুব ভালভাবে এসইও শিখতে সাহায্য করবে এই বইটি।

দ্য বিগিনার গাইড টু সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন

beginners-guide-seo

এই বইটি তৈরিই করা হয়েছে নতুনদেরকে খুব সহজ এবং সাবলীলভাবে এসইও শেখানোর জন্য। এটা এসইও এর ব্যাপারে সাধারণ জ্ঞান এবং এসইও এর মেইন আস্প্যাক্টগুলোর ব্যাপারে ধারণা দিবে।

বিগিনারদের জন্য এসইও টিউটোরিয়াল ২০১৭ (আপডেটেড)

seo-tut-for-beginners

আপনি এসইও এর ব্যাপারে যা জানতে চান তার সব কিছুই পাবেন এই বইটিতে। তবে হোয়াইট হ্যাক এসইও এর বই এটি। আপনি এটা থেকে জানতে পারবেন এসইও আসলে কি, রেঙ্কিং এর ফ্যাক্টোর, কিভাবে ট্রাফিক আপনার ওয়েবসাইটে ড্রাইব করবে, ইউজার এক্সপেরিয়েন্স কিভাবে বাড়াবেন, কিওয়ার্ড রিসার্চ ইত্যাদি ব্যাপারে।

ডি আই ওয়াই এসইওঃ অ্যা বিগিনার গাইড টু ই-কমার্স ওয়েবসাইট অপ্টিমাইজেশন

diy-seo

আপনি যদি অনলাইন দোকান এর সাথে সম্পৃক্ত থেকে থাকেন বা আপনার নিজেরই আছে এমন একটা দোকান, আর আপনি আপনার প্রোডাক্টগুলো সার্চ ইঞ্জিনে পেতে চান তাহলে এটি আপনাকে অনেক বেশি সাহায্য করবে। এছাড়াও এখানে ব্লগিং, কিওয়ার্ড রিসার্স , অন পেইজ এসইও এবং মেটা ট্যাগস, নেটওয়ার্কিং ও সোস্যাল মিডিয়া ডিজিটাল মিডিয়া মার্কেটিং এসইও এর ব্যাপারেও আলোচনা করা হয়েছে।

ইনবাউন্ড মার্কেটিংঃ দ্য ইন্ট্রো টু এসইও 

inbound-marketing

২২পৃষ্টার এই এসইও ইবুক আপনাকে শিখাবে আপনার বিজনের জন্য কি ধরণের এসইও কৌশল অবলম্বন করা উচিত,অন পেইজ এসইও এর স্ট্রাকচার,অফ পেইজ এসইও প্র্যাক্টিস, কিভাবে উপকারিতার সাথে সোস্যাল মিডীয়া সাইটগুলো ব্যবহার করতে হয় সে ব্যাপারে।

আমি জানি আমি অনেক বেশি বক বক করি। অনেকেই হয়ত বলতেছেন এত কিছু বলার দরকার কি বইগুলোর লিংক দিয়ে দিলেই তো হয়। আচ্ছা যান তাহলে আর কথা বাড়াচ্ছি না আপনারা চাইলে নিচের বইগুলোও ডাউনলোড করতে পারেন যেগুলো আপনাদেরকে সবচেয়ে ভাল এসইও করতে সাহায্য করবে।

টেকনিক্যাল এসইও ফর ওয়েব ডেভেলপারস

দ্য এডভান্সড গাইড টু এসইও

এসইও ইন ২০১৫ঃ দ্য গোডেডী প্রো ইবুক

লিটল ব্লু লিংক বিল্ডীং বুক

হাউ টু বিল্ড হাই কোয়ালিটি ব্যাকলিঙ্কস উইথ ইনফোগ্রাফিক্স

এ কমপ্লিট গাইড টু এসইও ফর মিউজিশিয়ান 

The Ultimate SEO Guide for Tour & Activity Companies

Understanding SEO techniques

Everything You Need to Know About Long Tail Keywords

Link Building: How to Build Links for SEO, traffic and response

7 Golden Rules of Link Building

যাইহোক, অনেকগুলো বই এর সাথে পরিচয় করিয়ে দিলাম এখন যার যেইটা প্রয়োজন সেই বইটা ডাউনলোড করে নিন।

আশা পোস্ট টা আপনাদের জন্য উপকারীই ছিল। যদি সামান্যও উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন । আর ফেসবুকে আপনার ফ্রেন্ডদের সাথে শেয়ার করবেন।

আজকের মত বিদায়। ভাল থাকুন, সুস্থ থাকুন , প্রযুক্তিকে ভালবাসুন আর প্রযুক্তির সাথেই থাকুন।

আল্লাহ হাফিজ

ফেসবুকে আমি 

 

 

 

4 COMMENTS

  1. govt jobs
    Livegovjob is a leading Job site for Freshers who seek employment opportunities in both Private and Government sectors in India. Livegovjob – We provides you all the latest official Sarkari Result, सरकारी रिजल्ट्स, Online Forms, Sarkari Naukri Jobs in various sectors such as Railway, SSC, Army, Navy, Police, UPPSC, UPSSSC & other sarkari job alerts at one place.
    govt jobs

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)